Header Border

ঢাকা, রবিবার, ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৯.৯৬°সে

আসিয়ান সম্মেলনে যোগ দিতে জাকার্তার উদ্দেশে রাষ্ট্রপতি

সময় সংবাদ রিপোর্টঃ রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন ইন্দোনেশিয়ার জাকার্তায় ৪৩তম আসিয়ান শীর্ষ সম্মেলন এবং ৫ থেকে ৭ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য ১৮তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে যোগ দিতে রওনা হয়েছেন।

সোমবার সকাল সাড়ে ৮টায় হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর (এইচএসআইএ) থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইট রাষ্ট্রপতিকে তার স্ত্রী অধ্যাপক রেবেকা সুলতানা এবং অন্যান্য সফরসঙ্গীদের নিয়ে জাকার্তার উদ্দেশে রওনা হয়।

অন্যদের মধ্যে অটিজম ও নিউরোডেভেলপমেন্টাল ডিসঅর্ডার বিষয়ক বাংলাদেশের জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ এবং পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন সফরকালে রাষ্ট্রপতির সাথে থাকবেন।

প্রেস সচিব জয়নাল আবেদিন জানান, রাষ্ট্রপতি সাহাবুদ্দিনকে ইন্দোনেশিয়া প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট এবং আসিয়ান চেয়ার ২০২৩-এর জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

‘এশিয়ান ম্যাটারস : এপিসেন্ট্রাম অব গ্রোথ’ প্রতিপাদ্য নিয়ে আসিয়ান শীর্ষ সম্মেলনটি তিন দিনের একটি ব্যস্ত কর্মসূচি নিয়ে অনুষ্ঠিত হবে।

আসিয়ান সম্মেলনের পাশাপাশি বাংলাদেশের রাষ্ট্রপতি ৭ সেপ্টেম্বর অনুষ্ঠেয় ‘ইস্ট এশিয়া সামিট’-এ যোগ দেবেন।

পাশাপাশি, রাষ্ট্রপতি সেখানে ‘অতিথির চেয়ার’ হিসাবে ‘আইওআরএর দৃষ্টিকোণ থেকে প্রবৃদ্ধির কেন্দ্রবিন্দুকে সমর্থন করার জন্য আঞ্চলিক স্থাপত্যকে শক্তিশালীকরণ’ বিষয়ে সমাপনী বক্তৃতা দেবেন।

এছাড়াও তিনি তার ইন্দোনেশিয়ার প্রতিপক্ষ জোকো উইডোডো এবং থাইল্যান্ড, মালয়েশিয়া এবং তিমুর-লেস্তের রাষ্ট্রীয় নেতাদের সাথে পৃথক দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

৬ সেপ্টেম্বর, রাষ্ট্রপতি হুতান কোটা গেলোরা বুং কার্নোতে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট কর্তৃক আয়োজিত ‘গালা ডিনার’-এ যোগ দেবেন।

জোকো উইডোডো ৪৩তম আসিয়ান শীর্ষ সম্মেলনে ১২টি বৈঠকে সভাপতিত্ব করবেন। আশিয়ান হলো দক্ষিণ-পূর্ব এশিয়ার ১১টি দেশগুলোর একটি আন্তঃসরকারি সংস্থা। এর সদস্য দেশ হলো- ব্রুনাই দারুসসালাম, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, লাও পিডিআর, মালয়েশিয়া, মিয়ানমার, ফিলিপাইন, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভিয়েতনাম এবং তিমুর লেস্টে বা পূর্ব তিমুর। আসিয়ান শীর্ষ সম্মেলন হলো এর সদস্যদের নিয়ে অনুষ্ঠিত একটি দ্বিবার্ষিক সভা।

আসিয়ান সচিবালয় অনুসারে, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ১৮তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনের (ইএএস) সভাপতিত্ব করবেন। যা ১০টি আসিয়ান দেশ, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়ান ফেডারেশন, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া এবং ভারতসহ ১৮ সদস্য নিয়ে গঠিত।

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ ফোরামের নেতা, কানাডার প্রধানমন্ত্রী, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নির্বাহী পরিচালক এবং বিশ্বব্যাংক (বিশ্বব্যাংক)ও আসিয়ান সম্মেলনে যোগ দেয়ার পরিকল্পনা করছেন বলে জানা গেছে।

জাকার্তা থেকে রাষ্ট্রপতি সাহাবুদ্দিন তার স্ত্রীকে নিয়ে স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুরে যাবেন।

সংশোধিত সময়সূচি অনুযায়ী ১৬ সেপ্টেম্বর সিঙ্গাপুর থেকে দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।
সূত্র : ইউএনবি

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
সব বিরোধী দলের উপজেলা নির্বাচন বর্জন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন
মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

আরও খবর