Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল) ১৯.৯৬°সে

দূষণে ঢাকাকে ছাড়িয়ে কুমিল্লা।

সময় সংবাদ রিপোর্টঃ বায়ু দূষণে ঢাকাকেও ছাড়িয়ে গেছে কুমিল্লা। ১৪ মার্চ, মঙ্গলবার সকাল ১০টায় কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ১৯৯। অন্যদিকে কুমিল্লার স্কোর ছিল ২৪২। গতকাল সোমবারও ঢাকার চেয়ে কুমিল্লার বায়ুর মান খারাপ ছিল।দূষণে ঢাকাকে ছাড়িয়ে কুমিল্লা

ঢাকায় চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বেশিসংখ্যক দিন অস্বাস্থ্যকর বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী।বায়ুদূষণ পর্যবেক্ষক সংস্থা একিউএয়ারের তথ্য মতে, এ বছরের জানুয়ারি মাসে একদিনের জন্যও অস্বাস্থ্যকর অবস্থা থেকে নামেনি ঢাকার বায়ু। এই ধারাবাহিকতা চলেছে ফেব্রুয়ারিতেও।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ু মান ‘ভালো’ হিসেবে ধরে নেওয়া হয়। ৫১ থেকে ১০০ এর মধ্যে থাকলে ‘মাঝারি’। ১০১ থেকে ১৫০ হলে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’। ১৫১ থেকে ২০০ এর মধ্যে হলে ‘অস্বাস্থ্যকর’। ২০১ থেকে ৩০০ এর মধ্যে হলে ‘খুবই অস্বাস্থ্যকর’। ৩০১ থেকে ৪০০ এর মধ্যে হলে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচিত হয়।

একিউএয়ারের তথ্য বলছে, ২১২ একিউআই স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে অবস্থান করছে ভারতের রাজধানী দিল্লি, ১৯৪ স্কোর নিয়ে দ্বিতীয় ইরাকের রাজধানী বাগদাদ, ১৯৯ নিয়ে তৃতীয় ঢাকা, ১৮৪ স্কোর নিয়ে চতুর্থ নেপালের কাঠমান্ডু এবং ১৬৮ স্কোর নিয়ে পঞ্চম স্থানে আছে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাই।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

টঙ্গীতে মার্কেট ভবনের গুদামে আগুন,ব্যাপক ক্ষয়ক্ষতি
রোজা ঘিরে ভোক্তার দুশ্চিন্তা বাড়ছে
ওষুধের দামে নাভিশ্বাস
রেলওয়ে পূর্বাঞ্চলে কোটি টাকা হাতিয়ে নিল চক্র
এবার মর্টার শেলের আওয়াজে কেঁপেছে ফুলতলী সীমান্ত, আতঙ্ক কাটছে না
আ. লীগের সব অপকর্মের বিচার করা হবে: রিজভী

আরও খবর