Header Border

ঢাকা, রবিবার, ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৫.৯৬°সে

প্রশ্ন শুনেই মাঝপথে সংবাদ সম্মেলন ছেড়ে গেলেন বাইডেন।

সময় সংবাদ রিপোর্টঃ  মার্কিন যুক্তরাষ্ট্রে তিন দিনের ব্যবধানে বন্ধ হয়ে গেছে দুটি বড় ব্যাংক। ব্যাংক দেউলিয়া হওয়ার এই ঘটনায় রীতিমতো চাপে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।সংবাদ সম্মেলনে এই দেউলিয়া ব্যাংকগুলো নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয় প্রেসিডেন্টকে। আর সেই প্রশ্ন শুনেই মাঝপথে সংবাদ সম্মেলন ছেড়ে যান তিনি।

আমেরিকায় সিলিকন ভ্যালি ব্যাংক এবং সিগনেচার ব্যাংক ইতোমধ্যেই দেউলিয়া হয়ে গেছে। ২০০৮ সালে দুনিয়াজোড়া অর্থনৈতিক মন্দার পরে এটিকেই খুচরা ব্যাংকিং ব্যবস্থায় সব চেয়ে বড় ব্যর্থতা বলা হচ্ছে। এতে নড়েচড়ে বসেছে বাইডেন প্রশাসন। ফলে সংবাদ সম্মেলনে প্রশ্নের মুখে পড়তে হয় তাকে। এক সাংবাদিক প্রশ্ন করেন, “প্রেসিডেন্ট, কেন এমন বিপর্যয় ঘটল তা কি আপনি জানেন? এর কোনও প্রভাব পড়বে না বলে কি আপনি আমেরিকানদের আশ্বস্ত করবেন?”

প্রশ্ন শোনা মাত্রই কোনও উত্তর না দিয়ে বেরিয়ে যাওয়ার জন্য দরজার দিকে হাঁটতে শুরু করেন আমেরিকার প্রেসিডেন্ট। তখনও সাংবাদিকরা তাদের প্রশ্ন করা অব্যাহত রেখেছিল। ওই আরেক সাংবাদিকের প্রশ্ন, “আর কোনও ব্যাংক কি দেউলিয়া হওয়ার মুখে রয়েছে?” ততক্ষণে সাংবাদিক সম্মেলন কক্ষ ছেড়ে বেরিয়ে যান আমেরিকার প্রেসিডেন্ট।

হোয়াইট হাউসের ইউটিউব চ্যানেলে বাইডেনের বেরিয়ে যাওয়ার ভিডিওর ভিউয়ার সংখ্যা হু হু করে বেড়ে যায়। কিন্তু টুইটারে এ নিয়ে মন্তব্য করা বন্ধ করে দেওয়ায় তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এটাই নতুন নয়। এর আগেও সাংবাদিকদের প্রশ্নের উত্তর না দিয়ে মাঝপথে সংবাদ সম্মেলন ছেড়ে চলে গিয়েছেন বাইডেন।

সিলিকন ভ্যালি ব্যাংক ছিল আমেরিকার ১৬তম বৃহত্তর ব্যাংক। দেউলিয়া হয়ে গত শুক্রবার ব্যাংকটি বন্ধ হয়ে যায়। দেউলিয়া হয়ে যাওয়ার পর ব্যাংকের গচ্ছিত অর্থ অধিগ্রহণ করেছে সরকার।

সিলিকন ভ্যালির অবস্থা নিয়ে গত রবিবার বাইডেন বলেছিলেন, “আমাদের ঐতিহাসিক এবং অর্থনৈতিক সম্পদ রক্ষার জন্য কীভাবে ব্যাংকিং ব্যবস্থাকে উন্নত করা যায় তা নিয়ে আলোচনা করব। যারা এই বিপর্যয়ে জন্য দায়ী, তাদের জবাবদিহি করতে হবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

‘পৃথিবীর কোনো শক্তিই আমাদের বিরত রাখতে পারবে না’-নেতানিয়াহু
বাংলাদেশী নাবিকদের হত্যার হুমকির জলদস্যুদের
রমজানে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশ
জেলেনস্কির সঙ্গে বৈঠকে যে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী
বার্মা থেকে মিয়ানমার : যেভাবে সঙ্কটের শুরু, এখন যা ঘটছে
স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র ছাড়া ইসরাইলের সাথে সম্পর্ক নয় : সৌদি আরব

আরও খবর