Header Border

ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৫.৯৬°সে

আক্রান্ত ৪১ লাখ ছাড়াল, মৃত্যু ২ লাখ ৮০ হাজার

সময় সংবাদ লাইভ রিপোর্ট:চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) প্রতিদিন মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বাড়ছেই। ইতোমধ্যে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪১ লাখ ছাড়িয়ে গেছে। গতকাল শনিবার একদিনে সংক্রমিত হয়েছেন ৬৩ হাজার ২৬০ জন। আর এখন পর্যন্ত মারা গেছেন ২ লাখ ৮০ হাজার ৪৪৩ জন।

বাংলাদেশ সময় রোববার সকাল পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪১ লাখ ১ হাজার ৭৭২ জন। মারা গেছেন ২ লাখ ৮০ হাজার ৪৪৩ জন। শনিবার রাত সাড়ে ১২টা পর্যন্ত একদিনে ২৬৯৬ জন মারা গেছেন।

আক্রান্তদের মধ্যে অবস্থা আশঙ্কাজনক ৪৭ হাজার ৭৬৮ জনের। এছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৪ লাখ ৪১ হাজার ৭৯১ জন।

যুক্তরাষ্ট্রে শনিবার রাত সাড়ে ১২টা পর্যন্ত একদিনে ৭২০ জন মারা গেছেন। শুক্রবার মারা গেছেন ১ হাজার ৬৮৭ জন। দেশটিতে মোট আক্রান্ত ১৩ লাখ ৩৫ হাজার ২২৬ জন, মৃত্যু হয়েছে ৭৯ হাজার ৩৩৫ জনের।

স্পেনে মোট আক্রান্ত ২ লাখ ৬২ হাজার ৭৮৩ জন, মারা গেছেন ২৬ হাজার ৪৭৮ জন। শনিবার রাত সাড়ে ১২টা পর্যন্ত একদিনে ১৭৯ জন মারা গেছেন। শুক্রবার দেশটিতে মৃত্যু হয়েছে ২২৯ জনের।

ইতালিতে মোট আক্রান্ত ২ লাখ ১৮ হাজার ২৬৮, মারা গেছেন ৩০ হাজার ৩৯৫ জন। শনিবার রাত সাড়ে ১২টা পর্যন্ত একদিনে ১৯৪ জন মারা গেছেন। শুক্রবার দেশটিতে মৃত্যু হয়েছে ২৪৩ জনের।

যুক্তরাজ্যে মোট আক্রান্ত ২ লাখ ১৫ হাজার ২৬০ জন, মারা গেছেন ৩১ হাজার ৫৮৭ জন। শনিবার রাত সাড়ে ১২টা পর্যন্ত একদিনে ৩৪৬ জন মারা গেছেন। শুক্রবার দেশটিতে মৃত্যু হয়েছে ৬২৬ জনের।

ফ্রান্সে মোট আক্রান্ত ১ লাখ ৭৬ হাজার ৭৯ জন, মারা গেছেন ২৬ হাজার ২৩০ জন। শুক্রবার দেশটিতে মৃত্যু হয়েছে ২৪৩ জনের।

রাশিয়ায় মোট আক্রান্ত ১ লাখ ৯৮ হাজার ৬৭৬ জন, মৃত্যু হয়েছে ১ হাজার ৮২৭ জনের। শনিবার রাত সাড়ে ১২টা পর্যন্ত একদিনে ১০৪ জন মারা গেছেন। শুক্রবার মৃত্যু হয়েছে ৯৮ জনের।

ইউরোপে সবার আগে লকডাউনে গিয়েছিল ইতালি। আবার পরিস্থিতি উন্নতির দিকে যাওয়ায় সবার আগে কাজেও ফিরল তারা। গত সপ্তাহ থেকে দেশটিতে কাজে ফিরতে শুরু করেছেন নির্মাণ আর কারখানা শ্রমিকরা। খুলে দেয়া হয়েছে পার্ক, রেস্তোরাঁ আর পাইকারি দোকানও।

ফ্রান্সে আগামীকাল সোমবার থেকে শর্তসাপেক্ষে লকডাউন শিথিল করার ঘোষণা দিয়েছে সরকার।

দেশটির প্রধানমন্ত্রী অ্যাডওয়ার্ড ফিলিপ জানিয়েছেন, এখন থেকে ঘরের বাইরে বের হতে হলে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। এর ব্যত্যয় ঘটলে ১৩৫ ইউরো জরিমানা করা হবে।

জার্মানির ৮৪ শতাংশের বেশি করোনা আক্রান্ত রোগী এখন পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন। এছাড়া দেশটিতে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় লকডাউনের কড়াকড়ি কিছুটা শিথিল করা হয়েছে।

স্পেনে সংক্রমণ ও মৃত্যুহার কমে আসায় লকডাউন শিথিল করেছে দেশটি। বেলজিয়ামে বেশিরভাগ ব্যবসা প্রতিষ্ঠান আগামীকাল সোমবার থেকে খুলে দেয়া হবে।

ওয়ার্ল্ডওমিটারসের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, এক সপ্তাহ আগে (২ মে) ভারতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩৭ হাজার ৩৩৬, এখন তা ৬৩ হাজার ছাড়িয়েছে।

ওই সময় পাকিস্তানে ছিল ১৮ হাজার ১১৪, এখন তা ২৯ হাজারের বেশি। ফিলিপাইনে ছিল ৯ হাজার, এখন ১০ হাজার ছাড়িয়ে গেছে। ইন্দোনেশিয়ায় ছিল প্রায় ১০ হাজার, এখন ১৩ হাজার পেরিয়ে গেছে।

আফগানিস্তানে ছিল ২ হাজার ১৭১, এখন রোগী ৪ হাজার ছুঁইছুঁই। বর্তমানে এশিয়ার ৪৯টি দেশ ও অঞ্চলে করোনা ছড়িয়ে পড়েছে। এসব দেশ ও অঞ্চলে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৬২ হাজার ১৬৩ জন। মৃত্যু হয়েছে ২১ হাজার ৬১৮ জনের।

এশিয়ায় সবচেয়ে বেশি আক্রান্ত দেশগুলোর মধ্যে রয়েছে- তুরস্ক ১ লাখ ৩৫ হাজার ৫৬৯ জন, ইরান ১ লাখ ৬ হাজার ২২০, চীনে ৮২ হাজার ৮৮৭, ভারতে ৫৯ হাজার ৮৮১, সৌদি আরবে ৩৫ হাজার ৪৩২, পাকিস্তানে ২৭ হাজার ৪৭৪, সিঙ্গাপুরে ২২ হাজার ৪৬০ জন। এর মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু ইরানে ৬ হাজার ৫৮৯ জন, তারপর চীনে ৪ হাজার ৬৩৩ জন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইরানি পরমাণু স্থাপনায় হামলা চালাবে ইসরাইল !
‘পৃথিবীর কোনো শক্তিই আমাদের বিরত রাখতে পারবে না’-নেতানিয়াহু
বাংলাদেশী নাবিকদের হত্যার হুমকির জলদস্যুদের
রমজানে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশ
ওষুধের দামে নাভিশ্বাস
জেলেনস্কির সঙ্গে বৈঠকে যে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

আরও খবর