Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩১.৯৬°সে

আয়কর বিবরণী আরও সহজ করা হয়েছে

সময় সংবাদ লাইভ রিপোর্ট : করের আওতা বাড়াতে উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে করদাতাদের ওপর বোঝা না চাপিয়ে সেবার পরিধি বাড়ানো হয়েছে। পাশাপাশি করদাতাদের হয়রানি কমাতে নেওয়া হয়েছে উদ্যোগ। সরকারের লক্ষ্য অধিকতর রাজস্ব আহরণ এবং আর্থিক শৃঙ্খলা প্রতিষ্ঠা। এ জন্য শক্তিশালী ও স্বচ্ছ কর ব্যবস্থা গড়ে তুলতে কাজ করছে এনবিআর।

করদাতার সংখ্যা বাড়ানোয় উদ্যোগ নেওয়া হয়েছে। জরিপ কার্যক্রমকে তথ্যপ্রযুক্তিনির্ভর করে আরও বেগবান করা হচ্ছে। পাশাপাশি কর নিয়ে ভীতি দূর করতেও কাজ করছে প্রতিষ্ঠানটি। এক পাতার আয়কর বিবরণী আরও সহজ, সাবলীল করেছে এনবিআর। করযোগ্য আয় যাদের চার লাখ টাকা ও যাদের মোট সম্পদ ৪০ লাখ টাকার বেশি নয়, এমন ব্যক্তি করদাতারা সদ্য চালু হওয়া ট্যাক্স রিটার্ন ফরম ব্যবহার করতে পারবেন। ১৯৮৪ সালের আয়কর বিধি অনুসারে নতুন ফরমটি ১ জুলাই থেকে কার্যকর। ইতোমধ্যে এ বিষয়ে এনবিআরের আয়কর বিভাগ থেকে প্রজ্ঞাপন ইস্যু করেছে।

বিবৃতিতে বলা হয়, যার কাছে মোটর গাড়ি রয়েছে বা তার বাড়ির সম্পত্তিতে বিনিয়োগ রয়েছে বা সিটি করপোরেশন এলাকায় অ্যাপার্টমেন্ট রয়েছে তারা এক পৃষ্ঠার ট্যাক্স রিটার্ন ফরম ব্যবহারের যোগ্য হবে না।

নতুন ফরম অনুসারে, একজন ব্যক্তিকে তার মোট করযোগ্য আয়ের তথ্য, মোট সম্পদ, করের পরিমাণ, ব্যাংকের নাম এবং চালান নম্বর, আয়ের উৎস, নাম, বর্তমান এবং স্থায়ী ঠিকানাসহ অন্য সাধারণ তথ্য সরবরাহ করতে হবে। এ ছাড়া কর শনাক্তকরণ নম্বর (টিআইএন), মূল্যায়ন বছর এবং কর অঞ্চলের নাম লিখতে হবে।

একই সঙ্গে করদাতাকে ঘোষণা দিতে হবে তিনি এ ফর্মের যোগ্য। তিনি কোনো মোটর গাড়ির মালিক নন বা কোনো সিটি করপোরেশন অঞ্চলে বাড়ির সম্পত্তি বা অ্যাপার্টমেন্টে বিনিয়োগ করেননি।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার
থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
তাপদাহে হিট অ্যালার্টের মেয়াদ আরও বাড়াল আবহাওয়া অফিস
বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
সব বিরোধী দলের উপজেলা নির্বাচন বর্জন

আরও খবর