Header Border

ঢাকা, বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩২.৯৬°সে

ইউক্রেনে যুদ্ধ বন্ধের প্রস্তাবে ভোট দেয়নি বাংলাদেশ

সময় সংবাদ রিপোর্টঃ ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ বন্ধে জাতিসংঘের তোলা প্রস্তাবে ভোট দেয়নি বাংলাদেশ। ইউক্রেনে আক্রমণের নিন্দা ও অবিলম্বে রুশ সেনা প্রত্যাহারের আহ্বানে এই প্রস্তাব তোলা হয়েছিল। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউক্রেনে আক্রমণের বর্ষপূর্তির আগের দিন গতকাল বৃহস্পতিবার সাধারণ পরিষদে প্রস্তাব পাস করে জাতিসংঘ। এর আগে দুই দিনের বিতর্ক অনুষ্ঠিত হয়।

সাধারণ পরিষদের জরুরি বিশেষ অধিবেশনে প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১৪১টি দেশ। বিপক্ষে ভোট দিয়েছে রাশিয়াসহ সাতটি দেশ। ভোটদানে বিরত থেকেছে বাংলাদেশসহ ৩২টি দেশ।

পাস হওয়া প্রস্তাবে ইউক্রেনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার পক্ষে সমর্থন পুনঃনিশ্চিত করা হয়েছে। রুশ দখলে চলে যাওয়া ইউক্রেনীয় অঞ্চলে মস্কোর যেকোনো দাবি প্রত্যাখ্যান করা হয়েছে। রাশিয়ান ফেডারেশনকে অবিলম্বে, আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানার মধ্যে ইউক্রেনের ভূখণ্ড থেকে সামরিক বাহিনীকে সম্পূর্ণ ও নিঃশর্তভাবে প্রত্যাহার করার আহ্বান জানানো হয়েছে।

প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়ে রাশিয়ার পাশে থেকেছে বেলারুশ, উত্তর কোরিয়া, ইরিত্রিয়া, মালি, নিকারাগুয়া ও সিরিয়া। অন্যদিকে ভোট না দেওয়া দেশের মধ্যে বাংলাদেশ ছাড়াও রয়েছে ভারত, চীন, পাকিস্তান, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, কিউবা, কঙ্গো, আর্মেনিয়া ও ভিয়েতনাম।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

তাপদাহে হিট অ্যালার্টের মেয়াদ আরও বাড়াল আবহাওয়া অফিস
বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
সব বিরোধী দলের উপজেলা নির্বাচন বর্জন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন

আরও খবর