Header Border

ঢাকা, শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৮.৯৬°সে

এবার করোনার ভয়ংকর ‘হাইব্রিড’ ধরন মিলল ভিয়েতনামে

সময় সংবাদ লাইভ রির্পোটঃ

এবার ভিয়েতনামে ধরা পড়েছে ভারত ও যুক্তরাজ্যের ধরনের সঙ্গে সংমিশ্রিত হয়ে সৃষ্ট করোনাভাইরাসের নতুন ধরন। এটিকে ‘হাইব্রিড’ ধরন বলা হচ্ছে যা বাতাসের মধ্যমে দ্রুত ছড়াতে পারে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি আজ রোববার এক প্রতিবেদনে এ তথ্য দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ভিয়েতনামের স্বাস্থ্যমন্ত্রী নগুয়েন থানহ লং গতকাল শনিবার করোনার এই মিউটেশনকে ‘খুবই বিপজ্জনক’ হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেন, আগে শনাক্ত হওয়া করোনার ধরনগুলোর চেয়ে নতুন এই হাইব্রিড ধরন বেশি সংক্রামক। ধরনটির জেনেটিক কোড শিগগিরই প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

ভারতে শনাক্ত করোনার নতুন ধরনটি ‘বি.১.৬১৭.২’ নামে পরিচিত। গত অক্টোবর মাসে এ ধরন শনাক্ত হয়। আর যুক্তরাজ্যে শনাক্ত করোনার নতুন ধরনটি ‘বি.১.১.৭’ নামে পরিচিত। যুক্তরাজ্যের চেয়ে করোনার ভারতীয় ধরনটি বেশি সংক্রামক বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

করোনা নিয়ন্ত্রণে ভিয়েতনামের সফলতার ইতিহাস রয়েছে। তবে সাম্প্রতিক সময়ে দেশটিতে করোনার সংক্রমণ বাড়তে দেখা যাচ্ছে। ভিয়েতনামে এখন পর্যন্ত ৬ হাজার ৭০০ জনের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। এ সংখ্যার মধ্যে অর্ধেকের বেশি রোগী শনাক্ত হয়েছে চলতি বছরের এপ্রিলের শেষ ভাগ থেকে শুরু করে বর্তমান সময় পর্যন্ত। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৪৭ জনের মৃত্যু হয়েছে।

সময় সংবাদ লাইভ।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
ইরানি পরমাণু স্থাপনায় হামলা চালাবে ইসরাইল !
‘পৃথিবীর কোনো শক্তিই আমাদের বিরত রাখতে পারবে না’-নেতানিয়াহু
বাংলাদেশী নাবিকদের হত্যার হুমকির জলদস্যুদের
রমজানে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশ
জেলেনস্কির সঙ্গে বৈঠকে যে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

আরও খবর