Header Border

ঢাকা, বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৬.৯৬°সে

করোনায় বিশ্বে মোট মৃত্যু ছাড়িয়েছে ৩৫ লাখ

সময় সংবাদ লাইভ রিপোর্টঃসারা বিশ্বে করোনায় মৃতের সংখ্যঅ ৩৫ লাখ ছাড়িয়েছে। আক্রান্ত, মৃত্যু ও সুস্থ হয়ে উঠাদের হালনাগাদ সংখ্যা প্রদানকারী ওয়েবসাইট করোনাভাইরাস ওয়ার্ল্ডোমিটার বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত ৩৫ লাখ ১১ হাজার ৭৩৫ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

করোনায় মোট মৃত্যুর হিসেবে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন মোট ৬ লাখ ৬ হাজার ১৬৬ জন। এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে ব্রাজিল ও ভারত।

দক্ষিণ আমেরিকার বৃহত্তম দেশ ব্রাজিলে এ পর্যন্ত করোনায় মারা গেছেন মোট ৪ লাখ ৫৪ হাজার ৬২৩ জন এবং ভারতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩ লাখ ১৫ হাজার ২৬৩ জন করোনা রোগীর। এই তালিকায় শীর্ষে থাকা অন্যান্য দেশগুলো হলো – মেক্সিকো (মোট মৃত্যু ২ লাখ ২১ হাজার ৯৬০), যুক্তরাজ্য ( মোট মৃত্যু ১ লাখ ২৭ হাজার ৭৪৮), ইতালি (১ লাখ ২৫ হাজার ৬২২), রাশিয়া (১ লাখ ১৯ হাজার ৬০০) এবং ফ্রান্স ( ১ লাখ ৯ হাজার ২৩ জন)।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় বিশ্বে করোনায় মারা গেছেন ১২ হাজার ১৫০ জন রোগী এবং এ রোগে নতুন আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৫৩ হাজার ৪০১ জন। এই সময়সীমার মধ্যে সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে ভারতে।

বুধবার ভারতে করোনায় নতুন আক্রান্ত হয়েছেন ২ লাখ ১১ হাজার ৫৫৩ জন এবং মারা গেছেন ৩ হাজার ৮৪২ জন করোনা রোগী। দৈনিক আক্রান্ত ও মৃতের হিসাবে ভারতের পরেই আছে ব্রাজিল ও যুক্তরাষ্ট্র।

ব্রাজিলে বুধবার করোনায় আক্রান্ত হয়েছেন ৭৯ হাজার ৪৫৯ জন এবং মারা গেছেন ২ হাজার ৩৯৯ জন। যুক্তরাষ্ট্রে এই দিন আক্রান্ত হয়েছেন ২৩ হাজার ৪৯০ জন এবং মারা গেছেন ৫৯৪ জন।

এই তালিকায় চতুর্থ শীর্ষ স্থানে আছে দক্ষিণ আমেরিকার অপর দেশ আর্জেন্টিনা। বুধবার দেশটিতে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩৫ হাজার ৩৯৯ জন এবং এই দিন করোনায় সেখানে মৃত্যু হয়েছে ৫৩২ জনের।

বিশ্বজুড়ে করোনা মহামারী শুরুর পর থেকে এ পর্যন্ত এই রোগে আক্রান্ত হয়েছেন মোট ১৬ কোটি ৯০ লাখ ৬৭ হাজার ৫৫০ জন। বর্তমানে বিশ্বে সক্রিয় করোনা রোগীর সংখ্যা মোট ১ কোটি ৪৮ লাখ ৫৫ হাজার ৪৩৬ জন। তাদের মধ্যে মধ্যে মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৪৭ লাখ ৬০ হাজার ৬১১ জন এবং গুরুতর অবস্থায় আছেন ৯৪ লাখ ৮২৫ জন।

অবশ্য এ রোগে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠার হারও কম নয়। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের মোট সংখ্যা বর্তমানে ১৫ কোটি ৭০ হাজার ৩৭৯ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারী’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করে ডব্লিউএইচও।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের পাঁচজনসহ নিহত ১৪
ইরানি পরমাণু স্থাপনায় হামলা চালাবে ইসরাইল !
ঈদ জামাত কোথায় কখন
‘পৃথিবীর কোনো শক্তিই আমাদের বিরত রাখতে পারবে না’-নেতানিয়াহু
দেশের আকাশে চাঁদ দেখা যায়নি, বৃহস্পতিবার ঈদ
রাজউকের নতুন চেয়ারম্যান মেজর জেনারেল(অব.)সিদ্দিকুর রহমান

আরও খবর