Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৮.৯৬°সে

সম্ভাব্য টিকা গ্রহণের পর চীনে  ১০ লাখ মানুষ করোনামুক্ত হয়েছে

সময় সংবাদ লাইভ রিপোর্টঃ  করোনার একটি সম্ভাব্য টিকা গ্রহণের পর চীনে  ১০ লাখ মানুষ করোনামুক্ত হয়েছেন। টিকা গ্রহণের দুই সপ্তাহ পার হলেও তাদের সবাই করোনামুক্ত রয়েছেন এবং তাদের কেউই নতুন করে করোনায় আক্রান্ত হননি। এসব তথ্য জানিয়েছে চীনা ফার্মাসিউটিক্যালস জায়ান্ট সিনোফার্ম।
সিনোফার্ম বলেছে, তাদের উদ্ভাবিত করোনা ভাইরাসের পরীক্ষামূলক টিকা প্রায় ১০ লাখ মানুষকে দেয়া হয়েছে। জরুরি ব্যবহারের সরকারি অনুমতির ভিত্তিতে ১০ লাখ মানুষের দেহে তাদের টিকা দেয়া হয়েছে।
সিনোফার্মের চেয়ারম্যান লিউ জিংঝেন বলেন, এখন পর্যন্ত টিকা গ্রহণকারীদের মধ্যে গুরুতর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। জরুরি ব্যবহারে আমরা কয়েক লাখ মানুষকে এই টিকা দিয়েছি। এখন পর্যন্ত গুরুতর কোনো প্রতিক্রিয়া পাইনি। তবে কয়েকজনের হালকা পার্শ্বপ্রতিক্রিয়ার লক্ষণ দেখা গেছে।
সিনোফার্ম প্রধান জানান, পরীক্ষামূলক টিকাটি দেয়া হয়েছে নির্মাণ শ্রমিক, কূটনৈতিক ও শিক্ষার্থীদের। যারা করোনা মহামারির সময় ১৫০টিরও বেশি দেশ ভ্রমণ করেছেন। কিন্তু এদের কেউই আক্রান্ত বলে খবর পাওয়া যায়নি। ৬ নবেম্বর জরুরি টিকা কর্মসূচির আওতায় ৫৬ হাজার মানুষের দেহে এটি প্রয়োগ করা হয়। পরে তারা বিদেশ গেছেন।
তিনি আরো জানান, সিনোফার্ম ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় ধাপ ১০টি দেশে পরিচালনা করছে। এগুলোর মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিসর, জর্ডান, পেরু এবং আর্জেন্টিনা

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার
থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
তাপদাহে হিট অ্যালার্টের মেয়াদ আরও বাড়াল আবহাওয়া অফিস
বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
সব বিরোধী দলের উপজেলা নির্বাচন বর্জন

আরও খবর