Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩০.৯৬°সে

জো বাইডেন অল্প ব্যবধানে এগিয়ে রয়েছেন, হিসাবে আবারো প্রেসিডেন্ট হচ্ছেন ট্রাম্প

সময় সংবাদ লাইভ রিপোর্টঃ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা শুরু হয়েছে। দ্রুত পরিস্থিতি পাল্টে যাচ্ছে। এই মুহূর্তে জো বাইডেন অল্প ব্যবধানে এগিয়ে রয়েছেন। তবে চূড়ান্ত ফলাফল পেতে আরো অনেক অপেক্ষা করতে হবে।

মার্কিন গণমাধ্যমে প্রকাশিত সর্বশেষ ফলাফল অনুযায়ী, ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন পেয়েছেন ২৩৮টি ইলেক্টরাল ভোট। আর বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৩টি ভোট।

মোট ইলেকটোরাল ভোটের সংখ্যা ৫৩৮, জিততে হলে প্রয়োজন ২৭০টি ভোট।

জরিপ অনুযায়ী পপুলার ভোটে এতক্ষণ ট্রাম্প এগিয়ে থাকলেও এবার বাইডেন তাকে পেছনে ফেলেছেন। বাইডেন ৬,৬৮,৭৪,৪২৮ ভোট পেয়েছেন, আর ট্রাম্প পেয়েছেন ৬,৫২,৩৭,৬০৪ ভোট।

এখনো গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি অঙ্গরাজ্যের ফলাফল আসেনি। যাদের মধ্যে রয়েছে- মিশিগান, উইসকনসিন ও পেনসিলভানিয়া, জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা, নেভাদা ও আলাস্কা। মূলত এসব অঙ্গরাজ্য থেকেই নির্ধারিত হবে কে যাচ্ছেন হোয়াইট হাউজে।

এক সময়ের ডেমোক্রেটদের ঘাঁটি খ্যাত “ব্লু ওয়াল” অঙ্গরাজ্যগুলো- মিশিগান, উইসকনসিন ও পেনসিলভানিয়ায় জিততে হবে বাইডেনকে। ২০১৬ সালে পপুলার ভোট কম পেয়েও বেশি ইলেক্টরাল ভোটে এসব স্টেটসে জয় পায় ট্রাম্প। এবারও সে পথেই যাচ্ছে বলে ধারণা ট্রাম্প শিবিরে।

এই তিনটি অঙ্গরাজ্যে মিশিগান (১৬), উইসকনসিন (১০) ও পেনসিলভানিয়ায় (২০) মোট ৪৬টি ইলেকটোরাল ভোট রয়েছে। এখন পর্যন্ত পাওয়া তথ্যে এসব স্থানে ট্রাম্প এগিয়ে রয়েছেন।

এগুলোর মধ্যে মিশিগানে ৭৮ শতাংশ ভোটের হিসেবে পাওয়া গেছে। যেখানে ৫২ শতাংশ পেয়েছেন ট্রাম্প। আর ৪৬.৪ শতাংশ ভোট পেয়েছেন বাইডেন।

উইসকনসিনে ৯৪ শতাংশ ভোটের হিসেবে পাওয়া গেছে। যেখানে ৪৭.৪ শতাংশ ভোট পেয়েছেন বাইডেন। আর ৫১.১ শতাংশ পেয়েছেন ট্রাম্প।

পেনসিলভানিয়ায় ৬৪ শতাংশ ভোটের হিসেবে পাওয়া গেছে। যেখানে ৪৩.১ শতাংশ ভোট পেয়েছেন বাইডেন। আর ৫৫.৭ শতাংশ পেয়েছেন ট্রাম্প।

এছাড়া আলাস্কা অঙ্গরাজ্যে বরাবরই রিপাবলিকানদের। সেখানেও ট্রাম্পের জয় মোটামুটি নিশ্চিত।

এরপর বাকি থাকে হেভিওয়েট দুটি অঙ্গরাজ্য জর্জিয়া ও নর্থ ক্যারোলাইনা। এদুটিতে যথাক্রমে ১৬ ও ১৫টি ভোট রয়েছে। সুইং স্টেটস হিসেবে পরিচিত এই দুই অঙ্গরাজ্যে হাড্ডহাড্ডি লড়াই অব্যাহত। জর্জিয়াতে ৯৪ শতাংশ ভোট গণণা শেষে ট্রাম্পের ৫০.৫ শতাংশ ভোট পেয়েছেন আর বাইডেন পেয়েছেন ৪৮.৩ শতাংশ ভোট। এদিকে, নর্থ ক্যারোলাইনায়ও ৯৪ শতাংশ ভোট গণনা শেষে দেখা গেছে ট্রাম্প ৫০.১ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন আর বাইডেন পেয়েছেন ৪৮.৭ শতাংশ ভোট।

তবে নেভাদা অঙ্গরাজ্য ডেমোক্রেটদের থাকবে বলেই ধরে নেয়া যায়। সেখানে ৬টি ইলেক্টরাল ভোট রয়েছে।

পূর্ণাঙ্গ ফলাফল পেতে অপেক্ষা করতে হবে বেশি কিছু সময়। মার্কিন নির্বাচন মূলত ইলেক্টরাল ভোটের উপরই নির্ভর করে। ইলেক্টরাল ভোটই বলে দেবে কে যাচ্ছেন হোয়াইট হাউজে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার
থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
তাপদাহে হিট অ্যালার্টের মেয়াদ আরও বাড়াল আবহাওয়া অফিস
বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
সব বিরোধী দলের উপজেলা নির্বাচন বর্জন

আরও খবর