Header Border

ঢাকা, শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৭.৯৬°সে

ডিজিটাল নিরাপত্তা আইনে মে মাসে গ্রেপ্তার ২৮ জন

সময় সংবাদ রিপোর্টঃ  মানবাধিকার সংস্থা মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের (এমএসএফ) এক প্রতিবেদনে বলা হয়েছে, ডিজিটাল নিরাপত্তা আইনের আট মামলায় মে মাসে অন্তত ২৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁদের মধ্যে ২৭ জনই বিএনপির নেতাকর্মী।

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সুলতানা কামালের সই করা প্রতিবেদনটি বুধবার প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানানো হয়।

১৮টি গণমাধ্যমের সংবাদের ওপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে এবং মানবাধিকারকর্মীদের মাধ্যমে যাচাই করার পর তা প্রকাশিত হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়েছে, মতপ্রকাশে বাধা, ভয় দেখানো ও চুপ করানোর জন্য ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার হচ্ছে। এক মাসে অন্তত ৪৫ সাংবাদিককে অপমান, হয়রানি ও নির্যাতন করা হয়েছে। মে মাসে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা বৃদ্ধি পাওয়ায় উদ্বেগের পাশাপাশি এসব নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতায় নিন্দা জানানো হয়েছে।

প্রতিবেদন বলা হয়, এপ্রিলেও ডিজিটাল নিরাপত্তা আইনের সাতটি মামলায় গ্রেপ্তার হয়েছিলেন আটজন, যাঁদের মধ্যে সাংবাদিক, কিশোর ও বিএনপিকর্মী ছিলেন। আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে ও কারাগারে মৃত্যু, ছদ্মবেশে অপহরণ, ভূতুড়ে মামলা, বেআইনি গ্রেপ্তার ও আটক অবস্থায় নির্যাতনের ঘটনা ঘটেছে।

প্রতিবেদন অনুযায়ী, মে মাসে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট, শেয়ার ও মন্তব্যের মাধ্যমে দেশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তা ও ক্ষমতাসীন দলের সদস্যদের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে ছয়টি মামলা হয়েছে। প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে বিএনপি নেতাদের বিরুদ্ধে ফরিদপুর ও রাজবাড়ীতে দুটি মামলা হয়েছে। নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমানের বিরুদ্ধে একটি লেখা প্রকাশের দায়ে এক সাংবাদিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা দেন একটি আদালত। প্রধানমন্ত্রীকে নিয়ে অশালীন মন্তব্যের অভিযোগে রংপুর সাইবার ট্রাইব্যুনাল আদালতে একজন কানাডা প্রবাসী, দু’জন আমেরিকা প্রবাসীসহ অজ্ঞাত ৮-১০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

মে মাসে ৩৫টি রাজনৈতিক ঘটনা, নির্বাচনী সহিংসতা ও সমাবেশে বিএনপির দুই কর্মী, ক্ষমতাসীন দলের দুই নেতাসহ পাঁচজন নিহত এবং ৫৪৫ জন রাজনৈতিক কর্মী আহত হয়েছেন।

নারী ও শিশুদের প্রতি সহিংসতা বেড়েই চলেছে উল্লেখ করে প্রতিবেদনে আরও বলা হয়, মে মাসে নারী ও শিশুদের বিরুদ্ধে ৪৫৭টি সহিংসতার ঘটনা ঘটেছে, যার মধ্যে ৯৩টি ধর্ষণের ঘটনা রয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার
থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
তাপদাহে হিট অ্যালার্টের মেয়াদ আরও বাড়াল আবহাওয়া অফিস
বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
সব বিরোধী দলের উপজেলা নির্বাচন বর্জন

আরও খবর