Header Border

ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৮.৯৬°সে

দরিদ্র দেশগুলোয় ২০০ কোটি করোনা ভ্যাকসিন বিতরণ করবে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ

সময় সংবাদ লাইভ রিপোর্টঃ দরিদ্র দেশগুলোয় ২০০ কোটি করোনা ভ্যাকসিন বিতরণ করবে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ।করোনা ভাইরাসের ভ্যাকসিন পাওয়া মাত্র ২০২১ সালে বিশ্বজুড়ে ৯২টিরও বেশি দেশে প্রায় ২০০ কোটি ডোজ পরিবহন করবে ইউনিসেফ। এজন্য তারা এয়ারলাইন্স ও মালামাল বহনকারী সংস্থাগুলোর সাথে কাজ করছে। বিশ্ব নেতাদের প্রতিশ্রুতি মোতাবেক দরিদ্র দেশগুলোর করোনা ভ্যাকসিন প্রাপ্তি নিশ্চিত করতে প্রায় ২০০ কোটি ডোজ বিরতণ করবে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। গতকাল সোমবার বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সৌদি আরব-ভিত্তিক সংবাদমাধ্যম আল-আরাবিয়া এ তথ্য জানিয়েছে। ইউনিসেফ জানিয়েছে, ভ্যাকসিন বহনের জন্যে তারা এয়ারলাইন্স ও মালামাল বহনকারী সংস্থাগুলোর সঙ্গে কাজ করছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউিএইচও) করোনা ভ্যাকসিন বণ্টন পরিকল্পনা কোভ্যাক্স-এর অংশ হিসেবে ভ্যাকসিন ও সিরিঞ্জ বিতরণ নিয়ে কাজ করছে ইউনিসেফ। সংবাদ প্রতিবেদনে আরও বলা হয়েছে, দরিদ্র দেশগুলোর তালিকায় রয়েছে বুরুন্ডি, আফগানিস্তান ও ইয়েমেনসহ অন্যান্য দেশ। ইউনিসেফের সরবরাহ বিভাগের পরিচালক ইতলেভা কাদিলি এক বার্তায় বলেছেন, এই ঐতিহাসিক ও বিশাল কর্মযজ্ঞের জন্যে যথেষ্ট পরিবহন সক্ষমতা নিশ্চিত করতে অনেক কাজ করতে হবে। ডব্লিউিএইচও, জিএভিআই ও কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসের যৌথ উদ্যোগে পরিচালিত কোভ্যাক্স কর্মসূচির লক্ষ্য হলো কোনো দেশ যেন করোনা ভ্যাকসিন মজুদ করে না রাখে এবং প্রতিটি দেশের সবচেয়ে ঝুঁকিতে থাকা মানুষগুলোকে যেন প্রথম ভ্যাকসিন সেবা দেওয়া যায়। গত শনিবার রিয়াদে জি২০ সম্মেলনে বিশ্ব নেতারা দরিদ্র দেশগুলোতে করোনা ভ্যাকসিনের ন্যায়সঙ্গত বিরতণ নিশ্চিত করার আহ্বান জানিয়েছিলেন।
সোমবার ইউনিসেফ জানায়, পরিবহনের প্রস্তুতি অংশ হিসাবে তারা গত সপ্তাহে প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশন (পিএএইচও) এবং আন্তর্জাতিক বিমান পরিবহন সমিতি (আইএটিএ) এর সাথে মিলিত হয়ে বিশ্বের বড় বড় আন্তর্জাতিক বিমান সংস্থাগুলোর সাথে আলোচনা করেছে। এছাড়াও প্রায় এক ১০০ কোটি সিরিঞ্জ সমুদ্রপথে পরিবহনের প্রয়োজন হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক শিশু বিষয়ক সংস্থাটি।
প্রসঙ্গত, শীতের মৌসুমে আবারও করোনা ভাইরাসের প্রকোপ দেখা দিয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয়েছে সংক্রমণের দ্বিতীয় ঢেউ। নতুন রোগী শনাক্তের পাশাপাশি সমানতালে বেড়ে চলেছে মৃত্যু। গতকাল সোমবার সকালে জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বব্যাপী মহামারি কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১৩ লাখ ৮৬ হাজার ৪৬৫ জনে দাঁড়িয়েছে। এছাড়া, করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে পৌঁছেছে ৫ কোটি ৮৫ লাখ ৬৩ হাজার ৪৫১ জনে। জেএইচইউ’র তথ্য অনুযায়ী, গত রোববার সকাল পর্যন্ত সারা বিশ্বে প্রাণঘাতী এ ভাইরাস থেকে সুস্থ হয়েছেন ৩ কোটি ৭৪ লাখ ৩১ হাজার ৮৮ ব্যক্তি।
গত বছর চীনের উহানে প্রথম করোনা শনাক্ত হয়। পরে চলতি বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)করোনাকে মহামারি ঘোষণা করে। এর আগে, ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে আক্রান্ত ১ কোটি ২২ লাখ ২৬ হাজার ৬৪৩ জনে দাঁড়িয়েছে এবং ২ লাখ ৫৬ হাজার ৭৪৫ জন মৃত্যুবরণ করেছেন। পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত রয়েছে করোনা আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় স্থানে। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয় স্থানে। দক্ষিণ এশিয়ার দেশ ভারতে মোট আক্রান্ত ৯০ লাখ ৯৫ হাজারেরও বেশি মানুষ এবং মারা গেছেন ১ লাখ ৩৩ হাজার ২২৭ জন। ব্রাজিলে মোট শনাক্ত রোগী ৬০ লাখ ৭১ হাজারের অধিক এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৬৯ হাজার ১৮৩ জনের।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইরানি পরমাণু স্থাপনায় হামলা চালাবে ইসরাইল !
‘পৃথিবীর কোনো শক্তিই আমাদের বিরত রাখতে পারবে না’-নেতানিয়াহু
বাংলাদেশী নাবিকদের হত্যার হুমকির জলদস্যুদের
রমজানে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশ
ওষুধের দামে নাভিশ্বাস
জেলেনস্কির সঙ্গে বৈঠকে যে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

আরও খবর