Header Border

ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৪.৯৬°সে

দুর্ভোগে পথশিশুরা, পুনর্বাসনে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনার আহ্বান

সময় সংবাদ লাইভ রির্পোটঃ করোনাকালে পথশিশুদের খাদ্য সংকটসহ অন্যান্য দুর্ভোগ বেড়েছে বলে জানিয়েছেন উন্নয়নকর্মীরা। তারা বলেছেন, সরকার পথশিশুদের জন্য নানা পদক্ষেপ নিলেও তা কার্যকর হচ্ছে না। তাই পথশিশুদের সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করতে সুনির্দ্দিষ্ট কর্মপরিকল্পনা নিতে হবে। বাজেটে বিশেষ বরাদ্দ রাখতে হবে।

গতকাল সোমবার (২৬ এপ্রিল) আন্তর্জাতিক পথশিশু দিবস উপলক্ষে আয়োজিত জাতীয় পরামর্শ সভায় সংসদীয় ককাসসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা এ কথা বলেন। ভার্চুয়াল এ পরামর্শ সভার আয়োজন করে দাতা সংস্থা কেএনএইচ জার্মানি, স্ক্যান-বাংলাদেশ, পার্লামেন্টনিউজবিডি.কম ও সচেতন সংস্থা।

স্ক্যান-বাংলাদেশের সভাপতি জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাস ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মো. শামসুল হক টুকু।

সভায় শিশুদের রাজনৈতিক ও ব্যক্তি স্বার্থে ব্যবহার বন্ধের আহ্বান জানিয়ে সাবেক প্রতিমন্ত্রী শামসুল হক টুকু বলেন, ‘সম্প্রতি শিশুদের ব্যবহার করে সারাদেশে নৈরাজ্য সৃষ্টি করেছে হেফাজতে ইসলাম। ইতোপূর্বেও শিশুদের রাজনৈতিক স্বার্থে ব্যবহার করার অভিযোগ রয়েছে। মাদক বহনসহ নানা অপকর্মে তাদের ব্যবহার করা হয়। শিশুদের সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করতে এটা বন্ধ করতে হবে।’

তিনি আরও বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশুদের সুরক্ষায় বিশেষ উদ্যোগ নিয়েছিলেন। তার ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুবান্ধব আইন-নীতিমালা সংশোধন ও পরিমার্জন করেছেন। পথশিশুদের জন্য বিশেষ উদ্যোগ গ্রহণের লক্ষ্যে ইতোমধ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দফতরগুলোকে নির্দেশনা দিয়েছেন।’ সুবিধাবঞ্চিত শিশু ও পথশিশুদের সুরক্ষা উন্নয়নের জন্য সংসদীয় কমিটি ও ককাসের পাশাপাশি সরকার ও বেসরকারি সংস্থাগুলোকে যৌথভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

সাংবাদিক নিখিল ভদ্রের সঞ্চালনায় সভায় মূল বক্তব্য উত্থাপন করেন স্ক্যান সম্পাদক মনিরুজ্জামান মুকুল। আলোচনায় অংশ নেন কেএনএইচ জার্মানির ভারপ্রাপ্ত কান্ট্রি কোঅর্ডিনেটর মাটিলদা টিনা বৈদ্য, আপন ফাউন্ডেশন মো. আফতারুজ্জামান, ঢাকা আহ্সানিয়া মিশনের প্রোগ্রাম কোর্ডিনেটর অ্যান্ড চাইল্ড প্রোটেকশন স্পেশালিস্ট শেখ মহব্বত হোসেন, এক রঙ্গা এক ঘুড়ি’র নীল সাধু, এলমা-চট্টগ্রামের জেসমিন সুলতানা পারু, জেজেএস-খুলনা’র প্রতিনিধি আব্দুর রহমান, সিআরএসএস’র এডওয়ার্ড রবিন বল্লভ, গুড নেইবার্স বাংলাদেশের রিমো রনি হালদার, এএসডির ফারহানা ইসলাম, লিডার্সের নির্বাহী পরিচালক মোহন কুমার মণ্ডল, পার্লামেন্টনিউজের সাকিলা পারভীন, সচেতন সংস্থার অ্যাডভোকেট প্রশান্ত মণ্ডল, এফপিএবি’র অরুন কুমার শীল প্রমুখ।

সময় সংবাদ লাইভ। 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
সব বিরোধী দলের উপজেলা নির্বাচন বর্জন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন
মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

আরও খবর