Header Border

ঢাকা, মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩০.৯৬°সে

জুলাইয়ের মধ্যেই করোনা নির্মূল !

সময় সংবাদ লাইভ রিপোর্ট: বিভিন্ন দেশে আক্রান্ত রোগীদের তথ্য ও ভাইরাসের জীবনচক্র বিশ্লেষণ করে দেশভিত্তিক করোনা নির্মূলের সম্ভাব্য এ তারিখ নিয়ে পূর্বাভাস করেছে গবেষক দলটি। এর নাম দেওয়া হয়েছে এসআইআর (সাসপেক্টবল ইনফ্লেক্টেড রিকভার্ড) মডেল। আর মডেলটি তৈরি করা হয়েছে ‘মিলান বাতিস্তা’ কোড ও বিশ্বের বিভিন্ন দেশের ২৫ এপ্রিল পর্যন্ত তথ্যের ভিত্তিতে।

advertisement

বর্তমানে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃত্যুও। প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণের ৫০তম দিনে এসে দেশে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। রবিবার করোনা রোগী শনাক্ত হয়েছে ৪১৮ জন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫ হাজার ৪১৬ জনে পৌঁছল। আর মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৪৫।

এ মডেল অনুযায়ী বিশ্বে ৯৭ শতাংশ করোনা ভাইরাস নির্মূল হবে ৩০ মে। ১৭ জুন হবে ৯৯ শতাংশ এবং শতভাগ নির্মূলের আভাস দেওয়া হয়েছে ৯ ডিসেম্বর। এর মধ্যে যুক্তরাষ্ট্রে ৯৭ শতাংশ করোনা নির্মূল হবে ১২ মে। আর সম্পূর্ণ নির্মূল হবে আগামী ২৭ আগস্ট। ইতালিতে ৮ মে ৯৭ শতাংশ এবং সম্পূর্ণ নির্মূল হবে ২৫ আগস্ট।

advertisement

এ ছাড়া যুক্তরাজ্যে শতভাগ নির্মূল হবে ১৪ আগস্ট, স্পেনে ৭ আগস্ট, ফ্রান্সে ৫ আগস্ট, রাশিয়ায় ২০ জুলাই। উপমহাদেশের মধ্যে এসআইর মডেল অনুযায়ী ভারতে ৯৭ শতাংশ করোনা নির্মূল হবে ২১ মে। শতভাগ নির্মূল হবে ২৬ জুলাই। পাকিস্তানে ৯৭ শতাংশ ৯ জুন এবং ১ সেপ্টেম্বর হবে সম্পূর্ণ নির্মূল।

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

তাপদাহে হিট অ্যালার্টের মেয়াদ আরও বাড়াল আবহাওয়া অফিস
বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
সব বিরোধী দলের উপজেলা নির্বাচন বর্জন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন

আরও খবর