Header Border

ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৪.৯৬°সে

বরিশাল বিভাগে ডাইরিয়ায় আক্রান্তের হার বেশি ভোলায় এবং কম ঝালকাঠিতে

সময় সংবাদ লাইভ রিপোর্টঃ বরিশাল বিভাগের ৬ জেলায় উদ্বেগজনক হারে বেড়েছে ডায়রিয়া রোগে আক্রান্তের সংখ্যা। গত চারমাস ২০ দিনে সবচেয়ে বেশি আক্রান্তের হার দ্বীপ জেলা ভোলায় আর কম ঝালকাঠিতে। এরপরেই আক্রান্ত বেশি পটুয়াখালী ও বরগুনায় । এছাড়া বরিশাল ও পিরোজপুর জেলাতেও রয়েছে ডায়রিয়া আক্রান্ত রোগী । তবে ভোলায় আক্রান্ত বেশি হলেও মৃত্যুর সংখ্যা কম।

বরিশাল স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় এই বিভাগে নতুন করে ডায়রিয়া রোগে এক হাজার ৫১২ জন আক্রান্ত হয়েছেন। আর গত সাত দিনে মোট ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে ৮ হাজার ২০ জন। যা দৈনিক গড়ে ১ হাজার ১৪৫ জনে দাঁড়িয়েছে।

এনিয়ে গত চার মাস ২০ দিনে (১ জানু-২০ এপ্রিল পর্যন্ত) মোট ৩২ হাজার ১৮৩ জন আক্রান্ত হয়়েছে। এরমধ্যে সর্বোচ্চ ভোলা জেলায় ৮ হাজার ৯০ জন, পটুয়াখালীতে ৭ হাজার ৩৪১ জন, বরগুনায় ৪ হাজার ৮৪৯ জন, বরিশালে ৪ হাজার ৩৬৯ জন, পিরোজপুরে ৪ হাজার ২ জন ও সর্বনিম্ন ঝালকাঠিতে ৩ হাজার ৫৩২ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন।

এছাড়াও এই বিভাগের ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৮ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে বরিশাল জেলায় ৪ জন, বরগুনা ও পটুয়াখালী জেলায় দুইজন করে মোট চারজনের মৃত্যু হয়েছে।

এসব তথ্য সময় সংবাদ লাইভকে নিশ্চিত করে বরিশাল বিভাগীয় স্বাস্থ্য বিভাগের সহকারী পরিচালক ডাক্তার শ্যামল কৃষ্ণ মন্ডল জানান, বরিশাল বিভাগে ডায়রিয়ার প্রকোপ বাড়ছে। দিন দিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। স্থানীয় হাসপাতালগুলোতেও বাড়ছে রোগীদের চাপ।

বিশুদ্ধ পানি পান না করা আর খোলা খাবার খাওয়ায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে। তাই ডায়রিয়া প্রতিরোধে নিয়মিত গভীর নলকূপের পানি ও বিশুদ্ধকরণ ট্যাবলেট দিয়ে পানি ফুটিয়ে পান করা এবং বিশুদ্ধ খাবার খাওয়ার বিকল্প নেই।

সোহেল মাহমুদ, নলছিটি প্রতিনিধি.

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
সব বিরোধী দলের উপজেলা নির্বাচন বর্জন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের পাঁচজনসহ নিহত ১৪

আরও খবর