Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৪২.৯৩°সে

রাশিয়ার করোনা ভাইরাসের টিকা ‘স্পুটনিক-৫’ ৯৫ শতাংশ কার্যকর

সময় সংবাদ লাইভ রিপোর্টঃ  করোনা ভাইরাসের টিকা ‘স্পুটনিক-৫’ রোগ নিরাময়ে ৯৫ শতাংশ কার্যকর বলে প্রস্তুতকারী প্রতিষ্ঠান দাবি করেছে, স্পুটনিকের পরীক্ষামূলক প্রয়োগের দ্বিতীয় অন্তর্বর্তীকালীন বিশ্লেষণে এ তথ্য পাওয়া গেছে। এর আগে প্রথম দফার তথ্য বিশ্লেষণ করে জানানো হয়েছিল, স্পুটনিকের কার্যকারিতা ৯১.৪ শতাংশ।

স্পুটনিক-৫ উদ্ভাবনে অর্থায়নকারী রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান কিরিল দিমিত্রিয়েভ গতকাল জানান, আমাদের টিকা ৯৫ শতাংশের বেশি কার্যকারিতা প্রদর্শন করেছে। এটি নিঃসন্দেহে শুধু রাশিয়ার জন্য নয় বরং সারাবিশ্বের জন্য ইতিবাচক খবর।

এর আগে গত রবিবার স্পুটনিক ৫-এর অফিশিয়াল টুইটার পেজে দাবি করা হয়, মার্কিন ওষুধ প্রস্তুত প্রতিষ্ঠান ফাইজার ও মডার্নার চেয়ে রাশিয়ার ‘স্পুটনিক-৫’ টিকার প্রতি ডোজের দাম অনেক কম পড়বে। ফাইজারের প্রতি ডোজ টিকার দাম ১৯.৫০ মার্কিন ডলার ধরা হয়েছে। এ ছাড়া মডার্নার প্রতি ডোজ টিকার দাম ধরা হয়েছে ২৫ থেকে ৩৭ মার্কিন ডলার। তার ওপর ফাইজার ও মডার্নার টিকার দুটি করে ডোজ নিতে হবে। সে হিসেবে ফাইজারের টিকা নিতে খরচ হবে ৩৯ ডলার। মডার্নার টিকা নিতে খরচ হবে ২৫ থেকে ৭৪ মার্কিন ডলার। স্পুটনিক-৫ টিকারও দুটি ডোজ নিতে হবে। কিন্তু ফাইজার ও মডার্নার চেয়ে স্পুটনিক-৫ টিকার দাম অনেক কম পড়বে।

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার
থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
তাপদাহে হিট অ্যালার্টের মেয়াদ আরও বাড়াল আবহাওয়া অফিস
বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
সব বিরোধী দলের উপজেলা নির্বাচন বর্জন

আরও খবর