Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৭.৯৬°সে

রুশ যুদ্ধবিমানের সঙ্গে সংঘর্ষে মার্কিন ড্রোন বিধ্বস্ত।

সময় সংবাদ রিপোর্টঃ  কৃষ্ণ সাগরের আন্তর্জাতিক আকাশসীমায় বিধ্বস্ত হয়েছে মার্কিন ড্রোন। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বলছে, রুশ ফাইটার জেটের সঙ্গে সংঘর্ষে এ ঘটনা ঘটেছে। খবর বিবিসি।

এমকিউ-৯ রিপার নামে পরিচিত ড্রোনটির রয়েছে ২০ মিটার দীর্ঘ ডানা। মূলত নজরদারির কাজে ব্যবহৃত হয় মনুষ্যবিহীন এই আকাশযান।যুক্তরাষ্ট্র বলছে, ড্রোনটি আন্তর্জাতিক আকাশসীমায় রুটিন মিশনে ছিল। তখন দুটি রুশ জেট আটকানোর চেষ্টা করে।তবে নিজেদের যুদ্ধবিমানের সরাসরি যোগাযোগ অস্বীকার করে রাশিয়া বলছেন, ড্রোনটি কৌশলপূর্ণ আচরণের পর বিধ্বস্ত হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, এমকিউ-৯ রিপার যোগাযোগের যন্ত্র বন্ধ করে উড়ছিল।মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, গতকাল মঙ্গলবার (১৪ মার্চ) মধ্য ইউরোপীয় সময় সকালে ঘটনাটি ঘটেছে।

বিবৃতিতে বলা হয়, আমাদের এমকিউ-৯ রিপার আন্তর্জাতিক আকাশসীমায় রুটিন অভিযানে ছিল। ওই সময় একটি রুশ উড়োজাহাজ আটকে ফেলে। পরে আঘাতে বিধ্বস্ত হয়।আরও বলা হয়, সংঘর্ষের আগে বেশ কয়েকবার সু-২৭ যুদ্ধবিমানগুলো ‘বেপরোয়া’ আচরণ করে। ‘পরিবেশগতভাবে ক্ষতিকর ও অ-পেশাদার উপায়ে’ ড্রোনটির ওপর জ্বালানি ফেলা হয়।

এই পদক্ষেপের প্রতিবাদে ওয়াশিংটনে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তনভকে তলব করে যুক্তরাষ্ট্র। বৈঠকের পর রুশ রাষ্ট্রীয় গণমাধ্যম আন্তনভকে উদ্ধৃত করে জানায়, মস্কো ড্রোনের ঘটনাকে ‘উস্কানি’ হিসেবে দেখছে।ইউক্রেনে পূর্ণ মাত্রায় রুশ আক্রমণের পর থেকে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য নজরদারি ফ্লাইট বাড়িয়েছে।এতদিন ওয়াশিংটন ও মস্কোর মধ্যে কূটনৈতিক ও সামরিক ক্ষেত্রে ছায়াযুদ্ধ দেখা গেলেও এবার সরাসরি সংঘর্ষের ক্রমবর্ধমান ঝুঁকি সামনে এল।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
ইরানি পরমাণু স্থাপনায় হামলা চালাবে ইসরাইল !
‘পৃথিবীর কোনো শক্তিই আমাদের বিরত রাখতে পারবে না’-নেতানিয়াহু
বাংলাদেশী নাবিকদের হত্যার হুমকির জলদস্যুদের
রমজানে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশ
জেলেনস্কির সঙ্গে বৈঠকে যে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

আরও খবর