Header Border

ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৯.৯৬°সে

সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের পরিকল্পনা ঘোষণা

সময়সংবাদলাইভরিপোর্টঃ ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে জয়ের পর করোনা ভাইরাস মহামারি মোকাবেলাকে শীর্ষ অগ্রাধিকার দিতে চলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী জো বাইডেন।নির্বাচন ঘিরে বিভক্ত যুক্তরাষ্ট্রকে মহামারিসহ যেসব সমস্যার মধ্য দিয়ে যেতে হচ্ছে, সেসব মোকাবেলার জন্য পরিকল্পনা গোছাতে শুরু করেছেন সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও তার উপদেষ্টারা ক্ষমতা গ্রহণের পরিকল্পনা সম্পর্কে তার টিম জানিয়েছে, ভাইরাস পরীক্ষার পরিমাণ বাড়ানো হবে আর মার্কিন নাগরিকদের মাস্ক পরতে বলা হবে। দ্রুত করোনা ভাইরাস টাস্কফোর্সের ১২ সদস্যের নাম ঘোষণা করবেন। এছাড়া আরও বেশ কিছু পরিকল্পনার ঘোষণা দিয়েছেন বাইডেন।
এদিকে বেশ কয়েকটি অঙ্গরাজ্যে এখনও ভোট গণনা চললেও বাইডেনই বিজয়ী থাকবেন বলে আভাস পাওয়া যাচ্ছে। তবে পরাজয় স্বীকার করতে ট্রাম্প রাজি নন বলে জানিয়েছে তার প্রচার দল। বেশ কয়েকটি অঙ্গরাজ্যে তিনি আইনি লড়াই শুরু করবেন। ট্রাম্প নির্বাচনে জালিয়াতির ভিত্তিহীন অভিযোগ আনলেও নির্বাচনি কর্মকর্তারা বলছেন জালিয়াতির কোনও প্রমাণ মেলেনি।
গত শনিবার বেশ কয়েকটি মার্কিন সংবাদমাধ্যম জো বাইডেনকে বিজয়ী ঘোষণা করে। মার্কিন আইন অনুযায়ী আগামী জানুয়ারিতে হোয়াইট হাউজের দায়িত্ব নেবেন তিনি। দায়িত্ব নেওয়ার পর অগ্রাধিকার ভিত্তিতে করা হবে এমন বেশ কিছু পরিকল্পনার কথা ঘোষণা দিয়েছে বাইডেনের টিম। কংগ্রেসের অনুমোদন ছাড়াই কেবল প্রেসিডেন্টের নির্বাহী আদেশে সম্পন্ন করা যাবে এমন কিছু পরিকল্পনার তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকার অন্যতম লক্ষ্যবস্তু ট্রাম্প প্রশাসনের নেওয়া পদক্ষেপ পাল্টে ফেলা। তালিকায় যেসব পরিকল্পনা রয়েছে তার মধ্যে থাকছে- প্যারিস জলবায়ু চুক্তিতে আবারও যুক্ত হবেন জো বাইডেন, গত বুধবার আনুষ্ঠানিকভাবে ওই চুক্তি থেকে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত পাল্টে ফেলা হবে। সাতটি মুসলিম দেশের বিরুদ্ধে আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিল করা হবে। শিশু হিসেবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা অনিবন্ধিত অভিবাসীদের অভিবাসী মর্যাদা দেওয়ার ওবামা-যুগের নীতি পুনর্বহাল করা হবে।
উল্লেখ্য, গত শনিবার বিজয়ী ঘোষিত হওয়ার পর জাতির উদ্দেশে এক ভাষণে বাইডেন বলেন, এখন ক্ষত নিরসনের সময়। দেশকে ঐক্যবদ্ধ করার প্রতিশ্রুতি দিয়ে বিরোধীদের শত্রু ভাবা বন্ধ করা হবেও জানান। এছাড়া অর্থনীতির উন্নয়ন, বর্ণবাদ নিরসন ও জলবায়ু পরিবর্তন মোকাবিলাকে অগ্রাধিকার দেওয়ার ঘোষণাও দেন তিনি।
এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার জন্য বাইডেনের পক্ষে প্রয়োজনীয় সংখ্যক ইলেকটরের সমর্থন নিশ্চিত হওয়ার পরদিন থেকেই তারা কাজে নেমে পড়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
রিপাবলিকান ডনাল্ড ট্রাম্প হলেন গত ২৮ বছরের মধ্যে প্রথম মার্কিন প্রেসিডেন্ট, যিনি দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হতে ব্যর্থ হলেন। তবে তিনি এখনও পরাজয় স্বীকার করতে রাজি নন, বরং নির্বাচনের ফলাফল চ্যালেঞ্জ করে আইনি লড়াই শুরুর প্রস্তুতি নিচ্ছেন।
যুক্তরাষ্ট্র কংগ্রেসের শীর্ষ রিপাবলিকরা এখনও বাইডেনের বিজয়ের স্বীকৃতি দেননি। ফলে ২০ জানুয়ারি ওভাল অফিসে দায়িত্ব নেওয়ার পর বাইডেনকে রাজনৈতিক মেরুকরণে বিভক্ত এক উত্তেজনাপূর্ণ পরিস্থিতির মুখোমুখি হতে হবে বলে ইঙ্গিত পাওয়া যাচ্ছে। তবে এরমধ্যেও ট্রাম্পের দলের কিছু সদস্য এবং দ্বিদলীয় কিছু গ্রুপ ক্ষমতা হস্তান্তরের ক্ষেত্রে প্রেসিডেন্টকে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন।
বাইডেন সোমবার একটি করোনা ভাইরাস টাস্ক ফোর্স চালু করার পরিকল্পনা করেছেন বলে জানান বেডিংফিল্ড। সাবেক সার্জন জেনারেল বিবেক মূর্তি এবং খাদ্য ও ওষুধ প্রশাসনের সাবেক কমিশনার ডেভিড ক্যাসলার এই টাস্ক ফোর্সের নেতৃত্বে থাকবেন বলে জানিয়েছেন তিনি।
এখন পর্যন্ত কোভিড-১৯ মহামারিতে যুক্তরাষ্ট্রে দুই লাখ ৩৭ হাজারেরও বেশি লোক মারা গেছে। সাম্প্রতিক দিনগুলোতে শনাক্ত রোগীর সংখ্যা রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে। করোনা ভাইরাস লকডাউন চলাকালে দেশটিতে প্রায় এক কোটি লোক চাকরি হারিয়েছে, তারা এখন বেকার; এদিকে কেন্দ্রীয় সরকারের ত্রাণ কর্মসূচীর মেয়াদও শেষ হয়ে গেছে। তার প্রশাসনের গুরুত্বপূর্ণ পদগুলো সামলাবেন যে কর্মকর্তারা, তাদের বাছাই করার কাজও শুরু করে দিয়েছেন বাইডেন ও তার উপদেষ্টারা।
বাইডেন দেশকে ঐক্যবদ্ধ করতে, পরিস্থিতি শান্ত করতে, নির্বাচনী প্রচারের কর্কশ রাজনৈতিক বাগাড়ম্বর দূরে রাখতে এবং সরকার পরিচালানায় কঠোর পরিশ্রম শুরু করতে একটি নির্দেশনা জারি করতে পারেন, বলে জানিয়েছেন বেডিংফিল্ড। বাইডেন পরিষ্কার জয় পেয়েছেন এবং তার সঙ্গে সহযোগিতা করে কাজ করার জন্য ট্রাম্প প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে ‘দ্য বাইপার্টিজান পার্টনারশিপ ফল পাবলিক সার্ভিসেস সেন্টার ফর প্রেসিডেন্সিয়াল ট্রানজিশন’।
বাইডেনের অধীনে জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালক অথবা সিআইএ-র পরিচালক হিসেবে যুক্তরাষ্ট্রের সাবেক দুই জ্যেষ্ঠ গোয়েন্দা কর্মকর্তা মাইকেল মোরেল ও আব্রিল হেইন্স প্রধান প্রার্থী হিসেবে সামনে এসেছেন বলে বেশ কয়েকজন বর্তমান ও সাবেক গোয়েন্দা কর্মকর্তা জানিয়েছেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইরানি পরমাণু স্থাপনায় হামলা চালাবে ইসরাইল !
‘পৃথিবীর কোনো শক্তিই আমাদের বিরত রাখতে পারবে না’-নেতানিয়াহু
বাংলাদেশী নাবিকদের হত্যার হুমকির জলদস্যুদের
রমজানে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশ
জেলেনস্কির সঙ্গে বৈঠকে যে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী
বার্মা থেকে মিয়ানমার : যেভাবে সঙ্কটের শুরু, এখন যা ঘটছে

আরও খবর