Header Border

ঢাকা, বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৯.৯৬°সে

সুদানে প্রধানমন্ত্রীর পদত্যাগে ক্ষমতার নিয়ন্ত্রণ সেনাবাহিনীর হাতে

সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক।

সময় সংবাদ রিপোর্টঃ রাজধানী খার্তুমে ব্যাপক বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক।বিবিসির খবরে বলা হয়েছে, সম্প্রতি দেশটির সামরিক বাহিনীর সঙ্গে ক্ষমতার ভাগাভাগি নিয়ে একটি চুক্তি করেছেন। এতে গৃহবন্দিত্ব থেকে মুক্তি দিয়ে প্রধানমন্ত্রী পদে তাকে পুনবর্হাল করা হয়েছে।অভ্যুত্থানকারীদের সঙ্গে এই চুক্তির পর বিক্ষোভে ফেটে পড়েন সাধারণ মানুষ। তারা মিছিল নিয়ে রাস্তায় নেমে এসে সামরিক শাসনের বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন।
‘জনগণের ক্ষমতা ফিরিয়ে দাও’ বলে স্লোগান দিচ্ছিলেন তারা। দেশে পুরো বেসামরিক শাসন প্রতিষ্ঠারও আহ্বান জানিয়েছেন বিক্ষোভকারীরা। কিন্তু সামরিক বাহিনী আরেকটি সহিংস ধরপাকড় শুরু করেছে। এতে এখন পর্যন্ত দুজন নিহত হয়েছেন।হামদকের পদত্যাগে ক্ষমতার পূর্ণ নিয়ন্ত্রণ এখন সামরিক বাহিনীর হাতে চলে গেছে। ২০১৯ সালে গণঅভ্যুত্থানের পর আফ্রিকান দেশটির দীর্ঘদিনের একনায়ক প্রেসিডেন্ট ওমর আল-বসিরের পতন ঘটলে গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠার প্রত্যাশা করা হয়েছিল।

কিন্তু হামদকের পদত্যাগের পর সেই আশার গুড়েও বালি পড়েছে। টেলিভিশন দেওয়া এক ভাষণে হামদক বলেন, আমরা এখন এক বিপজ্জনক সন্ধিক্ষণে আছি। আমাদের টিকে থাকা হুমকিতে পড়ে গেছে।দেশে যাতে দুর্যোগ নেমে না আসে তা প্রতিরোধে সর্বাত্মক চেষ্টার কথা জানিয়ে তিনি বলেন, সবার সঙ্গে একটি ঐকমত্যে পৌঁছানোর চেষ্টা করা হলেও তা সফল হয়নি।গেল ২৫ অক্টোবর সামরিক অভ্যুত্থানের পর ক্ষমতার ভাগাভাগিতে সেনাবাহিনীর সঙ্গে বেসামরিক নেতাদের চুক্তি হয়েছিল।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

তাপদাহে হিট অ্যালার্টের মেয়াদ আরও বাড়াল আবহাওয়া অফিস
বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
সব বিরোধী দলের উপজেলা নির্বাচন বর্জন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন

আরও খবর