Header Border

ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৫.৯৬°সে

পশ্চিম বাংলার সিনেমা জগতে নক্ষত্রপতন, সৌমিত্রের মৃত্যুতে শোকস্তব্ধ চলচ্চিত্র জগত

সময় সংবাদ লাইভ রিপোর্টঃ  গত ৬ অক্টোবর থেকে দীর্ঘদিন অসম লড়াই চালালেও শেষমেশ হার মানলেন কিংবদন্তি। গত রোববার ভারতীয় সময় দুপুর সোয়া ১২টায় কলকাতার বেরভিউ নার্সিং হোমে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সৌমিত্র চট্টোপাধ্যায়। সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুতে শেষ শ্রদ্ধা জানানোর ঢল নেমেছে।
অপুর সংসার ছবিতে সৌমিত্রর সাথে অভিষেক হয়েছিল শর্মিলা ঠাকুরেরও। সেই ছবির অপর্ণা অপুর মৃত্যুর খবর শোনে বললেন, ‘সৌমিত্র বড়মাপের অভিনেতা। খুব বড়মাপের অভিনেতা। এ কথা আমরা সবাই জানি। কিন্তু শুধু তো অভিনয় নয়। তার লেখালেখি, তার কবিতা, কাব্যপাঠ, বিপুল পড়াশোনা আর সব কিছুকে ছাপিয়ে তার একটা শিশুর মতো মন ছিল। শিশুর মতো বিস্ময়াবিষ্ট হতে পারতেন ওই বয়সেও। শিশুর মতোই একটা হাসি ছিল। সব মিলিয়ে এমন একটা মানুষ, যাকে ঘিরে বিস্ময় যেন ফুরোয় না। মনে হয়, বিভূতি ভূষণের অপুর মতোই ছিলেন সৌমিত্র। বিস্মিত হতে জানতেন। বিস্মিত করতে জানতেন।’
প্রিয় অভিনেতার মৃত্যুর খবরে রোববার সকাল সকাল হাসপাতালে পৌঁছে গিয়েছিলেন রাজ চক্রবর্তী। সেখানে খবর পাওয়ার পর তিনি জানান, বাংলা সিনেমা জগতের অপূরণীয় ক্ষতি। চলে গেলেন কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায়। ওনার আত্মার শান্তি কামনা করি। বাংলার প্রত্যেক ঘরে ও বাঙালির হৃদয়ে আপনি চিরকাল থাকবেন।
সৃজিত মুখোপাধ্যায়ের ছোট্ট মনখারাপ করা বার্তা, ভালো থেকো। একই বার্তা দিয়েছেন মিমি চক্রবর্তীও।
আবেগপ্রবণ হয়ে পড়া স্বস্তিকা মুখোপাধ্যায় লেখেন, এই বছরটা একে একে সব কেড়ে নিচ্ছে। অভিভাবক, কিংবদন্তি, ছোটবেলা, নস্টালজিয়া, সব, সব কিছু। কী নিষ্ঠুর বছরটা।
বলিউড অভিনেতা মনোজ বাজপেয়ী বলেছেন, বিরাট ক্ষতি। স্যার আপনার আত্মার শান্তি কামনা করি। ভারতীয় সিনেমা জগতে আপনার অবদান চিরকাল অবিস্মরণীয় হয়ে থাকবে। আর আপনি প্রজন্মের পর প্রজন্মের কাছে অনুপ্রেরণা হয়ে থাকবেন।
পরিচালক মধুর ভাণ্ডারকার লেখেন, পদ্মভূষণ সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুতে শোকস্তব্ধ। কম কথা বললেও ওনার গলায় সবসময় পাওয়া যেত কাছে টানার অনুভূতি। বরাবর অনুপ্রেরণা জোগাতেন, উৎসাহ দিতেন। ওনার পরিবার ও ভক্তদের জন্য সমবেদনা রইল।
অভিনেতা তথা এমপি দেব লেখেন, তুমি যেখানেই থেকো ভালো থেকো, তোমাকে খুব মিস করব ছানা দাদু। রুক্সিনী শ্রদ্ধার্ঘ্য জানিয়ে লিখেছেন, কিংবদন্তির চলে যাওয়ার অপূরণীয় এক ক্ষতি হলো। এক যুগের অবসান। এক প্রতিষ্ঠানে ইতি পড়লেও রয়ে গেল তার লড়াকু মেজাজ। সৌমিত্র স্যার আপনার কাজ ভরসা জুগিয়েছে, যেখানেই থাকুন না কেন সবসময় নজর রাখবেন। আপনাকে কেউ কোনো দিন ভুলতে পারবে না। সশরীরে না থাকলেও চিরস্মরণীয় হয়ে থাকবেন আপনি।
পরমব্রত জানান, একেবারে ব্যক্তিগত এই আঘাত, এই ক্ষতি নিয়ে বাড়তি কোনো কথা বলার মতো জায়গা নেই।
অভিনেতা কৌশিক সেন বলেন, ‘পেশাদার অভিনেতা হবো, সৌমিত্র বাবুর সাথে আলাপ না হলে এই ভাবনাটাই হতো না।’

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইসলাম মানবিকতা,উদারতা ও মহানুভবতার ধর্ম
রমজান সংযম শেখায়,নামাজ শেখায় কল্যাণ
উন্নত সমাজ গঠনে সামাজিক সংগঠনের বিকল্প নেই
উন্নত সমাজ গঠনে সামাজিক সংগঠনের বিকল্প নেই
এ বছর বেশি শীত অনুভূত হওয়ার কারণ কী ?
শেখ হাসিনা সরকার এগিয়ে যাবে রূপকল্প ৪১’র দিকেঃবিরোধী মতের রাজনৈতিক পরিকল্পনা প্রয়োজন

আরও খবর