Header Border

ঢাকা, বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৯.৯৬°সে

৩ লাখ পর্যন্ত আয়ে কর নিবে না সরকার

সময় সংবাদ লাইভ রির্পোটঃ ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ব্যক্তিগত আয়করের হার অপরিবর্তিত রাখা হয়েছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের প্রস্তাবিত বাজেটে ব্যক্তিগত আয়ের ওপর সর্বনিম্ন ৩ লাখ টাকায় ৫ শতাংশ আয়করের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ব্যক্তিপর্যায়ে এর কম আয়ে কোনো কর দিতে হবে না।

করোনা ভাইরাস ও মুদ্রাস্ফীতির কারণে মানুষের আয় কমে যাওয়ায়, ব্যক্তিশ্রেণির করদাতাদের করমুক্ত আয়সীমা কিছুটা বাড়ানো হয়েছে এবারের বাজেটে। পুরুষ করদাতাদের করমুক্ত আয়সীমা ২ লাখ ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ লাখ টাকার প্রস্তাব দেওয়া হয়েছে। নারী ও ৬৫ বছরের বেশি বয়সী করদাতাদের করমুক্ত আয়সীমা ৩ লাখ থেকে বাড়িয়ে ৩ লাখ ৫০ হাজার টাকা করা হয়েছে। প্রত্যক্ষ করদাতার সংখ্যা বাড়াতে দীর্ঘদিন এই আয়সীমা বাড়ায়নি সরকার।

এ ছাড়া সর্বনিম্ন করহার ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ এবং সর্বোচ্চ করহার ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব রাখা হয়েছে। অর্থাৎ ৩ লাখ টাকার পরবর্তী ১ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ৫ শতাংশ, পরবর্তী ৩ লাখ টাকা পর্যন্ত ১০ শতাংশ, ৪ লাখ পর্যন্ত ১৫ শতাংশ ও ৫ লাখ টাকা পর্যন্ত ২০ শতাংশ পর্যন্ত আয়করের প্রস্তাব রাখা হয়েছে। এর বেশি আয় হলে মোট আয়ের ওপর ২৫ শতাংশ আয়করের প্রস্তাব রাখা হয়েছে এবারের বাজেটে।

সময় সংবাদ লাইভ।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
চালের দাম বাড়ছে : সবজির দাম কমলেও বাড়তি দামেই বিক্রি হচ্ছে মুরগি
হঠাৎ পেঁয়াজের দাম কমে অর্ধেকে
বাংলাদেশী নাবিকদের হত্যার হুমকির জলদস্যুদের
রমজান নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে মাঠপ্রশাসনে কঠোর নির্দেশনা
দাম কমল জ্বালানি তেলের

আরও খবর