Header Border

ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৫.৯৬°সে

অক্সিজেন প্ল্যান্ট তৈরি করে তাক লাগালো দশম শ্রেণির ছাত্র

সময় সংবাদ লাইভ রির্পোটঃ করোনাভাইরাস সংক্রমণে ক্রমশ বাড়ছে অক্সিজেনের চাহিদা। বাড়িতে বা হাসপাতালে থাকা রোগীদের সবারই প্রয়োজন হচ্ছে অক্সিজেন। সেই অক্সিজেন ঘাটতি রুখতে অল্প খরচে প্ল্যান্ট তৈরি করল সরকারি এস এম মডেল স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্র তাহের মাহমুদ তারিফ। বাতাস থেকে অক্সিজেন তৈরি করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে সে।

আজ মঙ্গলবার বেলা ১১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে তার তৈরিকৃত প্ল্যান্ট থেকে অক্সিজেন তৈরি করে দেখান। অক্সিজেন উৎপাদন প্ল্যান্ট তৈরি করতে তারিফের সময় লেগেছে দুই সপ্তাহ এবং খরচ হয়েছে মাত্র ৬৫ হাজার টাকা। তারিফ জানান, প্ল্যান্ট তৈরি করতে সার্বিক সহযোগিতা করেছেন ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা পি. এম. ইমরূল কায়েস ও তার শিক্ষাপ্রতিষ্ঠান।

করোনাভাইরাসের আক্রমণে সবার আগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ফুসফুস। আহত ফুসফুস বাতাস থেকে শরীরের জন্য প্রয়োজনীয় অক্সিজেন সংগ্রহের সামর্থ্য হারাতে থাকে। ফলে শরীরে অক্সিজেনের পরিমাণ কমে যায়। এ কারণে করোনা আক্রান্ত মানুষ মৃত্যুর কোলে ঢলে পড়ে। তাই বলা হয়, করোনা রোগীর জন্য অতিপ্রয়োজনীয় জীবন রক্ষাকারী ঔষধ হলো মেডিকেল অক্সিজেন।

একজন সুস্থ মানুষের শরীরে অক্সিজেন স্বাভাবিক মাত্রা হচ্ছে ৯৫-১০০%। এই মাত্রা ৯৩% এর কম হলে সতর্ক হতে হয় এবং ৯২% এর কম হলে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা আবশ্যক।

সময় সংবাদ লাইভ।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
সব বিরোধী দলের উপজেলা নির্বাচন বর্জন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের পাঁচজনসহ নিহত ১৪

আরও খবর