Header Border

ঢাকা, মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৮.৯৬°সে

অদ্ভুত আচরণ করছে এবারের গ্রীষ্মকাল, তীব্র তাপদাহে পুড়ছে দেশ

*সময় সংবাদ লাইভ রির্পোটঃ অদ্ভুত আচরণ করছে এবারের গ্রীষ্মকাল, তীব্র তাপদাহে পুড়ছে দেশ। দেশে বিরাজ করছে কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা। ফলে তীব্র তাপদাহে পুড়ছে দেশ। ক্রমাগত বৈশ্বিক ঊষ্ণায়নের প্রভাবে লঘুচাপ কমেছে বঙ্গোপসাগরে, আর কালবৈশাখীতেও দেখা নেই বৃষ্টির। আবহাওয়াবিদরা বলছেন, অদ্ভুত আচরণ করছে এবারের গ্রীষ্মকাল। দুদিনের মধ্যে বৃষ্টি না হলে, চলমান দাবদাহ কমা অনিশ্চিত। প্রখর উত্তাপ শুধু অনুভব নয়, চোখেও দেখা যায়। সপ্তাহখানেক তাপমাত্রা ঘুরছে ৩৭ থেকে ৪০ এর ঘরে। লকডাউনের পেরেশানি আর রোজার ক্লান্তির মাঝে নগরজীবনকে পোড়াচ্ছে গ্রীষ্ম।
মূলত রাজশাহী, যশোর, কুষ্টিয়া এবং খুলনা অঞ্চলের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ ছাড়া রাজশাহী ও খুলনা বিভাগের কিছু অঞ্চলসহ ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, রংপুর, সিলেট ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।
২০১৭ সাল থেকে গত ৫ বছরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা এ বছর। এখন পর্যন্ত ৪১.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে রাজশাহীতে। কিন্তু লকডাউনের এই সময়ে সারাদশে গাড়ি ও এসির ব্যবহার সীমিত থাকা সত্ত্বেও কেনো এতো ঊষ্ণতা?
১৮৮০ সাল থেকে এখন অবধি রেকর্ড অনুযায়ি বৈশ্বিক তাপামাত্রায় চলছে কেবলই বাড়ার প্রবনতা। সেই ধারায় গত ১৪০ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ উত্তপ্ত বছর ছিলো ২০২০ সাল। চলতি বছরেও যার রেশ পড়েছে ভারতের পশ্চিমবঙ্গ, বিহারসহ গোটা উপমহাদেশে। আবহাওয়াবিদরা বলছেন, গত নভেম্বর থেকে প্রত্যেক মাসেই তাপমাত্রা ছিলো স্বাভাবিকের ১-২ ডিগ্রি বেশি।
আবহাওয়ার স্বাভাবিক রীতি অনুযায়ী বৈশাখের এই সময়ে ১০ ভাগ বৃষ্টি হয়ে যাবার কথা থাকলেও হয়নি। আর বঙ্গোপসাগর থেকে যে আর্দ্রতার যোগান আসার কথা, তাও আসেনি তেমন।
ঢাকার তাপমাত্রা আপাতত ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকলেও অনুভূত হচ্ছে প্রায় ৪১। বিশেষজ্ঞরা বলছেন, লকডাউন শেষে সব প্রতিষ্ঠান ও গাড়ি চালু হলে আরো বাড়বে তাপদাহ।  আর স্বাভাবিক বৃষ্টি না হবার যে প্রবনতা তা অব্যাহত থাকলে মে মাসের গরমও হতে পারে এপ্রিলের মতোই তীব্র।
সোমবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। রাতের তাপমাত্রা থাকবে অপরিবর্তিত। অন্যদিকে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সোম ও মঙ্গলবার আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে। আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে এই সময়ের শুরুতে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হজে গিয়ে ১০ বাংলাদেশির মৃত্যু
কর ও ভ্যাটের চাপ আরও বাড়বে
ইসরাইলের সামরিক ঘাঁটিতে ভয়াবহ ড্রোন হামলা হিজবুল্লাহর
ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে সব দেশের প্রতি আহ্বান জাতিসংঘের
মোদি না রাহুল, কে হচ্ছেন ভারতের কান্ডারি?
ঢাকার কাছেই চলে এসেছে সবচেয়ে বিষধর রাসেলস ভাইপার

আরও খবর