Header Border

ঢাকা, মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩২.৯৬°সে

আক্রান্ত ৪ কোটি ৭৪ লাখ ছাড়াল, সংক্রমণ শুরুর পর এখন পর্যন্ত মৃত্যু ১২ লাখ ১৩ হাজার ২২৪ জন।

 

সময় সংবাদ লাইভ রিপোর্টঃ সংক্রমণ শুরুর পর এখন পর্যন্ত করোনাভাইরাস মহামারীতে মৃত্যু ১২ লাখ ১৩ হাজার ২২৪ জন। আক্রান্তের সংখ্যা মাঝে কমলেও আবার তা বিশ্বব্যাপী উল্লেখযোগ্য হারে বাড়তে শুরু করেছে।
এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন চার কোটি ৭৪ লাখ ২৮ হাজার ৮৬১ জন। সংক্রমণ থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন তিন কোটি ৪১ লাখ ৫ হাজার ৫১২ জন মানুষ। খবর বিবিসি, গার্ডিয়ান, নিউ ইয়র্ক ডেইলি নিউজ, রয়টার্স, ওয়ার্ল্ডোমিটার ও এএফপির।
ফ্রান্সে একদিনে আক্রান্ত ৫২ হাজার ৫১৮ : মহামারী করোনাভাইরাসে সোমবার ফ্রান্সে ৫২ হাজার ৫১৮ জন আক্রান্ত হয়েছে, যা দেশটিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৪ লাখ ৬৬ হাজার ৪৩৩ জন। অন্য দিকে গেল ২৪ ঘণ্টায় সেখানে মারা গেছে ৪১৬ জন।
ভারতে ১৫ শতাংশ কমলো দৈনিক সংক্রমণ : ভারতের দৈনিক করোনা সংক্রমণ এক লাফে প্রায় ১৫ শতাংশ কমে গেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৩১০ জন। এর আগে দিনে ৪০ হাজারের কম সংক্রমণ হয়েছিল ২৭ অক্টোবর। সে দিন সংক্রমণ ছিল ৩৬ হাজার ৪৭০। ২৪ ঘণ্টায় ৩৮ হাজার ৩১০ জনের শরীরে মিলেছে করোনাভাইরাস। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮২ লাখ ৬৭ হাজার ৬২৩। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৮ হাজার ৩২৩ জন। এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৭৬ লাখ তিন হাজার ১২১ জন। হাসপাতালে চিকিৎসাধীন পাঁচ লাখ ৪১ হাজার ৪০৫ জন। সুস্থতার হার ৯১.৯৬ শতাংশ। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৯০ জন। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল এক লাখ ২৩ হাজার ৯৭। মৃত্যুর হার ১.৪৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ১০ লাখ ৪৬ হাজার ২৪৭ জনের কোভিড পরীক্ষা হয়েছে।
চীনে করোনা সংক্রমণ বাড়ছে : চীনে করোনার সংক্রমণ বাড়ছে। ১ নভেম্বর দেশটিতে ২৪ জনের নতুন করে করোনার সংক্রমণ শনাক্ত করা হয়। গতকাল সোমবার দেশটিতে করোনা সংক্রমণ বেড়ে ৪৯ জনে পৌঁছেছে। করোনা সংক্রমণ ঠেকাতে চীনে ব্যাপক হারে পরীক্ষা চলছে। এর মধ্যে জিনজিয়াংয়ে সবচেয়ে বেশি পরীক্ষা করা হচ্ছে। দেশটিতে নতুন করে শনাক্ত হওয়া করোনা রোগীদের ৪৪ জনই বাইরে থেকে আসা। সেখানে পাঁচজনের স্থানীয় সংক্রমণ পাওয়া গেছে। ওই পাঁচজন জিনজিয়াংয়ের উত্তর-পশ্চিম এলাকায়। ৪৪ জন বিদেশী রোগীর মধ্যে চারজন ভারতের নয়াদিল্লি থেকে উহানে এসেছেন। চীনে করোনা শনাক্ত রোগীর সংখ্যা ৯১ হাজার ৪৫২। দেশটিতে করোনায় মারা গেছে ৪ হাজার ৭৩৯ জন। দেশটিতে করোনা থেকে সুস্থ হয়েছেন ৮৬ হাজার ১৮৯ জন।
আইসোলেশনে পানামার প্রেসিডেন্ট : ইউরোপের মতোই করোনার প্রকোপ বাড়ছে দক্ষিণ আমেরিকার দেশগুলোয়। কয়েকটি দেশের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা থেকে শুরু করে প্রেসিডেন্ট পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন। করোনা সংক্রমণের আশঙ্কা থেকে এবার আইসোলেশনে গেলেন পানামার প্রেসিডেন্ট লরেন্টিনো কর্তিজো। প্রেসিডেন্ট লরেন্টিনোর একজন ঘনিষ্ঠ সহকর্মী সম্প্রতি করোনাভাইরাস পজিটিভ হন। সহকর্মীর করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর থেকেই আইসোলেশনে চলে যান প্রেসিডেন্ট লরেন্টিনো। করোনা সংক্রমিত ব্যক্তির নাম ও পদ প্রকাশ করা হয়নি।
নিঃশ্বাস থেকে এক মিনিটে করোনা শনাক্ত : করোনাভাইরাস শনাক্তে এবার বড় সাফল্যের দাবি করলেন গবেষকরা। এক মিনিটেরও কম সময়ে নিঃশ্বাসের পরীক্ষায় ভাইরাস শনাক্ত করতে সক্ষম হয়েছেন যুক্তরাজ্যের লিকেস্টারের লগবরো ইউনিভার্সিটির গবেষকরা। ভাইরাস ও ব্যাকটেরিয়াজনিত রোগসহ বিভিন্ন রোগ শনাক্তের প্রযুক্তি নিয়ে কাজ করছিলেন তারা। এরই মধ্যে বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে তাদের কার্যক্রম কিছুটা বাধাগ্রস্ত হয় এবং এই ভাইরাস থেকে সৃষ্ট রোগ নিয়ে তারা নতুন করে ভাবতে শুরু করেন।
করোনা আক্রান্তরাও ভোট দিতে পারবেন : যুক্তরাষ্ট্রের করোনাভাইরাস আক্রান্ত ভোটাররা ও যারা এখন স্বেচ্ছা-আইসোলেশনে আছেন তারাও ভোট দিতে পারবেন। আক্রান্তরা সুরক্ষা গাইডলাইন মেনে ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে ভোট দিতে পারবেন। এ ক্ষেত্রে করোনাভাইরাস আক্রান্ত বা স্বেচ্ছা-আইসোলেশনে থাকা ব্যক্তিদের মাস্ক পরতে হবে, ভোট কেন্দ্রে গিয়ে অন্যদের সাথে ছয় ফুট দূরত্ব বজায় রাখতে হবে এবং ভোট দেয়ার আগে ও পরে সাবান দিয়ে হাত ধুতে হবে অথবা হাত স্যানিটাইজ করতে হবে।
রুটি-দুধে ভিটামিন ডি যোগ করার আহ্বান : করোনাভাইরাস মোকাবেলায় মানুষের দেহে রোগ-প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে রুটি ও দুধের মতো সাধারণ খাদ্যে ভিটামিন ডি যোগ করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রিটিশ বিজ্ঞানীরা। চিকিৎসা বিজ্ঞান গবেষক ড. গ্যারেথ ডেভিসের নেতৃত্বাধীন একদল বিজ্ঞানী জানিয়েছেন, যুক্তরাজ্যের অর্ধেক জনগোষ্ঠী ভিটামিন ডি স্বল্পতায় ভুগছে। সরকার মানুষকে অতিরিক্ত ভিটামিন ডি গ্রহণের পরামর্শ দিলেও তা কাজে আসছে না। ভিটামিন ডির মাত্রা কম থাকলে করোনায় আক্রান্ত হওয়ার কিংবা আক্রান্ত হলে বেশি তীব্র লক্ষণে ভোগার ঝুঁকি বাড়তে পারে।
স্বাস্থ্যব্যবস্থায় বিনিয়োগেই করোনার নিয়ন্ত্রণ : করোনাভাইরাস (কোভিড-১৯) নিয়ন্ত্রণে আনতে স্বাস্থ্যব্যবস্থায় বিনিয়োগের ওপর জোর দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেবেয়াসুস। ডব্লিউএইচওর নিয়মিত প্রেস ব্রিফিংয়ে সোমবার সাংবাদিকদের তিনি জানান, ‘চিকিৎসা ও বিজ্ঞানের চেয়ে অনেক বেশি কিছু হলো জনস্বাস্থ্য এবং এটি ব্যক্তির চেয়ে আরো বড়। আমরা যদি স্বাস্থ্যব্যবস্থায় বিনিয়োগ করি, তবে অনেক কিছু আশা করতে পারি। আমরা এ করোনাভাইরাসকে নিয়ন্ত্রণে আনতে পারি এবং আমাদের সময়ের অন্যান্য চ্যালেঞ্জ মোকাবেলায় একসাথে এগিয়ে যেতে পারি।’
করোনার টিকা নিয়ে  সুখবর : কয়েক সপ্তাহের মধ্যে কয়েকটি প্রতিষ্ঠান টিকার ফল জানিয়ে দিতে পারে। করোনার টিকা নিয়ে বেশ কিছু হালনাগাদ তথ্য পাওয়া গেছে। ব্রিটিশ ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার পরীক্ষামূলক টিকাটি করোনা টিকার দৌড়ে সবচেয়ে এগিয়ে। অক্সফোর্ডের টিকাটির পাশাপাশি ফাইজার ও বায়ো এন টেকের টিকার ফলাফলও শিগগিরই জানা যাবে। টিকাগুলোও এ বছরের মধ্যেই নিয়ন্ত্রকদের অনুমোদন পেয়ে যাবে বলে আশা করছেন এর উৎপাদনকারীরা। করোনার টিকা নিয়ে আরেকটি সুখবর দিচ্ছে জার্মান প্রতিষ্ঠান কিওরভ্যাক। কিওরভ্যাকের পরীক্ষামূলক টিকাটি মানুষের শরীরে প্রতিরোধী সক্ষমতা দেখিয়েছে। এ বছরেই টিকাটির পরীক্ষা শুরু করতে যাচ্ছে কিওরভ্যাক।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ওষুধের দামে নাভিশ্বাস
লাইসেন্সবিহীন হাসপাতাল-ক্লিনিক বন্ধের নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর
‘খালেদা জিয়াকে বিদেশ পাঠানোর বিষয়ে সরকারের কিছু করার নেই’
সেপ্টেম্বরে ডেঙ্গু আক্রান্ত ৮০ হাজার ছাড়াতে পারে
লাখ ছুঁই ছুঁই ডেঙ্গু রোগী
আগস্টে রেকর্ড ডেঙ্গু আক্রান্তের আশঙ্কা

আরও খবর