Header Border

ঢাকা, মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৮.৯৬°সে

আজ থেকে শুরু সুপার টোয়েলভের বিশ্বকাপ

সময় সংবাদ রিপোর্ট : বিশ্বকাপের আসল উত্তাপ শুরু হচ্ছে আজ থেকে সুপার টোয়েলভের ম্যাচ দিয়ে। গত বারের টি২০ বিশ্বকাপের দুই ফাইনালিস্ট অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড মুখোমুখি হবে সিডনিতে। এই ম্যাচ দিয়েই মাঠে গড়াচ্ছে অস্ট্রেলিয়ানদের বিশ্বকাপ। এই ম্যাচের রেশ কাটতে না কাটতেই পার্থে বিশ্বকাপের ঘণ্টা বাজবে ইংল্যান্ড-আফগানিস্তান ম্যাচের। যদিও বিশ্বকাপের সবচেয়ে উত্তাপ ছড়ানো ম্যাচটি পরের দিন মেলবোর্নে, ভারত-পাকিস্তান মহারণ। এই ম্যাচের সব টিকিটই বিক্রি হয়ে গেছে। বলার অপেক্ষা রাখে না, অস্ট্রেলিয়াতেও উপমহাদেশের উন্মাদনা ছড়াবে ভারত-পাকিস্তান ম্যাচ। নীরব, নিস্তব্ধ ভিক্টোরিয়া মুখোরিত হবে স্লোগানে। বিশ্বকাপে সুপার টোয়েলভের শীর্ষ আট দলের প্রস্তুতি ক্যাম্প ছিল ব্রিসবেনে। বৃষ্টিস্নাত দিন পার করে প্রতিটি দল ম্যাচ ভেন্যুতে পৌঁছে গেছে। ম্যাচ ভেন্যুতে নিজেদের ঝালাই করে নেওয়ার সুযোগ পাচ্ছে দুই দিন করে। ১২ দলের এর পর শুধু ছুটে চলা। বিমান ভ্রমণের ক্লান্তি কাটিয়ে মাঠে নামার চ্যালেঞ্জ থাকবে প্রতিনিয়ত। বাংলাদেশ দলের কথাই ধরা যাক। আগামী ১০ দিনে পাঁচবার বিমান ভ্রমণ করতে হবে সাকিবদের।

তেমনি স্বাগতিক অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, ইংল্যান্ডকেও যেতে হবে এক ভেন্যু থেকে অন্য ভেন্যুতে। সে যাই হোক, বড় ম্যাচে রং বদলের খেলাগুলো উপভোগ্য করে তোলার চেষ্টা করবে দলগুলো। যেখানে রোমাঞ্চ উপহার দিতে পারে বাছাই পর্ব খেলে আসা চার দল। বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচগুলো দর্শক টানতে না পারলেও খেলায় উত্তাপ ছিল জমপেশ। শুরুতেই অঘটনের শিকার হয়েছিল টি২০ বিশ্বকাপের দুই সাবেক চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। সৌভাগ্যক্রমে লঙ্কানরা টিকে গেলেও প্রথম রাউন্ডের গি পার হতে পারেনি এক সময়ের মহাপরাক্রমশালী উইন্ডিজ। এবার আর গ্যাংনাম ডান্স উপভোগ করা হবে না ক্রিকেট দর্শকদের।

বাংলাদেশ বিশ্বকাপ শুরু করবে নেদারল্যান্ডসের বিপক্ষে। হোবার্টে ২৪ অক্টোবর সাকিবদের নেদারল্যান্ডস পরীক্ষা। সিডনিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ খেলে আবার ব্রিসবেনে পাড়ি জমাবেন তাঁরা। প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন জিম্বাবুয়ের বিপক্ষে হবে ম্যাচটি। গতকালই সমীকরণের পালা শেষ হয়ে গেছে। টুর্নামেন্ট শেষ করে দেশে ফিরে যাচ্ছে চার দল। রোববার থেকে বিশ্বকাপ মাতাবে সুপার টোয়েলভের দলগুলো। ৬ নভেম্বর দক্ষিণ আফ্রিকা-নেদারল্যান্ডস, বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ দিয়ে শেষ হবে সুপার টোয়েলভের খেলা।

বিশ্বকাপের পালা বদলের এই পর্বে সাজসাজ রব রব একটা পরিবেশ তৈরি হয়েছে। বিমানবন্দরগুলোতে লেগেছে বিশ্বকাপের বিজ্ঞাপন। বিশ্বের নানা প্রান্ত থেকে অস্ট্রেলিয়ায় পাড়ি জমাচ্ছেন ক্রিকেটের দর্শক। অসি অসি স্লোগানে সিডনি ক্রিকেট গ্রাউন্ড মাতাতে তৈরি হচ্ছেন অস্ট্রেলিয়ানরা। নিউজিল্যান্ড প্রতিবেশী হলেও ক্রিকেট মাঠে একে অন্যের কঠিন প্রতিপক্ষ। অস্ট্রেলিয়া পাঁচবারের ওয়ানডে বিশ্বকাপ জয়ী, টি২০ বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন। অসিদের অহমের জায়গাটা এখানেই। ওয়ানডের মতো টি২০ ক্রিকেটে নিউজিল্যান্ডের বিপক্ষে শক্তিশালী দল অস্ট্রেলিয়া। কিউইদের বিপক্ষে খেলা ১৫ ম্যাচের ১০টিতেই জিতেছে তারা। এ দুই দল শেষ আন্তর্জাতিক টি২০ খেলেছে গত বিশ্বকাপের ফাইনালে। যেখানে একপেশে খেলে প্রথমবারের মতো শিরোপা জেতেন অ্যারন ফিঞ্চরা। তাই কেন উইলিয়ামসনদের জন্য প্রতিশোধের ম্যাচ এটি। বৃষ্টি বাধা না হলে বড় স্কোরের ম্যাচ উপহার দিতে পারে দুই দল। তেমন কিছু হলে তাড়িয়ে তাড়িয়ে ক্রিকেটের সুধা পান করতে পারবেন দর্শক।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হজে গিয়ে ১০ বাংলাদেশির মৃত্যু
কর ও ভ্যাটের চাপ আরও বাড়বে
ইসরাইলের সামরিক ঘাঁটিতে ভয়াবহ ড্রোন হামলা হিজবুল্লাহর
ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে সব দেশের প্রতি আহ্বান জাতিসংঘের
মোদি না রাহুল, কে হচ্ছেন ভারতের কান্ডারি?
ঢাকার কাছেই চলে এসেছে সবচেয়ে বিষধর রাসেলস ভাইপার

আরও খবর