Header Border

ঢাকা, মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল) ৩০.৯৬°সে

ইকোনমিস্টের গণতন্ত্র সূচকে বাংলাদেশের ৪ ধাপ অগ্রগতি

সময় সংবাদ লাইভ রিপোর্ট ঃ ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) ডেমোক্রেসি ইনডেক্স-২০২০ এ ৭৬তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। আগের বছরের তুলনায় এই সূচকে চার ধাপ উন্নতি হলেও বাংলাদেশের সরকার ব্যবস্থাকে ‘হাইব্রিড রেজিম’ ক্যাটাগরিতেই রাখা হয়েছে।

ইআইইউ এর বিবেচনায়, বাংলাদেশ স্বৈরতান্ত্রিক ও ত্রুটিপূর্ণ গণতান্ত্রিক অবস্থার মাঝামাঝি অবস্থানে আছে, যেটা ‘হাইব্রিড রেজিম’ বা সংকর শাসনব্যবস্থা। এই শাসনব্যবস্থায় নির্বাচনে উল্লেখযোগ্য মাত্রায় জালিয়াতির ঘটনা ঘটে। ত্রুটিপূর্ণ গণতন্ত্রের চেয়ে এখানে রাজনৈতিক সংস্কৃতি, সরকারের কর্মকাণ্ড ও রাজনৈতিক অংশগ্রহণে বড় ধরনের দুর্বলতা দেখা যায়।

হাইব্রিড রেজিমের বৈশিষ্ট্য সম্পর্কে আরও বলা হয়, এই ব্যবস্থায় দুর্নীতি থাকে সর্বব্যাপী। সুশীল সমাজ হয় দুর্বল। পরাধীন বিচার ব্যবস্থায় সাংবাদিকদের হয়ারানি ও চাপের ভেতরে থাকতে হয়।

৫ দশমিক ৯৯ স্কোর নিয়ে ইআইইউর গণতন্ত্র সূচকে ১৬৫টি দেশ ও দুটি অঞ্চলের মধ্যে ৭৬তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। গতবছর ৮০তম অবস্থানে থেকে এই সূচকে বাংলাদেশের স্কোর ছিল ৫ দশমিক ৮৮।

নির্বাচন ব্যবস্থায় বহুত্ববাদ, কার্যকর সরকারব্যবস্থা, রাজনৈতিক অংশগ্রহণ, রাজনৈতিক সংস্কৃতি ও ব্যক্তি স্বাধীনতা– এই পাঁচটি সূচককে বিবেচনায় নিয়ে বিশ্বজুড়ে গণতন্ত্র পরিস্থিতি মূল্যায়ন করেছে লন্ডনভিত্তিক ইকোনমিস্ট গ্রুপের এই প্রতিষ্ঠানটি।

সর্বশেষ এই মূল্যায়নে ৯ দশমিক ৮১ স্কোর নিয়ে এবারও শীর্ষে রয়েছে নরওয়ে। অন্যদিকে মাত্র ১ দশমিক ০৮ স্কোর নিয়ে এবারও শেষে রয়েছে উত্তর কোরিয়া।

নাঈমুর রহমান,সময় সংবাদ লাইভ।  

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হজে গিয়ে ১০ বাংলাদেশির মৃত্যু
কর ও ভ্যাটের চাপ আরও বাড়বে
ইসরাইলের সামরিক ঘাঁটিতে ভয়াবহ ড্রোন হামলা হিজবুল্লাহর
ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে সব দেশের প্রতি আহ্বান জাতিসংঘের
মোদি না রাহুল, কে হচ্ছেন ভারতের কান্ডারি?
ঢাকার কাছেই চলে এসেছে সবচেয়ে বিষধর রাসেলস ভাইপার

আরও খবর