Header Border

ঢাকা, রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩১.৯৬°সে

ইলিশের উৎপাদন বাড়াতে ২৪৬ কোটির টাকার প্রকল্প

সময় সংবাদ লাইভ রিপোর্ট: দেশের অর্থনৈতিক উন্নয়নে ইলিশের অবদান তুলনামূলক অনেক বেশি এবং বছর বছর এটি বাড়ছে। সরকারও তাই এদিকে মনযোগ বাড়াচ্ছে। জাতীয় এই মাছের উৎপাদন বাড়াতে বেশ বড় একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ‘ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা’ নামের এই প্রকল্পে ব্যয় হবে ২৪৬ কোটি ২৮ লাখ টাকা। বর্তমান সময় থেকে ২০২৪ সালের জুন মাস পর্যন্ত ধীরে ধীরে এটি বাস্তবায়ন হবে।

১৯৯৮ সালে দেশে ইলিশের উৎপাদন ছিল ২ দশমিক ৯ লাখ মেট্রিক টন। ২০১৭-১৮ অর্থবছরে সেটা পৌঁছেছে ৫ লাখ ১৭ হাজার মেট্রিক টনে। সংশ্লিষ্টরা বলছেন, আরেকটু মনযোগী হলেই এটাকে ৬ লাখ মেট্রিক টনে নিয়ে যাওয়া সম্ভব। তবে শুধু ‘বাড়তি মনযোগ’ নয়, ইলিশের উৎপাদন বাড়াতে একটি বৃহৎ প্রকল্পই হাতে নিয়েছে সরকার। আশা করা হচ্ছে, ঠিকঠাকভাবে বাস্তবায়ন করা গেলে উৎপাদন অনেক বেড়ে যাবে।

বছর বছর ইলিশের উৎপাদন বাড়লেও দাম কিন্তু সেভাবে কমছে না। জাতীয় এই মাছ এখনো গরিব মানুষের ধরা-ছোঁয়ার বাইরে। প্রকল্পটি বাস্তবায়ন হলে ইলিশের দাম খেটে খাওয়া মানুষের নাগালের মধ্যে চলে আসবে বলে আশা করছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

hilsa fish 3

প্রকল্পের আওতায় চলমান জাটকা সংরক্ষণ আন্দোলন আরো বেগবান করা হবে। বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে ৩০ হাজার জেলের জন্য। আরো অনেক কর্মসূচির পরিকল্পনা নেওয়া হয়েছে। সবচেয়ে বড় কর্মসূচি হলো- দেশের ৬টি বড় ইলিশ অভয়ারণ্য কঠোরভাবে সংরক্ষণ করা হবে, যেগুলো ইতোমধ্যেই চিহ্নিত করা হয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
যেভাবে হজ পালন করবেন
দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশি
সড়কে মৃত্যুর মিছিল:দশ বছরে প্রাণহানি ৭৮ হাজার,দায় নিচ্ছে না কেউ
প্রথম ধাপে উপজেলা চেয়ারম্যান হলেন যারা
চট্টগ্রামে বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত

আরও খবর