Header Border

ঢাকা, শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৯.৯৬°সে

করোনার টিকা যেন এক দেশের কুক্ষিগত না হয়

সময় সংবাদ লাইভ রিপোর্ট:বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ছেড়ে গত শনিবার বেরিয়ে এসেছে যুক্তরাষ্ট্র। এর পরেই ৩৭টি দেশ এবং ডব্লিউএইচও একত্রে আবেদন জানাল, কোভিড ১৯-এর প্রতিষেধক, ওষুধ বা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পারে এমন কিছু আবিষ্কার হলে তা যেন কোনো একটি দেশের কুক্ষিগত হয়ে না থাকে; বরং এর মালিকানা যেন থাকে একসঙ্গে অনেক দেশের হাতে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, চীনসহ একাধিক দেশে করোনা ভাইরাসের প্রতিষেধক ও ওষুধের সন্ধানে গবেষণা চলছে। গোটা বিশ্বে এমন গবেষণার সংখ্যা অন্তত ১০০টি। উন্নয়নশীল বা ছোট দেশগুলোর চিন্তা, টিকা আবিষ্কার হলে উন্নত দেশগুলো এটি হাতে পেতে পেশিশক্তি দেখানো শুরু করবে। এরই পরিপ্রেক্ষিতে গত শনিবার

ডব্লিউএইচও প্রধান ডা. টেড্রোস অ্যাডহানম গেব্রিয়েসুস বলেন, যে কোনো আবিষ্কারে পেটেন্টের ভূমিকা অবশ্যই গুরুত্বপূর্ণ; কিন্তু এই পরিস্থিতিতে সাধারণ মানুষের কথা আগে মাথায় রাখা উচিত।

ডব্লিউএইচওর এমন মন্তব্যের দিনেই করোনার টিকা আবিষ্কার নিয়ে আবারও সুখবর দিয়েছেন চীনা বিজ্ঞানীরা। তারা দাবি করেছেন, চীনা প্রতিষ্ঠান সিনোভ্যাকের তৈরি করা করোনার সম্ভাব্য ভ্যাকসিনটি যে সফল হবে সে সম্পর্কে তারা ৯৯ শতাংশ নিশ্চিত। স্কাই নিউজকে দেওয়া বক্তব্যে সিনোভ্যাকের বিজ্ঞানীরা জানান, বর্তমানে তাদের তৈরি করোনা ভাইরাস ভ্যাকসিনটি ক্লিনিক্যাল পরীক্ষার দ্বিতীয় ধাপে রয়েছে। এটি নিরাপদ কিনা, তা যাচাইয়ে এক হাজার স্বেচ্ছাসেবীকে ভ্যাকসিনটি দেওয়া হচ্ছে। এ ছাড়া ১০ কোটি ভ্যাকসিন ডোজ সরবরাহের লক্ষ্যে এরই মধ্যে তারা একটি বাণিজ্যিক প্ল্যান্ট তৈরি করছে।

advertisement

এদিকে এখনো তৈরি না হলেও করোনা ভাইরাসের টিকা বাজারজাতের প্রস্তুতি নিয়ে নিয়েছে চীন। দেশটির সরকারি সম্পদ তদারকি ও প্রশাসন কমিশন (এসএএসএসি) শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, এ বছরের ডিসেম্বর থেকে পরের বছরের জানুয়ারির মধ্যে করোনার টিকা বাজারে আনার ব্যাপারে আশাবাদী তারা।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হজে গিয়ে ১০ বাংলাদেশির মৃত্যু
কর ও ভ্যাটের চাপ আরও বাড়বে
ইসরাইলের সামরিক ঘাঁটিতে ভয়াবহ ড্রোন হামলা হিজবুল্লাহর
ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে সব দেশের প্রতি আহ্বান জাতিসংঘের
মোদি না রাহুল, কে হচ্ছেন ভারতের কান্ডারি?
ঢাকার কাছেই চলে এসেছে সবচেয়ে বিষধর রাসেলস ভাইপার

আরও খবর