Header Border

ঢাকা, মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩২.৯৬°সে

করোনার যেকোনো উপসর্গ থাকলেই পরীক্ষা : আইইডিসিআর

সময় সংবাদ লাইভ রিপোর্ট:করোনাভাইরাসের মূল চারটি উপসর্গের যেকোনো একটি থাকলেই নমুনা পরীক্ষার নির্দেশনা দিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। নমুনা পরীক্ষা নিয়ে জটিলতা ও বিভ্রান্তি এড়াতেই এই নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে আইইডিসিআর। এতে বলা হয়েছে, কোনো ব্যক্তির যদি জ্বর, কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্টের মধ্যে এক বা একাধিক উপসর্গ দেখা যায় তার নমুনা সংগ্রহ করতে হবে।

আজ শনিবার দেশের সব সিভিল সার্জন, হাসপাতাল তত্ত্বাবধায়ক ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে এ নির্দেশনা পাঠানো হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে আইইডিসিআর’র পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, নমুনা পরীক্ষা নিয়ে জটিলতা ও বিভ্রান্তি এড়াতেই এই নির্দেশনা দিয়েছেন তারা।

advertisement

গণমাধ্যমে সেব্রিনা ফ্লোরা আরও জানান, করোনাভাইরাস সংক্রমণের শুরুর দিকে তারা নমুনা সংগ্রহের প্রচলিত নিয়ম অনুযায়ী একটি নির্দেশনা দিয়েছিলেন। সেখানে বিদেশফেরত ব্যক্তি কিংবা তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের নমুনা পরীক্ষার ওপর জোর দেওয়া হয়েছিল। তবে বর্তমান পরিস্থিতিতে এই নির্দেশনাটি হালনাগাদ করা হয়েছে। করোনাভাইরাসের যে কোনো একটি উপসর্গ থাকলে পরীক্ষা করলে নমুনা সংগ্রহ নিয়ে জটিলতা ও বিভ্রান্তি কমবে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
যেভাবে হজ পালন করবেন
দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশি
সড়কে মৃত্যুর মিছিল:দশ বছরে প্রাণহানি ৭৮ হাজার,দায় নিচ্ছে না কেউ
প্রথম ধাপে উপজেলা চেয়ারম্যান হলেন যারা
চট্টগ্রামে বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত

আরও খবর