Header Border

ঢাকা, শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৯.৯৬°সে

করোনা-বন্যা মাথায় নিয়ে ভোটে যাবে না বিএনপি

সময় সংবাদ লাইভ রিপোর্ট : নির্বাচন কমিশনের (ইসি) গত শনিবারের সভায় সিদ্ধান্ত হয়েছে, আগামী ১৪ জুলাই বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। কিন্তু করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ার পাশাপাশি বগুড়ায় বন্যা দেখা দেওয়ায় এবং যশোরে ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে সৃষ্ট ক্ষতি এখনো কাটিয়ে উঠতে না পারায় আসন্ন এ উপনির্বাচন বর্জনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

জানা গেছে, তৃণমূল নেতাদের মতামতের ভিত্তিতেই এ সিদ্ধান্ত নিয়েছে দলটির হাইকমান্ড। এ বিষয়ে আজ আনুষ্ঠানিক ঘোষণা দেবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এদিকে ইসির ভাষ্য করোনা ভাইরাস মহামারীর মধ্যেও সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ১৮০ দিনের মধ্যে উপনির্বাচন দুটি করতে হচ্ছে বলে কমিশন এ সিদ্ধান্ত দিয়েছে। কিন্তু বিএনপির মতে, নির্বাচন কমিশন তো সরকারের সিদ্ধান্তের বাইরে যায় না। সে ক্ষেত্রে করোনা সংক্রমণ ও বন্যার মধ্যে নির্বাচনের তারিখ নির্ধারণ সরকারের সিদ্ধান্তের বাইরে হয়নি। আসলে সরকার চাইছে এ নির্বাচনসহ নানা কর্মকান্ড করে পরিস্থিতি স্বাভাবিক দেখাতে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতামত যদি সঠিক হয়, তা হলে সরকারের এসব সিদ্ধান্তে করোনা পরিস্থিতি আরও ভয়াবহ হবে।

যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে বিএনপির তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের মধ্যে অনীহা দেখা দিয়েছে। করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতি আরও বৃদ্ধি পাওয়ার পাশাপাশি বগুড়ায় বন্যা দেখা দেওয়ায় দুই আসনের নেতাকর্মীদের মধ্যে এ নেতিবাচক অবস্থার সৃষ্টি হয়েছে। যশোর ও বগুড়ার নেতারা নিজ নিজ এলাকার প্রকৃত চিত্র এরই মধ্যে দলের হাইকমান্ডকে জানিয়েছেন। এ অবস্থায় গতকাল রবিবার বিকাল থেকে রাত পর্যন্ত চলা স্থায়ী কমিটির বৈঠকে তৃণমূলের মতামাতের সঙ্গে একমত পোষণ করে নির্বাচন বর্জন করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। ভার্চুয়াল এ বৈঠকে লন্ডন থেকে যোগ দেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

বিএনপির তৃণমূল পর্যায়ের নেতাদের ভাষ্য করোনা পরিস্থিতির মধ্যে এর নির্বাচনে থাকাটা বিএনপির জন্য ঠিক হবে না। যেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে সরকারের স্বাস্থ্য বিভাগ ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে করোনা ভাইরাস পরিস্থিতিতে সংক্রমণ প্রতিরোধে সামাজিক দূরত্ব মেনে চলা। করোনার কারণে দেশের পুরো ব্যবসাবাণিজ্য স্থবির। এ অবস্থায় দলীয় নেতাকর্মীদের প্রশ্ন, কোনটা জরুরি জীবন নাকি নির্বাচন? এ ছাড়া বগুড়া-১ আসনে যেখানে উপনির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে, সেখানে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। অনেক ভোটকেন্দ্র পানিতে তলিয়ে গেছে। এ ছাড়া সম্প্রতি দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে অন্যান্য জেলার মতো যশোরও ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির এক নেতা বলেন, আমরা তৃণমূল নেতাকর্মীদের মতামতকে গুরুত্ব দিয়ে করোনাসৃষ্ট পরিস্থিতিতে বগুড়া-১ ও যশোর-৬ উপনির্বাচন বর্জনের সিদ্ধান্ত নিয়েছি। আজ (গতকাল) নিজ নিজ বাসা থেকে ভার্চুয়াল উপায়ে স্থায়ী কমিটির নেতারা এ বৈঠকে অংশ নেন। সেখানে বর্জনের এ সিদ্ধান্ত নেওয়া হয়। আজ সোমবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের এ সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এ বৈঠকে সভাপতিত্ব করেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হজে গিয়ে ১০ বাংলাদেশির মৃত্যু
কর ও ভ্যাটের চাপ আরও বাড়বে
ইসরাইলের সামরিক ঘাঁটিতে ভয়াবহ ড্রোন হামলা হিজবুল্লাহর
ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে সব দেশের প্রতি আহ্বান জাতিসংঘের
মোদি না রাহুল, কে হচ্ছেন ভারতের কান্ডারি?
ঢাকার কাছেই চলে এসেছে সবচেয়ে বিষধর রাসেলস ভাইপার

আরও খবর