Header Border

ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩২.৯৬°সে

কলেজের গণ্ডি পেরোতে না পারা কিশোর আজ বিলিয়নিয়ার

সময় সংবাদ লাইভ রির্পোটঃস্বল্পভাষী বা লাজুক স্বভাবের যা-ই বলেন না কেন, এ ব্যক্তিই আজ ভারতের বিলিয়নিয়ার বা একশ কোটিপতির মধ্যে একজন। অ্যাভিনিউ সুপারমার্টস লিমিটেড সংস্থার কর্ণধার রাধাকৃষ্ণ দামানি।

সম্প্রতি ফোর্বসের তালিকায় ভারতের যে ১০১ জন বিলিয়নিয়ারের নাম উঠে এসেছে, দামানি তাদের অন্যতম। এই মুহূর্তে তার সম্পত্তির পরিমাণ ৪০ হাজার কোটি টাকা।

কমার্স নিয়ে পড়াশোনা করলেও কলেজের গ-ি পেরোননি দামানি। প্রথম বর্ষেই কলেজ ছেড়ে দেন। তার বাবার মৃত্যুর পর সে তাদের বল-বিয়ারিংয়ের ব্যবসাও ছেড়ে দেন। নিজেকে স্টক মার্কেটের ব্রোকার হিসেবে নিযুক্ত করেন। তিনি এই ব্রোকারি ব্যবসা থেকে এত বিশাল অঙ্কের টাকার মালিক হন যে, এইচডিএফসি ব্যাংক যখন ১৯৯৫ সালে সরকারি হয়ে গেল- তখন সে এর বড় একজন শেয়ারহোল্ডার বনে যান।

১৯৯৯ সালে তিনি আপনা বাজার নামে একটি ফ্র্যাঞ্চাইজ খোলেন। ২০০০ সালে তিনি স্টক মার্কেট ছেড়ে দেন। শুরু করেন নিজের সুপারস্টোর শপ। তিনি প্রতিষ্ঠা করলেন ডি-মার্ট। ২০১০ সালে এই সুপারশপ চেইনের ২৫টি শাখা ছিল। সেখান থেকে তাকে আর ফিরে তাকাতে হয়নি। অদম্য ইচ্ছাশক্তির এই ব্যক্তি যে কখন ভারতের কোটিপতিদের তালিকায় ঢুকে পড়েছেন, তা কেউ টের পাননি। তার সংস্থা অ্যাভিনিউ সুপারমার্ট লিমিটেড এখন দেশজুড়ে ডি-মার্ট নামে রিটেল মার্কেটে সাম্রাজ্য বিস্তার করেছে। শুধু তা নয়- ভিএসটি, ডিএইচএলের মতো বেশকিছু বড় সংস্থার তিনি অংশীদারও। বর্তমানে গোটা ভারতে তার ২৩৪টি শাখা রয়েছে।

রিটেইল ও বিনিয়োগের জগতে এখন অন্যতম নাম রাধাকৃষ্ণ দামানি। করোনা ভাইরাসের কারণে লকডাউনে আর্থিক ক্ষতির মুখে প্রায় গোটা বিশ্ব। ব্যবসা-বাণিজ্যে এক রকম অচলাবস্থার কারণে এই সময় সম্পত্তির পরিমাণ কমেছে ভারতের অনেক শিল্পপতির। তবে রাধাকৃষ্ণ দামানির মোট সম্পত্তির পরিমাণ বেড়ে সাড়ে ১৬ বিলিয়নে পৌঁছেছে। মূলত গত বছর তার অ্যাভিনিউ সুপারমার্কেটের শেয়ার দর তরতর করে বৃদ্ধি পাওয়ায় ধনীর তালিকায় এ অবস্থানে চলে এসেছেন তিনি।

সময় সংবাদ লাইভ।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
চালের দাম বাড়ছে : সবজির দাম কমলেও বাড়তি দামেই বিক্রি হচ্ছে মুরগি
হঠাৎ পেঁয়াজের দাম কমে অর্ধেকে
বাংলাদেশী নাবিকদের হত্যার হুমকির জলদস্যুদের
রমজান নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে মাঠপ্রশাসনে কঠোর নির্দেশনা
দাম কমল জ্বালানি তেলের

আরও খবর