Header Border

ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৪.৯৬°সে

কারাগারে আত্মহত্যা করলেন ম্যাকাফি অ্যান্টিভাইরাসের নির্মাতা

সময় সংবাদ লাইভ রির্পোটঃমার্কিন প্রযুক্তি উদ্যোক্তা ও ম্যাক্যাফি অ্যান্টিভাইরাসের নির্মাতা জন ম্যাক্যাফি আত্মহত্যা করেছেন। কর ফাঁকির মামলায় স্পেনের আদালত তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়ার অনুমোদন দেয়। এরপরই তিনি আত্মহত্যা করেন। এর আগে ২০১৯ সালে কর ফাঁকির কথা স্বীকার করে ম্যাকাফি বলেছিলেন, আদর্শিক কারণে আট বছর ধরে তিনি যুক্তরাষ্ট্রে কর দেন না। গতকাল বুধবার স্পেনের একটি কারাগারে জন ম্যাক্যাফি আত্মহত্যা করেন বলে খবর প্রকাশ করে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্স জানায়, ম্যাকাফি কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্র থেকে পালিয়েছিলেন। সেই থেকে একটি বিলাসবহুল তরীতেই জীবন-যাপন করছিলেন তিনি। স্ত্রী জেনিস ম্যাক্যাফি, নিরাপত্তা প্রহরী ও তার চারটি কুকুর নিয়ে থাকতেন।

ম্যাকাফির আইনজীবী জাভিয়ের ভিল্লালবা জানান, অ্যান্টিভাইরাসের সফটওয়্যার নির্মাতা জন ম্যাক্যাফি ৯ মাস ধরে কারাগারে ছিলেন। এতে তিনি হতাশার দিকে চলে যান। যা তাকে আত্মহত্যার দিকে নিয়ে যায়।

গত মাসে স্পেনের আদালতে শুনানির সময় ৭৫ বছর বয়সী ম্যাক্যাফি আদালতকে বলেছিলেন, ‘তিনি যদি যুক্তরাষ্ট্রের আদালতে দোষী প্রমাণিত হন, তাহলে তাকে বাকি জীবন কারাগারেই থাকতে হবে। আর যুক্তরাষ্ট্রে অবিচার হচ্ছে। আমি আশা করছি স্পেনের আদালত এটা দেখবেন।’

গেল বছরের অক্টোবরে যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যে ম্যাক্যাফির বিরুদ্ধে কর ফাঁকির মামলা হয়। এ ছাড়া নিউইয়র্কে তার বিরুদ্ধে ক্রিপ্টোকরেন্সি সংক্রান্ত প্রতারণার একটি অভিযোগ রয়েছে।

স্পেনের পুলিশ সূত্র জানায়, গত বছরের ৩ অক্টোবর প্রযুক্তি প্রতিষ্ঠানের এই প্রতিষ্ঠাতা ব্রিটিশ পাসপোর্ট নিয়ে ইস্তাম্বুলে যাচ্ছিলেন। তখন তাকে বার্সেলোনা বিমানবন্দরে গ্রেপ্তার করা হয়। এরপর থেকে তার বিচার চলছিল স্পেনের আদালতে।

উল্লেখ্য, ১৯৮০-এর দশকে জন ম্যাক্যাফি নিজ নামে ‘ম্যাক্যাফি’ প্রতিষ্ঠা করেন। এরপর ২০১১ সালে আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান ইনটেলের কাছে ম্যাক্যাফি বিক্রি করেন তিনি। এরপর থেকে আর কোনো ব্যবসায় জড়াননি এই প্রযুক্তিবিদ।

সময় সংবাদ লাইভ।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইরানি পরমাণু স্থাপনায় হামলা চালাবে ইসরাইল !
‘পৃথিবীর কোনো শক্তিই আমাদের বিরত রাখতে পারবে না’-নেতানিয়াহু
বাংলাদেশী নাবিকদের হত্যার হুমকির জলদস্যুদের
রমজানে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশ
জেলেনস্কির সঙ্গে বৈঠকে যে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী
বার্মা থেকে মিয়ানমার : যেভাবে সঙ্কটের শুরু, এখন যা ঘটছে

আরও খবর