Header Border

ঢাকা, বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩০.৯৬°সে

টানা চার কার্যদিবস ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

সময় সংবাদ লাইভ রিপোর্টঃ  : সপ্তাহের তৃতীয় কার্যদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। এর মাধ্যমে টানা চার কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকল শেয়ারবাজার। এদিকে বাংলাদেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের ক্ষেত্রে ১৫ মিনিটের প্রি ওপেনিং ও ১০ মিনিটের পোস্ট ক্লোজিং সেশন চালু হচ্ছে।
আগের কার্যদিবসের মতো গতকাল মঙ্গলবার লেনদেনের শুরুতেই মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার আভাস পাওয়া যায়। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় লেনদেন শুরুর ১০ মিনিটের মধ্যে ডিএসইর প্রধান সূচক ২৫ পয়েন্ট পড়ে যায়। বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার এই প্রবণতা অব্যাহত থাকায় এক পর্যায়ে বেলা ১১টা ৪৩ মিনিটে ডিএসইর প্রধান মূল্যসূচক ৩৭ পয়েন্ট বেড়ে যায। তবে শেষ ঘণ্টার লেনদেনে বেশকিছু প্রতিষ্ঠানের দরপতন হয়। এতে সূচকের বড় উত্থান আটকে যায়। এরপরও দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯২৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এর মাধ্যমে টানা চার কার্যদিবসে সূচকটি বাড়ল ৮৯ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭০২ পয়েন্টে দাঁড়িয়েছে।
মূল্য সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১১০ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৭০টি এবং ৭৬টির দাম অপরিবর্তিত। বাজারটিতে লেনদেন হয়েছে ৭৯৫ কোটি ১২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৮৯২ কোটি ৩৪ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ৯৭ কোটি ২২ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ৭৪ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের ২৫ কোটি ১৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ১৭ কোটি ৪২ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এশিয়া প্যাসেফিক ইন্স্যুরেন্স। এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ব্র্যাক ব্যাংক, এশিয়া ইন্স্যুরেন্স, ন্যাশনাল ব্যাংক, এডিএন টেলিকম, আইএফআইসি ব্যাংক, পিপলস ইন্স্যুরেন্স এবং বেক্সিমকো।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৫৮ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৪৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৯১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২২টির এবং ৫১টির দাম অপরিবর্তিত।
এদিকে বাংলাদেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের ক্ষেত্রে ১৫ মিনিটের প্রি ওপেনিং ও ১০ মিনিটের পোস্ট ক্লোজিং সেশন চালু হচ্ছে। অর্থাৎ লেনদেন শুরুর নির্ধারিত সময়ের ১৫ মিনিট আগে শেয়ার কেনাবেচার প্রস্তাব দেওয়া যাবে এবং লেনদেন শেষ হওয়ার ১০ মিনিট পর পর্যন্ত সমাপনী দরে শেয়ার লেনদেন করা যাবে।
পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনক্রমে সকল প্রস্তুতি শেষ করে ১৯ নভেম্বরের মধ্যে লেনদেনে এই নতুন মাত্রা যোগ হবে বলে ডিএসইর সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এখন দেশের দুই স্টক এক্সচেঞ্জেই লেনেদেন শুরু হয় সকাল ১০টায়, শেষ হয় দুপুর আড়াইটায়। এর মধ্যে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫ মিনিট করে প্রি ওপেনিং ও পোস্ট ক্লোজিং সেশন চালু আছে। এখন ডিএসইর সঙ্গে সিএসইর প্রি ওপেনিং ও পোস্ট ক্লোজিং সেশনও ১০ মিনিট ও ১৫ মিনিটের হবে বলে সিএসইর মুখপাত্র তানিয়া বেগম জানিয়েছেন।
ডিএসইর বিজ্ঞপ্তিতে বলা হয়, সকাল ৯টা ৪৫ মিনিট থেকে ১০টা পর্যন্ত প্রি-ওপেনিং সেশনে বিনিয়োগকারীরা শুধু শেয়ার কেনা বা বেচার আদেশ দিতে পারবেন। এই সেশনে সর্বোচ্চ সংখ্যক ক্রেতা ও বিক্রেতা যে দর প্রস্তাব করবেন সেটাই হবে ওপেনিং প্রাইস বা উদ্বোধনী দর। ওপেনিং সেশনে গিয়ে ওই দরে লেনদেনটি সম্পন্ন হবে। লেনদেন শেষ হওয়ার ১০ মিনিট অর্থাৎ ২টা ৩০ মিনিট থেকে ২টা ৪০ মিনিট পর্যন্ত ক্লোজিং প্রাইস বা সমাপনী দরে কেনাবেচা সম্পন্ন করা যাবে। তবে এসময়ে কোনো দর প্রস্তাব করা যাবে না।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্বের অনেক পুঁজিবাজারে ওপেনিং ও ক্লোজিং সেশন আছে। ওপেনিং সেশনের কারণে বাজার চালুর আগে একটি শেয়ারের ওই দিনের দর কেমন হতে পারে, সেটির ধারণা পাওয়া যায়। আবার লেনদেন শেষ হওয়ার পরও চাইলে ক্লোজিং প্রাইসে শেয়ার কেনাবেচার সুযোগ পাওয়া যায়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশি
বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
চালের দাম বাড়ছে : সবজির দাম কমলেও বাড়তি দামেই বিক্রি হচ্ছে মুরগি
হঠাৎ পেঁয়াজের দাম কমে অর্ধেকে
বাংলাদেশী নাবিকদের হত্যার হুমকির জলদস্যুদের
রমজান নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে মাঠপ্রশাসনে কঠোর নির্দেশনা

আরও খবর