Header Border

ঢাকা, মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল) ৩০.৯৬°সে

ডাক্তার ও ঔষধ কোম্পানির বিড়াম্বনায় সাধারণ রোগীরা !

সময় সংবাদ লাইভ রিপোর্টঃডাক্তার ও ঔষধ কোম্পানির দৌরাত্ম্যের কারনে ভোগান্তিতে সাধারণ রুগিরা.প্রতিনিয়ত আমরা এই দৃশ্য দেখতে পাই,সরকারি হাসপাতালের ডাক্তার রুগি দেখার পরে কিছু টেস্ট দিয়ে একটা নতুন বা পুরাতন ক্লিনিকে হাত করে ঐখানে মোটা অংকের টাকা দিয়ে টেস্ট গুলো করাতে হয়।এতে ভোগান্তিতে সাধারণ রুগিরা। হাসপাতালের সময় শেষ করে রিপোর্ট দেয়া হয়। পরে ডাক্তারকে দেখাতে গেলে মোটা অংকের ভিজিট দিতে হয়।

এ ছাড়া ডাক্তারের চেম্বার থেকে বের হতে না হতেই আপনার সামনে দাঁড়িয়ে অতি বিনয়ের সাথে আপনার ব্যবস্থাপত্র দেখতে চাইবে। জুতা জামা পড়ে ভদ্র মানুষ গুলো ব্যাবস্থাপত্রের ছবি তুলে রাখেন। আমরাও নীরবে না বুঝেই তাদের সহায়তা করে যাই। কিন্তু কেন এই ছবিতোলা তার প্রকৃত কারণ কি?

প্রকৃত পক্ষে তাদের কোম্পানির কয়টি ওষুধ ডাক্তার সাহেব লিখেছেন এটা তার প্রমাণ । পরবর্তিতে হয়তোবা ডাক্তারকে এর জন্য জবাবদিহি করতে হতে পারে। এ কারণে কখনো কখনো চিকিৎসক তার ইচ্ছার বিরুদ্ধে অতিরিক্ত ওষুধ লিখতে বাধ্য হয়। ফলে আমরা প্রকৃত চিকিৎসা বঞ্চিত হচ্ছি প্রতিনিয়ত। বাধ্য হচ্ছি অপ্রয়োজনীয় অবাঞ্চিত অথবা নিম্নমানের ঔষধ কিনে খেতে। নতুন ডিজিটাল এই জনস্বার্থ বিরোধী কর্মকান্ড থেকে আমাদের সকলের সচেতন হওয়া প্রয়োজন।

ঔষধ কোম্পানীর এসব এজেন্ট/রিপ্রেজেন্টেটিভরা ছবি তুলতে চাইলে ছবি তুলতে দিবেন না।যে কারণে প্রেসক্রিপশনের ছবি তোলার প্রতিযোগিতা সেটি রোগীদের স্বার্থে ব্যবহৃত হয় না শুধুমাত্র ডাক্তারদের স্বার্থ রক্ষা।

হাসপাতাল প্রশাসন, ডাক্তার, ওষুধ কোম্পানির সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, চিকিৎসকের ব্যবস্থাপত্রে নিজেদের কোম্পানির ওষুধ লেখাতে এক প্রকার অসুস্থ প্রতিযোগিতায় নেমেছে ওষুধ কোম্পানিগুলো। এর জন্য নিয়ম-নীতি কোন কিছুরই তোয়াক্কা করতে রাজি নয় তারা।

সংশ্লিষ্টরা বলছেন, এর জন্য চিকিৎসকরাও কম দায়ী নন। ওষুধ কোম্পানিগুলো ও প্রাইভেট ক্লিনিকের কাছ থেকে আর্থিকসহ বিভিন্ন সুবিধা গ্রহন করেন চিকিৎসকরা। কেউ কেউ আবার কোম্পানির সৌজন্যে বিদেশ ট্যুরের পাশাপাশি বিভিন্ন গিফট নেন। তবে কিছু কিছু চিকিৎসককে ঘরের বাজারও করে দিতে হয় কোম্পানির প্রতিনিধিদের। এখন না থাকলেও অতি সম্প্রতি অনেক চিকিৎসক এই ধারা শুরু করেছেন বলে সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে। কোম্পানিগুলোর কাছ থেকে চিকিৎসকরা অনৈতিক সুবিধা নিয়ে থাকেন।

-নূর আমিন , স্টাফ রিপোর্টার, সময় সংবাদ লাইভ

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কর ও ভ্যাটের চাপ আরও বাড়বে
ঢাকার কাছেই চলে এসেছে সবচেয়ে বিষধর রাসেলস ভাইপার
রেলওয়ের ৭১৩ কোটি টাকার ‘গচ্চা প্রকল্প’
সন্ধ্যার মধ্যে ঝড়ের আভাস
১ মাস পর ধর্মমন্ত্রীর আইফোন উদ্ধার, গ্রেপ্তার ৯
কাটেনি রিমালের প্রভাব, আজও ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির শঙ্কা

আরও খবর