Header Border

ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৫.৯৬°সে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি

আলমগীর পারভেজ:  ঔপনিবেশিক আমলে বঙ্গভঙ্গ রদের রাজনৈতিক প্রতিক্রিয়ায় ঘটনার আবর্তে ১৯২১ সালের ১ জুলাই রমনার সবুজ প্রাঙ্গণে প্রতিষ্ঠিত হয়েছিল পূর্ববঙ্গের প্রথম উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটি।

আধুনিক উচ্চশিক্ষায় বাঙালি মধ্যবিত্তের বিকাশ, শিক্ষিত জাতি গঠন ও স্বাধিকার আন্দোলনে গৌরবময় সৌরভ ছড়িয়ে শতবর্ষ পূর্ণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

ঔপনিবেশিক আমলে বঙ্গভঙ্গ রদের রাজনৈতিক প্রতিক্রিয়ায় ঘটনার আবর্তে ১৯২১ সালের ১ জুলাই রমনার সবুজ প্রাঙ্গণে প্রতিষ্ঠিত হয়েছিল পূর্ববঙ্গের প্রথম উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটি।

ভাষা আন্দোলন, বাষট্টির শিক্ষা আন্দোলন, আইয়ুববিরোধী আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান ও একাত্তরের স্বাধীনতা সংগ্রামসহ বাঙালির প্রতিটি গণতান্ত্রিক লড়াইয়ের সূতিকাগারের মতো ভূমিকা রাখলেও উচ্চশিক্ষা ও গবেষণার ক্ষেত্রে জাতিকে তেমন কিছু দিতে পারেনি শতবর্ষী এ বিদ্যাপীঠ।

স্বায়ত্তশাসন অটুট রেখে উচ্চশিক্ষার প্রতিষ্ঠান হিসেবে স্বাধীনতাপূর্ব ও পরবর্তী- কোনোকালেই শাসকদের কাছ থেকে সহায়তা না পাওয়ার কারণে এমন পরিস্থিতি হয়েছে বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক, শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী।

সময় সংবাদ লাইভকে বলেন তিনি, ঢাকা বিশ্ববিদ্যালয়কে প্রতিষ্ঠার পর থেকেই শিক্ষা ও সমাজ- দুটি প্রেক্ষিত থেকে লড়াই চালিয়ে যেতে হয়েছে। শাসকের সঙ্গে লড়াই করে এই বিশ্ববিদ্যালয়কে টিকে থাকতে হয়েছে।

“দেশ স্বাধীন হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশাসনের অধিকার পেলেও রাষ্ট্রীয় আনুকূল্য পায়নি। যে সময়টাতে বিশ্ববিদ্যালয়টি গুণগত শিক্ষা ও গবেষণায় ঋদ্ধ হওয়ার কথা, সেটা রাষ্ট্র সুযোগ করে দিতে পারেনি।”

স্বাধীনতা পরবর্তী সময়ে ক্ষমতাসীন শাসকদের রাজনৈতিক হস্তক্ষেপ বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যকে ধ্বংস করেছে বলে মনে করছেন ইতিহাসবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন।

তিনি বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গবেষণা কমবেশি ‘ভালোই ছিল’। কিন্তু পরবর্তীকালে বিশেষ করে পঁচাত্তরের পরে তাতে ধস নামে, যা এখনও চলছে।

“স্বাধীনতার পর বঙ্গবন্ধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন দিয়ে যাত্রা শুরু করেছিলেন ভালোই। বঙ্গবন্ধু চেয়েছিলেন, বিশ্ববিদ্যালয়ে জ্ঞান চর্চায় পরিপূর্ণ স্বাধীনতা থাকবে।

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
সব বিরোধী দলের উপজেলা নির্বাচন বর্জন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন
মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

আরও খবর