Header Border

ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৪.৯৬°সে

তরুণ,যুবকদের জন্য বেকার ভাতা দেওয়া রাষ্ট্রের কাছে সময়ের অধিকারঃমোস্তফা

সময় সংবাদ লাইভ রির্পোটঃ করোনা প্রাদুর্ভাবে বিপর্যস্ত এবং ক্ষতিগ্রস্ত শিক্ষিত বেকার তরুণ ও যুবকদের জন্য সামাজিক সুরক্ষার আওতায় ভাতা চালু করতে বাজেটে বিশেষ বরাদ্দের দাবি জানিয়েছে বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূঁইয়া।

তিনি বলেন, করোনা মহামারির কারণে দেশের বহু শিক্ষিত তরুণ ও যুবক বেকার হয়ে ঝুঁকির মধ্যে পড়েছেন। অনেকে কর্ম হারিয়ে বিদেশ থেকে ফেরত আসছেন। আবার কেউ ঋণ নিয়ে ব্যবসা করতে গিয়ে লোকসানে পড়েছেন। এসব যুবকের বিষয়ে এখনই চিন্তা করে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে হবে। পাশাপাশি তা বাস্তবায়ন করতে হবে।

বুধবার (২ জুন) নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে স্বেচ্ছাসেবক পথের আলো ফাউন্ডেশনের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দেশে এমনিতেই বেকার সমস্যা বিদ্যমান। এরই মধ্যে করোনা সংকটের কারণে বেকার হয়ে ঝুঁকির মুখে পড়েছে অনেক যুবক, যারা প্রথাগত গরিব ছিল না। অনেকে টিউশনির টাকা দিয়ে ঢাকায় থাকত, পড়ালেখার খরচ চালাত। এখন টিউশনি নেই, তাই সে বেকার। মেসের বিল দিতে পারছে না। থাকা-খাওয়ার খরচ জোগানো কঠিন হয়ে পড়েছে। অনেক প্রবাসী যুবক মধ্যপ্রাচ্যে বেকার হয়ে গেছে, যাদের টাকায় দেশে সংসার চলত, ভাই-বোনদের পড়ালেখার খরচ চলত। তার হয়তো কোনো পুঁজি নেই। এই তরুণ-যুবকদের বিষয়ে রাষ্ট্রকে এখনই সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। বাজেটে তাদের জন্য সুস্পষ্ট দিক-নির্দেশনা থাকতে হবে।

প্রধান বক্তার বক্তব্যে এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, বাংলাদেশে বেকার সমস্যা একটা মহামারি আকার ধারণ করেছে। করোনার মহামারিতে সে সমস্যা আরও প্রকট আকার ধারণ করেছে। এসব যুবকের কর্মসংস্থানের ব্যবস্থা না হওয়া পর্যন্ত বেকার ভাতা প্রদানে বাজেটে বিশেষ বরাদ্দ প্রদান করতে হবে।

স্বেচ্ছাসেবক পথের আলো ফাউন্ডেশনর আহ্বায়ক মো. শহিদুল ইসলাম সাইফুলের সভাপতিত্বে এবং সদস্য সচিব মারুফ সরকারের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ যুব শক্তির সাধারণ সম্পাদক জামাল উদ্দিন রাসেল, স্বেচ্ছাসেবক পথের আলো ফাউন্ডেশনর সিনিয়র যুগ্ম আহ্বায়ক মহসীন মুন্সী, মো. শাকিল ইসলাম, সৌরভ হোসেন বেলাল প্রমুখ।

সময় সংবাদ লাইভ।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
সব বিরোধী দলের উপজেলা নির্বাচন বর্জন
ঢাকায় মুক্তিযোদ্ধা সমাবেশ করবে বিএনপি
বিদ্যুৎ-জ্বালানির দাম বৃদ্ধি হবে ‘মরার উপর খাঁড়ার ঘা’: রিজভী
নির্বাচনের আগে বিএনপিকে ভাঙ্গার চেষ্টা হয়েছিল : আমীর খসরু
মির্জা ফখরুল-খসরুর ‘প্রোডাকশন ওয়ারেন্ট’ প্রত্যাহার, আজই মুক্তি

আরও খবর