Header Border

ঢাকা, রবিবার, ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৯.৯৬°সে

জুলাইয়ের মধ্যেই করোনা নির্মূল !

সময় সংবাদ লাইভ রিপোর্ট: বিভিন্ন দেশে আক্রান্ত রোগীদের তথ্য ও ভাইরাসের জীবনচক্র বিশ্লেষণ করে দেশভিত্তিক করোনা নির্মূলের সম্ভাব্য এ তারিখ নিয়ে পূর্বাভাস করেছে গবেষক দলটি। এর নাম দেওয়া হয়েছে এসআইআর (সাসপেক্টবল ইনফ্লেক্টেড রিকভার্ড) মডেল। আর মডেলটি তৈরি করা হয়েছে ‘মিলান বাতিস্তা’ কোড ও বিশ্বের বিভিন্ন দেশের ২৫ এপ্রিল পর্যন্ত তথ্যের ভিত্তিতে।

advertisement

বর্তমানে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃত্যুও। প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণের ৫০তম দিনে এসে দেশে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। রবিবার করোনা রোগী শনাক্ত হয়েছে ৪১৮ জন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫ হাজার ৪১৬ জনে পৌঁছল। আর মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৪৫।

এ মডেল অনুযায়ী বিশ্বে ৯৭ শতাংশ করোনা ভাইরাস নির্মূল হবে ৩০ মে। ১৭ জুন হবে ৯৯ শতাংশ এবং শতভাগ নির্মূলের আভাস দেওয়া হয়েছে ৯ ডিসেম্বর। এর মধ্যে যুক্তরাষ্ট্রে ৯৭ শতাংশ করোনা নির্মূল হবে ১২ মে। আর সম্পূর্ণ নির্মূল হবে আগামী ২৭ আগস্ট। ইতালিতে ৮ মে ৯৭ শতাংশ এবং সম্পূর্ণ নির্মূল হবে ২৫ আগস্ট।

advertisement

এ ছাড়া যুক্তরাজ্যে শতভাগ নির্মূল হবে ১৪ আগস্ট, স্পেনে ৭ আগস্ট, ফ্রান্সে ৫ আগস্ট, রাশিয়ায় ২০ জুলাই। উপমহাদেশের মধ্যে এসআইর মডেল অনুযায়ী ভারতে ৯৭ শতাংশ করোনা নির্মূল হবে ২১ মে। শতভাগ নির্মূল হবে ২৬ জুলাই। পাকিস্তানে ৯৭ শতাংশ ৯ জুন এবং ১ সেপ্টেম্বর হবে সম্পূর্ণ নির্মূল।

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
সব বিরোধী দলের উপজেলা নির্বাচন বর্জন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন
মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

আরও খবর