Header Border

ঢাকা, রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩০.৯৬°সে

দেহ ঘড়িকে পেছনের দিকে ঘুরিয়ে বয়স কমবে ২৫ বছর, দাবি ইসরাইলি বিজ্ঞানীদের

সময় সংবাদ লাইভ রিপোর্টঃ  দেহ ঘড়িকে পেছনের দিকে ঘুরিয়ে বয়স কমবে ২৫ বছর।টাইমস অব ইসরাইলের প্রতিবেদনে বলা হয়েছে, তেল আবিব ইউনিভার্সিটি এবং শামির মেডিকেল সেন্টারের একদল বিজ্ঞানীর গবেষণার ফল এটি।

তাদের আবিষ্কার মানুষের বয়সের গতি কমিয়ে দিতে পারবে। এমনকি মানুষের রক্ত কণিকায় এক ধরণের অক্সিজেন প্রক্রিয়ার মাধ্যমে তারা মানুষের বয়স প্রায় ২৫ বছর পর্যন্ত কমিয়ে দিতে পারবেন বলেও দাবি করেছেন। বয়স কমে যাওয়ার অর্থ হল- শরীরের বেশ কিছু রোগ-ব্যাধিও কমে যেতে পারে।

গবেষণার সঙ্গে যুক্ত শাই ইফরাতি নামে এক বিজ্ঞানীকে নিয়ে দ্য জেরুজালেম পোস্ট-এ প্রতিবেদন প্রকাশ হয়েছে। সেখানে তিনি বলেছেন, সেলুলর প্রক্রিয়া বয়স বাড়ার প্রক্রিয়াকে মন্থর করতে পারবে।

তিনি দাবি করেছেন, টেলোমার শর্টেনিং মেকানিজম জীববিজ্ঞানের হলি গ্রেইল (যাদুর পাত্র)। কোনো কোনো বিজ্ঞানী এটাকে বলছেন, প্যানডোরা বক্স; যা স্বাস্থ্য সমস্যার সমাধানে যুগান্তকারী।

বিজ্ঞানীরা মনে করছেন, জীবনযাপনে কিছু বদল, ব্যায়াম ও সেই সঙ্গে অক্সিজেন নির্ভর প্রক্রিয়া। এই তিনের মিশেলে বয়স বাড়ার প্রক্রিয়া মন্থর করা যেতে পারে।

শাই ইফরাতি বলেন, কিছু শারীরিক অনুশীলন এবং খাদ্যাভ্যাসের মাধ্যমে আমরা বয়সের গতি কমিয়ে রাখার চেষ্টা করতে পারি। কিন্তু তাতেও ধীরে ধীরে শরীরে ক্ষয়িষ্ণুতা আসবে।

তিনি বলেন, আমরা দেখাতে চাচ্ছি, দেহ ঘড়িকে আমরা আসলে পেছনের দিকে ঘুরিয়ে দিতে পারবো এবং রক্ত কনিকার উন্নয়ন ঘটাতে পারবো। এর মানে হলো, বয়স বাড়া এখন প্রতিকারযোগ্য রোগ।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশি
থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
ইরানি পরমাণু স্থাপনায় হামলা চালাবে ইসরাইল !
‘পৃথিবীর কোনো শক্তিই আমাদের বিরত রাখতে পারবে না’-নেতানিয়াহু
বাংলাদেশী নাবিকদের হত্যার হুমকির জলদস্যুদের
রমজানে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশ

আরও খবর