Header Border

ঢাকা, মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৩.৯৬°সে

দ্বিমুখী অবস্থান বাইডেনের

সময় সংবাদ লাইভ রির্পোটঃ ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন করে ইসরায়েলে হামলা চালাতে নিষেধ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আব্বাসের আগে বাইডেন ফোন করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে। তার দেশের প্রতি একনিষ্ঠ সমর্থন অব্যাহত থাকবে বলে জানান মার্কিন প্রেসিডেন্ট। খবর বিবিসির।

গতকাল শনিবার ফিলিস্তিন ও ইসরায়েলের প্রধানদের সঙ্গে বাইডেন পৃথক ফোনালাপে এসব কথা বলেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। দুটি আলাদা টুইটে এ খবর নিশ্চিত করা হয়। এ ছাড়া একটি বিবৃতিও দিয়েছে হোয়াইট হাউস।

বিবৃতিতে ইসরায়েলকে সমর্থন জানিয়ে বলা হয়, প্রেসিডেন্ট বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রীকে বলেছেন, গাজা থেকে হামাস ও অন্যান্য সন্ত্রাসী পক্ষের রকেট হামলা ঠেকাতে ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে। আর এই অধিকারের প্রতি তার (বাইডেন) একনিষ্ঠ সমর্থন অব্যাহত থাকবে। তবে তিনি দুই দেশের মধ্যে চলমান লড়াইয়ে শিশু ও বেসামরিক নাগরিকদের মৃত্যু এবং গণমাধ্যমের কার্যালয় ধ্বংসের ব্যাপারে উদ্বেগ জানিয়েছেন। হামলা থেকে সাংবাদিকদের সুরক্ষিত রাখতে নেতানিয়াহুর প্রতি আহ্বান জানান বাইডেন।

অন্যদিকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে বাইডেন বলেন, ইসরায়েলকে লক্ষ্য করে গাজা থেকে হামাস যেন রকেট হামলা বন্ধ করে। এ সময় তিনি ফিলিস্তিনের সঙ্গে যুক্তরাষ্ট্রের অংশীদারত্ব জোরদারে নিজের প্রতিশ্রুতিও ব্যক্ত করেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথম আব্বাসের সঙ্গে কথা হয়েছে বাইডেনের, বলেও বিবৃতিতে বলা হয়।

দুই রাষ্ট্র নেতার সঙ্গে কথা হলেও হামাসের কোনো প্রতিনিধির সঙ্গে কথা বলেননি বাইডেন। যে কারণে ফিলিস্তিনি প্রেসিডেন্টের সঙ্গে তার আলাপ কোনো কাজে আসতে না বলে ধারণা করা হচ্ছে। কেননা, আব্বাসের নিয়ন্ত্রণে রয়েছে অধিকৃত পশ্চিম তীর। গাজার নিয়ন্ত্রণ রয়েছে হামাস সরকারের। গাজা উপত্যকায় আব্বাসের নিয়ন্ত্রণ প্রায় নেই বললেই চলে।

এদিকে আজ আজ সোমবার ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার লড়াই নিয়ে বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ইতিমধ্যে তেল-আবিব পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের ফিলিস্তিন ও ইসরায়েল সম্পর্কবিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি হাদি আমর।

গত সোমবার থেকে গাজায় চালিয়ে আসা ইসরায়েলি বিমান ও গোলা হামলায় শনিবার পর্যন্ত অন্তত ১৪৫ জন নিহত হয়েছেন। নিহত ফিলিস্তিনিদের মধ্যে ৪১ শিশু রয়েছে। অন্যদিকে গাজা থেকে ছোড়া হামাসের রকেট হামলায় দুই শিশুসহ ১০ ইসরায়েলি নিহত হয়েছেন।

সময় সংবাদ লাইভ। 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশি
থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
ইরানি পরমাণু স্থাপনায় হামলা চালাবে ইসরাইল !
‘পৃথিবীর কোনো শক্তিই আমাদের বিরত রাখতে পারবে না’-নেতানিয়াহু
বাংলাদেশী নাবিকদের হত্যার হুমকির জলদস্যুদের
রমজানে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশ

আরও খবর