Header Border

ঢাকা, মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৮.৯৬°সে

নিয়ম রক্ষার দুই উপনির্বাচন কাল

সময় সংবাদ লাইভ রিপোর্ট: নিয়ম রক্ষার্থে আগামীকাল জাতীয় সংসদের দুটি আসনের উপনির্বাচনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ক্ষমতাসীন আওয়ামী লীগ ছাড়া অন্য দলের প্রার্থীদের এই নির্বাচন নিয়ে কোনো মাথাব্যথা নেই। ভোটার উপস্থিতি নিয়ে ইসির কোনো তাগিদও দেখতে পাওয়া যাচ্ছে না। নানা মহলের সমালোচনার পরও সাংবিধানিক বাধ্যবাধকতার কথা জানিয়ে মহামারি করোনা ও বন্যা পরিস্থিতির অবনতির মধ্যেও এই নির্বাচন আয়োজনে মাঠে নেমেছে ইসি।

বিএনপি এই নির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছে, সরকারের শরিক জোটের অংশীদার ও সংসদের বিরোধী দল জাতীয় পার্টিও এই নির্বাচন নিয়ে ইতিমধ্যে অনীহা প্রকাশ করেছে। তাই কাল মঙ্গলবার অনুষ্ঠেয় যশোর-৬ ও বগুড়া-১ আসনে ব্যালটের নির্বাচনে ভোটার উপস্থিতি নিয়ে চিন্তিত নয় ইসি। এই নির্বাচনের ব্যালটে বিএনপি ও জাতীয় পার্টি-জাপার প্রার্থী থাকলেও ঘোষণা দিয়েই নির্বাচন বর্জন করছে বিএনপি ও জাপা। বিএনপির পক্ষ থেকে মহামারি পার হওয়ার পরে এবং জাতীয় পার্টির পক্ষ থেকে কালকের দিনটি পিছিয়ে নির্বাচন আয়োজনের জন্য ইসিতে চিঠি দেওয়া হয়েছিল। কিন্তু ইসির পক্ষ থেকে বলা হয়েছে, নির্বাচন পেছানোর কোনো সুযোগ নেই।

১৮ জানুয়ারি আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ এবং ২১ জানুয়ারি একই দলের ইসমাত আরা সাদেকের মৃত্যুতে যশোর-৬ আসন ফাঁকা হয়। ২ লাখ ৩ হাজার ১৮ জন ভোটারের যশোর-৬ আসনে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন—শাহীন চাকলাদার (নৌকা), আবুল হোসেন আজাদ (ধানের শীষ) ও হাবিবুর রহমান হাবিব (লাঙ্গল)। আর ৩ লাখ ৩০ হাজার ৮৯৩ ভোটারের বগুড়া-১ আসনে রয়েছেন- সাহাদারা মান্নান (নৌকা), এ কে এম আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ), মোকছেদুল আলম (লাঙ্গল), মো. রনি (বাঘ), নজরুল ইসলাম (বটগাছ) ও ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (স্বতন্ত্র-ট্রাক)।

যশোর-৬ আসনের উপ-নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হুমায়ুন কবির জানিয়েছেন, মহামারির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে ভোট নেওয়ার সব প্রস্তুতি শেষ পর্যায়ে। অনলাইন ব্রিফিংয়ের মাধ্যমে প্রিজাইডিং অফিসার ও ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হবে। এদিকে বগুড়া-১ আসনের উপ-নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা উপ-সচিব মাহবুব আলম শাহ জানিয়েছেন, বন্যাকবলিত এলাকা হওয়ায় বগুড়ার অন্তত ১০টি ভোটকেন্দ্র স্থানান্তরিত করে উঁচু ও নিরাপদ জায়গায় স্থাপন করা হয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হজে গিয়ে ১০ বাংলাদেশির মৃত্যু
কর ও ভ্যাটের চাপ আরও বাড়বে
ইসরাইলের সামরিক ঘাঁটিতে ভয়াবহ ড্রোন হামলা হিজবুল্লাহর
ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে সব দেশের প্রতি আহ্বান জাতিসংঘের
মোদি না রাহুল, কে হচ্ছেন ভারতের কান্ডারি?
ঢাকার কাছেই চলে এসেছে সবচেয়ে বিষধর রাসেলস ভাইপার

আরও খবর