Header Border

ঢাকা, বুধবার, ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৮.৯৬°সে

পবিত্র লাইলাতুল বরাত পালিত

সময় সংবাদ লাইভ রির্পোটঃ ইবাদত-বন্দেগি ও যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারাদেশে পবিত্র লাইলাতুল বরাত পালিত হয়েছে। এ উপলক্ষে  সারা দেশে মসজিদগুলোতে বিশেষ দোয়ার আয়োজন করা হয়। মহান আল্লাহ তায়ালার রহমত লাভের আশায় রাতভর ইবাদত বন্দেগিতে মগ্ন ছিলেন ধর্মপ্রাণ মুসলমানরা।
সারা বিশ্বের মুসলমানদের কাছে সওয়াব হাসিল আর গুনাহ্ থেকে পানাহ্ চাওয়ার রাত হিসেবে লাইলাতুল বরাত বা শবে বরাতের মর্যাদা অতুলনীয়। তাই নফল ইবাদত, কোরআন তেলাওয়াত, ইবাদত বন্দেগি, জিকির-আসকার আর বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে ফজিলতের এই রাত অতিবাহিত করেন মুসলমানরা। পাশাপাশি করোনার মহামারি থেকে রক্ষা পেতে মহান আল্লাহর দরবারে দুহাত তুলে মোনাজাত করা হয়।
ইবাদত-বন্দেগির পাশাপাশি বাড়িতে হালুয়া, ফিরনি, রুটিসহ হরেক রকমের উপাদেয় খাবার তৈরি করা হয়। এসব খাবার আত্মীয়স্বজন, প্রতিবেশী ও গরিব-দুঃখীর মধ্যে বিতরণ করা হয়েছে। অনেকে রোজা রেখেছেন, দান-খয়রাতও করেছেন। অনেকে রাতভর ইবাদত করে মঙ্গলবার ভোরে কবরস্থানে যান। সেখানে চিরনিদ্রায় শায়িত আপনজনদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করেন তারা।
এদিকে, পবিত্র লাইলাতুল বরাত উপলক্ষে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পবিত্র লাইলাতুল বরাত বা শবে বরাতের গুরুত্ব ও তাৎপর্য” শীর্ষক ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সোমবার বাদ মাগরিব ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে এই ওয়াজ মাহফিল আয়োজন করা হয়।
ওয়াজ মাহফিল শেষে বাদ এশা দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাত পরিচালনা করেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মওলানা মিজানুর রহমান। মোনাজাতে দেশের শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করা হয়। এছাড়া, করোনা ভাইরাসের প্রকোপ থেকে বাংলাদেশসহ সারা বিশ্ব যাতে রক্ষা পায় ও নিরাপদ থাকে সেজন্যও বিশেষ মোনাজাত করা হয়। এতে  অংশ নেন ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারি ও সাধারণ মুসল্লীগণ ।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হজে গিয়ে ১০ বাংলাদেশির মৃত্যু
কর ও ভ্যাটের চাপ আরও বাড়বে
ইসরাইলের সামরিক ঘাঁটিতে ভয়াবহ ড্রোন হামলা হিজবুল্লাহর
ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে সব দেশের প্রতি আহ্বান জাতিসংঘের
মোদি না রাহুল, কে হচ্ছেন ভারতের কান্ডারি?
ঢাকার কাছেই চলে এসেছে সবচেয়ে বিষধর রাসেলস ভাইপার

আরও খবর