Header Border

ঢাকা, বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩০.৯৬°সে

প্রকৌশল বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন যেভাবে

সময় সংবাদ লাইভ রির্পোটঃ প্রথমবারের মতো গুচ্ছ ভর্তি পরীক্ষা নিতে যাচ্ছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)।

শনিবার (২৪ এপ্রিল) থেকে এসব বিশ্ববিদ্যালয়সমূহে অনলাইনের মাধ্যমে গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে। শুরু হওয়া আবেদন চলবে আগামী ৮ মে বিকেল ৫টা পর্যন্ত।
যে পদ্ধতিতে আবেদন করা যাবে
চুয়েট, কুয়েট ও রুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষার আবেদন ফরম পূরণ করতে হবে পাঁচ ধাপে। এই তিন প্রতিষ্ঠানের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে (https://www.admissionckruet.ac.bd/) প্রবেশ করে নির্দেশনা অনুযায়ী ফরম পূরণ করে ধার্যকৃত ফি দিয়ে অনলাইনে সাবমিট করতে হবে ওই আবেদনপত্র। সেখানে সঠিকভাবে দিতে হবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ফলসহ বিভিন্ন তথ্য।
ভর্তি পরীক্ষার মানবণ্টনে যা থাকবে
আবেদনকারীদের ‘ক’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর উন্নয়ন ও পরিকল্পনা বিভাগে ৯০০ টাকা এবং ‘খ’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর উন্নয়ন ও পরিকল্পনা এবং স্থাপত্য বিভাগের জন্য আবেদনে দিতে হবে এক হাজার টাকা।
ভর্তি পরীক্ষায় যোগ্য প্রার্থী তালিকা প্রকাশ 
৩ হাজার ২০১টি আসনের জন্য যোগ্য আবেদনকারীর মধ্য থেকে শীর্ষ ৩০ হাজার জনকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। যাদের উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ের মোট নম্বরের সমন্বয়ে। আবেদনের যোগ্যতা হিসেবে প্রার্থীকে থাকতে হবে ২০১৭ অথবা ২০১৮ সালে মাধ্যমিক কিংবা সমমানে সর্বনিম্ন জিপিএ-৪ এবং উচ্চমাধ্যমিকে উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজিতে আলাদা আলাদাভাবে জিপিএ-৫ নিয়ে মোট গ্রেড-২০। আগামী ২ জুন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে।
পরীক্ষা ও নম্বর বণ্টন
ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, সাধারণ প্রকৌশল বিভাগসহ এবং নগর ও পরিকল্পনা বিভাগ নিয়ে ‘ক’ গ্রুপে ৫০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী  ১২ জুন অনুষ্ঠিত হবে প্রকৌশলের পাশাপাশি স্থাপত্য বিভাগ নিয়ে গ্রুপ ‘খ’ গ্রুপের ৭০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা। আগামী ৩০ জুন  প্রকাশ করা হবে চূড়ান্ত মেধাতালিকা।
সময় সংবাদ লাইভ। 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান, মানতে হবে নির্দেশনা
নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন
মির্জাগঞ্জ উপজেলা স্টুডেন্টস’ ফোরাম ঢাকা এর বার্ষিক বনভোজন ও শিক্ষা সফর-২০২৪ সম্পন্ন
বছরের শেষে বিপাকে শিক্ষক-অভিভাবক

আরও খবর