Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল) ৩১.৯৬°সে

প্রশ্নপত্র ফাঁস, দিনাজপুর বোর্ডে এসএসসির ৪ বিষয়ের পরীক্ষা স্থগিত

সময় সংবাদ রিপোর্ট : চলমান এসএসসি পরীক্ষায় দিনাজপুর শিক্ষা বোর্ডে ৪টি বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে।মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. কামরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বুধবার এ তথ্য জানানো হয়।

স্থগিত করা বিষয়গুলো হলো গণিত, কৃষি, রসায়ন ও পদার্থবিজ্ঞান। অনিবার্য কারণে পরীক্ষা স্থগিত করা হয়েছে বিজ্ঞপ্তিতে জানানো হলেও বোর্ডের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, ‘দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে আগেই গণিত ও বিজ্ঞান বিভাগের ৪টি পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়ে গেছে। তাই অনুষ্ঠিত হতে যাওয়া এসব পরীক্ষা স্থগিত করা হয়েছে।’

গত সোমবার ইংরেজি প্রথম পত্র এবং মঙ্গলবার ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার আগের রাতে এই ২টি বিষয়ের হাতে লেখা দুটি প্রশ্নপত্র পরীক্ষার পর মূল প্রশ্নপত্রের সাথে হুবহু মিলে যায়; যা মঙ্গলবার ফেসবুকে ছড়িয়ে পড়ে। বলা হচ্ছে, ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে প্রশ্ন দুটি ফাঁস হয়। হাতে লেখা এসব প্রশ্নপত্র পরীক্ষার আগের রাতেই হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন মাধ্যমে পরীক্ষার্থী ও অভিভাবকদের হাতে চলে যায়। বিষয়টি নজরে এলে নড়েচড়ে বসেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

মঙ্গলবার মধ্যরাতে প্রশ্ন ফাঁসের সাথে জড়িত সন্দেহে ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্রসচিব লুৎফর রহমান, ইংরেজি বিষয়ের সহকারী শিক্ষক রাসেল আহমেদ এবং ইসলাম শিক্ষা বিষয়ের সহকারী শিক্ষক জোবায়েরকে আটক করে পুলিশ মর্মে সংবাদ প্রকাশিত হয়।

জানা গেছে, এ ঘটনায় মঙ্গলবার মধ্য রাতেই তাদের বিরুদ্ধে মামলা হয়। নেহাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও উপজেলা মৎস্য কর্মকর্তা আদম মালিক চৌধুরীর করা মামলাটিতে মো. লুৎফর রহমান, জোবাইর হোসেন, মো. আবু হানিফ ও মো. আমিনুর রহমানসহ অজ্ঞাতপরিচয় ১০-১৫ জনকে আসামি করা হয়।

এদিকে দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. কামরুল ইসলাম সাংবাদিকদের বলেন, প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় আমরা একটা তদন্ত কমিটি গঠন করেছি। রিপোর্ট পেলে পরবর্তীকালে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এক প্রশ্নের জবাবে বলেন, যেসব বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে, সেসব বিষয়ে কোনো সমস্যা নেই।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হজে গিয়ে ১০ বাংলাদেশির মৃত্যু
কর ও ভ্যাটের চাপ আরও বাড়বে
ইসরাইলের সামরিক ঘাঁটিতে ভয়াবহ ড্রোন হামলা হিজবুল্লাহর
ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে সব দেশের প্রতি আহ্বান জাতিসংঘের
মোদি না রাহুল, কে হচ্ছেন ভারতের কান্ডারি?
ঢাকার কাছেই চলে এসেছে সবচেয়ে বিষধর রাসেলস ভাইপার

আরও খবর