Header Border

ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৪.৯৬°সে

বংশগত কারণেও হতে পারে শিশুর ক্যানসার

সময় সংবাদ লাইভ রির্পোটঃক্যানসার যে কোনো বয়সীর যে কোনো অঙ্গে হতে পারে। আক্রান্ত হতে পারে শিশুরাও। শিশুদের ক্যানসারের ১০ থেকে ১৫ শতাংশ হয় বংশগত কারণে। শরীর বৃদ্ধি, টিউমার ও বৃদ্ধি নিয়ন্ত্রণ- এ তিনটি জিন মূলত দায়ী। সেগুলো হচ্ছে প্রটো অনকো-জিন, এবং ক্যানসার সাপ্রেসর জিন। সেল বা কোষের ক্রোমোজমের মধ্যে থাকে জিন। কোনো কারণে এসব জিনের কার্যকারিতা হারালে তখন টিউমার বা ক্যানসার হতে পারে।

শিশুরা সাধারণত যে ধরনের ক্যানসারে আক্রান্ত হয়, তার মধ্যে উল্লেখযোগ্য হলো- চোখের ক্যানসার, কিডনি ক্যানসার, স্নায়ু ক্যানসার, লিভার ক্যানসার ও ব্রেইন ক্যানসার। এ ছাড়া ব্লাড ক্যানসার ও হাড়ের ক্যানসারও হতে পারে। শিশুর চোখের ক্যানসারের প্রাথমিক লক্ষণ হলো- চোখের মণি সাদা হয়ে যায় এবং রাতে বিড়ালের চোখের মতো দেখায়। কিডনিতে ক্যানসার হলে পেটের যে কোনো পাশে একটি চাকা বা টিউমার অনুভূত হয়। বেশি বড় হলে পেট ফুলে যায়। স্নায়ু ক্যানসার হলে সে স্থান ফুলে যাবে এবং ব্যথা অনুভূত হবে। এ ক্যানসার ঘাড়, প্যারান্যাজাল সাইনাস বা পেটে হয়ে থাকে। লিভার ক্যানসার হলে পেটের ডানদিকে পাঁজরের নিচে ফুলে যায় ও ব্যথা হয়। ব্রেইন ক্যানসার হলে মাথাব্যথা, হাঁটা-চলায় অসুবিধা, বমি হওয়া, দুর্বল হয়ে পড়া, জ্বর, বিনা কারণে রক্ত পড়াসহ বিভিন্ন উপসর্গ দেখা দিতে পারে। হাড়ের ক্যানসার হলে ফুলে যায় ও ব্যথা হয়। এসব রোগ সাধারণত ছ মাস বয়স থেকে ১৫ বছরের মধ্যে হয়ে থাকে। রোগ নির্ণয়ের জন্য রোগের বিস্তারিত বিবরণসহ বংশগত কোনো কারণ আছে কিনা, তা জানতে হবে।

সময়মতো সঠিক চিকিৎসা দিতে পারলে ৮০ শতাংশ শিশুর ক্যানসার নিরাময় সম্ভব। সার্জারি, কেমোথেরাপি, রেডিওথেরাপি- সব চিকিৎসাই শিশুর ক্যানসারের ক্ষেত্রে প্রযোজ্য। তবে সার্জারি ও কেমোথেরাপি শিশুর ক্ষেত্রে বেশি প্রযোজ্য। কারণ শিশুর কোষ বর্ধিষ্ণু পর্যায়ে থাকে। ফলে ক্যানসারের বৃদ্ধি যেমন দ্রুত হয়, তেমনি কেমোথেরাপিতে বেশি সংবেদনশীল হয়। ফলে নিরাময় সহজ হয়। অন্যদিকে রেডিওথেরাপিতে হাড় বৃদ্ধি বাধাগ্রস্ত হয়। সময়মতো চিকিৎসা নিন। রোগ ভয় না পেয়ে মনোবল শক্ত রাখুন। নিয়মিত ক্যানসার বিশেষজ্ঞের পরামর্শে চিকিৎসা চালিয়ে যান।

লেখক : টিউমার ও ক্যানসার রোগ বিশেষজ্ঞ।

অধ্যাপক ও পরিচালক (অব.), জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল।

সময় সংবাদ লাইভ। 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ওষুধের দামে নাভিশ্বাস
লাইসেন্সবিহীন হাসপাতাল-ক্লিনিক বন্ধের নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর
‘খালেদা জিয়াকে বিদেশ পাঠানোর বিষয়ে সরকারের কিছু করার নেই’
সেপ্টেম্বরে ডেঙ্গু আক্রান্ত ৮০ হাজার ছাড়াতে পারে
লাখ ছুঁই ছুঁই ডেঙ্গু রোগী
আগস্টে রেকর্ড ডেঙ্গু আক্রান্তের আশঙ্কা

আরও খবর