Header Border

ঢাকা, সোমবার, ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৭.৯৬°সে

বরিশাল বিভাগে ডাইরিয়ায় আক্রান্তের হার বেশি ভোলায় এবং কম ঝালকাঠিতে

সময় সংবাদ লাইভ রিপোর্টঃ বরিশাল বিভাগের ৬ জেলায় উদ্বেগজনক হারে বেড়েছে ডায়রিয়া রোগে আক্রান্তের সংখ্যা। গত চারমাস ২০ দিনে সবচেয়ে বেশি আক্রান্তের হার দ্বীপ জেলা ভোলায় আর কম ঝালকাঠিতে। এরপরেই আক্রান্ত বেশি পটুয়াখালী ও বরগুনায় । এছাড়া বরিশাল ও পিরোজপুর জেলাতেও রয়েছে ডায়রিয়া আক্রান্ত রোগী । তবে ভোলায় আক্রান্ত বেশি হলেও মৃত্যুর সংখ্যা কম।

বরিশাল স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় এই বিভাগে নতুন করে ডায়রিয়া রোগে এক হাজার ৫১২ জন আক্রান্ত হয়েছেন। আর গত সাত দিনে মোট ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে ৮ হাজার ২০ জন। যা দৈনিক গড়ে ১ হাজার ১৪৫ জনে দাঁড়িয়েছে।

এনিয়ে গত চার মাস ২০ দিনে (১ জানু-২০ এপ্রিল পর্যন্ত) মোট ৩২ হাজার ১৮৩ জন আক্রান্ত হয়়েছে। এরমধ্যে সর্বোচ্চ ভোলা জেলায় ৮ হাজার ৯০ জন, পটুয়াখালীতে ৭ হাজার ৩৪১ জন, বরগুনায় ৪ হাজার ৮৪৯ জন, বরিশালে ৪ হাজার ৩৬৯ জন, পিরোজপুরে ৪ হাজার ২ জন ও সর্বনিম্ন ঝালকাঠিতে ৩ হাজার ৫৩২ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন।

এছাড়াও এই বিভাগের ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৮ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে বরিশাল জেলায় ৪ জন, বরগুনা ও পটুয়াখালী জেলায় দুইজন করে মোট চারজনের মৃত্যু হয়েছে।

এসব তথ্য সময় সংবাদ লাইভকে নিশ্চিত করে বরিশাল বিভাগীয় স্বাস্থ্য বিভাগের সহকারী পরিচালক ডাক্তার শ্যামল কৃষ্ণ মন্ডল জানান, বরিশাল বিভাগে ডায়রিয়ার প্রকোপ বাড়ছে। দিন দিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। স্থানীয় হাসপাতালগুলোতেও বাড়ছে রোগীদের চাপ।

বিশুদ্ধ পানি পান না করা আর খোলা খাবার খাওয়ায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে। তাই ডায়রিয়া প্রতিরোধে নিয়মিত গভীর নলকূপের পানি ও বিশুদ্ধকরণ ট্যাবলেট দিয়ে পানি ফুটিয়ে পান করা এবং বিশুদ্ধ খাবার খাওয়ার বিকল্প নেই।

সোহেল মাহমুদ, নলছিটি প্রতিনিধি.

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কর ও ভ্যাটের চাপ আরও বাড়বে
ঢাকার কাছেই চলে এসেছে সবচেয়ে বিষধর রাসেলস ভাইপার
রেলওয়ের ৭১৩ কোটি টাকার ‘গচ্চা প্রকল্প’
সন্ধ্যার মধ্যে ঝড়ের আভাস
১ মাস পর ধর্মমন্ত্রীর আইফোন উদ্ধার, গ্রেপ্তার ৯
কাটেনি রিমালের প্রভাব, আজও ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির শঙ্কা

আরও খবর