Header Border

ঢাকা, সোমবার, ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৯.৯৬°সে

ভিনদেশী তেলবীজ ‘পেরিলা’ এখন খুলনায়

সময় সংবাদ লাইভ রিপোর্টঃ খুলনা ডুমুরিয়া উপজেলার চুকনগর বাজার এলাকায় দেখা মিলবে ভিনদেশী নতুন এক তেলজাত ফসলের নাম ‘পেরিলা’ । মুলত দক্ষিণ কোরিয়া, জাপান, চীন, নেপাল, ভিয়েতনামসহ ভারতের কিছু অঞ্চলে চাষ হয় এর। যা দেখতে প্রতিনিয়ত ভিড় করছে সাধারণ মানুষ।

জানা গেছে, বাংলাদেশের আবহাওয়ায় উচ্চ ফলনশীল ও পুষ্টি সমৃদ্ধ অভিযোজন সম্পন্ন নতুন এ তেলজাত ফসলটি মূলত Lamiaceae (Mint Crop) পরিবারের ফসল। যার বৈজ্ঞানিক নাম Perilla frutescens। সম্প্রতি বাংলাদেশের আবহাওয়ায় এ ফসলের সফল অভিযোজন সম্পন্ন করতে সক্ষম হয়েছে রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়। জাতীয় বীজ বোর্ড ‘সাউ পেরিলা-১ (গোল্ডেন পেরিলা বিডি)’ নামে পেরিলার নতুন এ জাতটি নিবন্ধন প্রদান করেছে। বিশ্বের বিভিন্ন দেশে এটি কোরিয়ান পেরিলা নামেই পরিচিত। পেরিলা একটি ভোজ্যতেল ফসল। এর শতকরা ৬৫ ভাগই ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এর তেল মানব শরীরের জন্য বেশ উপকারী। বিশেষ করে হৃদযন্ত্র, মস্তিষ্ক ও ত্বকসহ ডায়াবেটিস রোগে এটি কার্যকর ভূমিকা পালন করে। জুলাই এর মাঝামাঝি সময় থেকে অক্টোবর এর মাঝামাঝি সময় পর্যন্ত এ ফসল চাষাবাদের উপযুক্ত সময়। পেরিলার পাতা সবজি হিসেবে ও বীজ থেকে তেল উৎপাদন করা যায়। গাছে ফুল আসলে পেরিলা খেতে মৌমাছির ব্যাপক আনাগোনা বাণিজ্যিকভাবে মধু চাষেরও সম্ভাবনা দেখা যাচ্ছে। পেরিলার জীবনকাল ৭০-৭৫ দিন হওয়ায় সহজেই এটিকে চার ফসলি জমির আওতায় আনা সম্ভব। পেরিলার প্রতিটি পুষ্পমঞ্জুরিতে এক থেকে দেড়শ’ বীজ পাওয়া যায় বিধায় অন্য তৈলফসল থেকে এর উৎপাদনমাত্রা বেশি। ডুমুরিয়া চুকনগর এলাকার কৃষক মেহেদী হাসান বাবলু জানান, কম সময়ে ফল পাওয়া যায়। বাড়তি খরচ নেই। অন্য ফসল বা পাট তুলে নেওয়ার পর জমিটা ফেলে না রেখে পেরিলা চাষাবাদ করি। ফলন ভাল হয়েছে। আমার ক্ষেতের ফলন দেখে এলাকার অনেকের মধ্যে পেরিলা চাষাবাদে আগ্রহ বেড়েছে।

ডুমুরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোছাদ্দেক হোসেন জানান, দেশে ২০ লাখ টন ভোজ্যতেল প্রয়োজন। যেখানে আমাদের দেশে উৎপাদন হয় মাত্র ৫ লাখ টন। বাকী ১৫ লাখ টন ভোজ্যতেল বাইরে থেকে আমদানী করতে হয়। বর্ষাকালে সাধারণত কোন তৈল বীজ উৎপাদন হয় না। পেরিলা বর্ষাকালে উৎপাদন হয়। পাট কাটার পরই এর বীজ বীজ বপন করা হয়। প্রতি কেজি বীজে তেল হয় সাড়ে ৩শ’ গ্রাম থেকে ৪শ’ গ্রাম। বাইরের দেশে এর প্রচুর চাহিদা রয়েছে। এ বছর ডুমুরিয়ায় ১ বিঘা জমিতে পেরিলা চাষাবাদ হয়েছে। আশা করছি আগামীতে প্রায় ত্রিশ বিঘা জমিতে পেরিলা চাষাবাদ হবে। আমাদের দেশে চাইনিজ, কোরিয়ান ও থাই রেস্টুরেন্টগুলোতে বাইরে থেকে পেরিলা আনা হয়। সেক্ষেত্রে দেশে পেরিলা চাষের বিস্তৃতি আমাদের অর্থনৈতিক সমৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে।

খুলনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. হাফিজুর রহমান সময় সংবাদ লাইভকে জানান, পেরিলা তেলে ইউরিক এসিড নেই। ফলে এ তেল হার্টের জন্য ভাল। এটি বর্ষা মওসুমে পাওয়া যায় এবং এর বীজ আমাদের দেশীয় ঘানিতে ভাঙ্গানো যায়। ফলে এখন অনেক কৃষকের মধ্যে আগ্রহ দেখা দিয়েছে পেরিলা চাষাবাদে ।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কর ও ভ্যাটের চাপ আরও বাড়বে
চাহিদা অনুযায়ী অর্থ দিতে পারছে না ব্যাংক
দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশি
বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
চালের দাম বাড়ছে : সবজির দাম কমলেও বাড়তি দামেই বিক্রি হচ্ছে মুরগি
হঠাৎ পেঁয়াজের দাম কমে অর্ধেকে

আরও খবর