Header Border

ঢাকা, রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩১.৯৬°সে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন: বাইডেন ২৬৪, ট্রাম্প ২১৪ একের পর এক নাটকীয়তার মধ্যেই ভোট গণনা চলছে, অস্থির ট্রাম্প

সময় সংবাদ লাইভ :  নানা নাটকীয়তার পর শেষ পর্যন্ত জো বাইডেনের যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আভাস পাওয়া যাচ্ছে। ফলাফল আসতে বাকি থাকা ৪টি অঙ্গরাজ্যের মধ্যে যে কোনো একটিতে জিতলেই জয় হবে ডেমোক্র্যাটদের। এদিকে, দ্রুততা নয়; সঠিকভাবে ভোট গণনার কথা জানিয়েছেন নির্বাচন কর্মকর্তারা।

স্থানীয় সময় (৫ নভেম্বর) বৃহস্পতিবার ফিলিডেলভিয়ায় আগাম ভোট গণনা বন্ধের দাবিতে রাস্তায় নামে কয়েকশ’ মানুষ। এসময় ভোট গণনা অব্যাহত রাখার দাবিতে পাল্টা বিক্ষোভ শুরু করে বাইডেন-সমর্থকেরা। দু’পক্ষের পাল্টাপাল্টি এ অবস্থানে অপ্রীতিকর ঘটনা এড়াতে মোতায়েন করা হয় নিরাপত্তা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য।

বিক্ষোভের মধ্যেই স্যুইং স্টেট বা দোদুল্যমান রাজ্যগুলোতে চলছে ভোট গণনা। আগাম জরিপের সব ফলই এবার সত্যিই মিলে যাচ্ছে। ২০১৬ সালে হিলারির হেরে যাওয়ার মতো ঘটনা এবার অন্তত ঘটছে না, মনে করছেন বিশ্লেষকরা। ভোট গ্রহণের দু দিন হতে চললেও এখন পর্যন্ত প্রাপ্ত ইলেক্টোরাল ভোটের ফলে এগিয়ে জো বাইডেন। যা নিয়ে আত্মবিশ্বাসী এই ডেমোক্র্যাট নেতা। ডেলাওয়্যার অঙ্গরাজ্যে বক্তব্যে বলেন, তিনি এগিয়ে থাকলেও, শেষ ব্যালট গণনা না হওয়া পর্যন্ত নিজেকে প্রেসিডেন্ট ঘোষণা দিতে চান না।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্বোচ্চ ভোট পাওয়ার রেকর্ড ইতোমধ্যে গড়েছেন বাইডেন। গণনা শেষ হওয়ার আগেই যেকোনো মার্কিন প্রেসিডেন্টের চেয়ে বেশি ভোট গেছে তার ঝুলিতে। ২০০৮ সালে গড়া সতীর্থ বারাক ওবামার রেকর্ড ভেঙে দিয়েছেন তিনি।

কয়েকটি অঙ্গরাজ্যের চূড়ান্ত ফল প্রকাশে দীর্ঘসূত্রিতা হলেও নির্বাচন কর্মকর্তারা বলছেন, দ্রুততা নয়; সঠিকভাবে ভোট গণনার পাশাপাশি একটি স্বচ্ছ ফলাফল উপহার দেয়াকেই প্রাধান্য দেয়া হচ্ছে। নির্বাচনের ফলাফলে স্বচ্ছতা ধরে রাখতে সাবধানতা অবলম্বন করে সতর্কতার সাথে ভোট গণনা করা হচ্ছে।

এক কর্মকর্তা জানান, আইন অনুযায়ী, আগামী ১২ নভেম্বর পর্যন্ত আমরা ব্যালট পেপার গণনা করতে পারি। আশা করি, শনিবার থেকে রোববারের মধ্যে ব্যালট গণনা শেষ করতে পারবো।

এদিকে কোনোভাবেই পিছিয়ে থাকা মেনে নিতে পারছেন না রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এবার তিনি ইলেক্টোরাল পদ্ধতি নিয়েই প্রশ্ন তুলেছেন। বলেছেন, যেসব অঙ্গরাজ্যে বাইডেনের নীল শিবির জিতেছে তা দুর্ভাগ্যের বিষয়। একাধিক টুইট করে ট্রাম্প তার মন্তব্য জানিয়েছেন। তাছাড়া নির্বাচন নিয়ে বিতর্কিত টুইট করায় ট্রাম্পের নির্দিষ্ট টুইট সরিয়েও নিতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ।

এদিকে, ভোট গণনায় অনিয়মসহ নানা অভিযোগে মিশিগানে রিপাবলিকান প্রচারণা শিবিরের দায়ের করা একটি মামলা খারিজ করে দিয়েছেন আদালত।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
যেভাবে হজ পালন করবেন
দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশি
প্রথম ধাপে উপজেলা চেয়ারম্যান হলেন যারা
থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা

আরও খবর