Header Border

ঢাকা, মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৮.৯৬°সে

যানজটে নাকাল ঢাকাবাসী

সময় সংবাদ রিপোর্ট : রাজধানীতে দিনদিন যানজটের মাত্রা বেড়েই চলেছে। আজ সপ্তাহের শেষ দিনে যানজটে নাকাল ঢাকাবাসী। সকাল থেকেই সব রুটেই দেখা গেছে তীব্র যানজট। অফিসগামী মানুষকে পড়তে হয়েছে বিপাকে। মহাখালী-বিমানবন্দর-গাজীপুর সড়ক যেন স্হবির হয়ে পড়েছে।জানা যায়, গড়ে দিনে ৭২টি প্রাইভেট গাড়ি রাজধানীর সড়কে নামায় আরও বাড়ছে যানজট। এমন বাস্তবতায় আজ বৃহস্পতিবার পালিত হচ্ছে বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস।

এবার দিবসটির প্রতিপাদ্য ‘জ্বালানি ব্যবহার ও যানজট নিয়ন্ত্রণ করি, ব্যক্তিগত গাড়ি সীমিত রাখি’। চলতি বছরের প্রথম আট মাসে রাজধানীতে চলাচলের জন্য ১০ হাজার ৮২৫টি প্রাইভেট গাড়ি নিবন্ধন নিয়েছে। গড়ে দিনে ৪৫টি প্রাইভেটকার যোগ হচ্ছে রাজধানীর সড়কে। চলতি বছরে জিপগাড়ি নিবন্ধিত হয়েছে ৬ হাজার ৬৪৮টি। গত বছর এই সংখ্যা ছিল ৬ হাজার ৯২৭। আর গত বছর প্রাইভেটকার নিবন্ধিত হয়েছিল ১৪ হাজার ৩২১টি। পরিসংখ্যান বলছে, আগের বছরের তুলনায় চলতি বছর প্রাইভেটকার ও জিপের মতো ব্যক্তিগত গাড়ি বেড়েছে।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক হাদীউজ্জামান বলেছেন, যানজট কমাতে প্রাইভেটকার নিয়ন্ত্রণ করতেই হবে। আর এটি গণপরিবহন উন্নত হলেই সম্ভব হবে। সুশৃঙ্খল ও উন্নত গণপরিবহন না থাকলে প্রাইভেটকারের যাত্রীরা কখনও বাসে উঠবেন না। এদিকে বিমানবন্দর রুটে দায়িত্বরত ট্রাফিক কর্মকর্তারা বলছেন, যানজট নিয়ন্তনে তারা ক্জ করে যাচ্ছেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হজে গিয়ে ১০ বাংলাদেশির মৃত্যু
কর ও ভ্যাটের চাপ আরও বাড়বে
ইসরাইলের সামরিক ঘাঁটিতে ভয়াবহ ড্রোন হামলা হিজবুল্লাহর
ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে সব দেশের প্রতি আহ্বান জাতিসংঘের
মোদি না রাহুল, কে হচ্ছেন ভারতের কান্ডারি?
ঢাকার কাছেই চলে এসেছে সবচেয়ে বিষধর রাসেলস ভাইপার

আরও খবর