Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল) ৩১.৯৬°সে

মার্কিন যুক্তরাষ্ট্রে ভোটের পর হু হু করে বাড়ছে করোনা রোগী

সময় সংবাদ লাইভ রিপোর্টঃ মার্কিন নির্বাচনের মাঝেও দেশটিতে করোনাভাইরাসের প্রভাব ছিল ব্যাপক। নির্বাচন শেষ হওয়ার পরও তা বিদ্যমান। প্রতিদিন মরণব্যাধী এই ভাইরাসে সংক্রমণ বাড়ছে হু হু করে। মহামারির দ্বিতীয় ঢেউ শুরু না হতেই দেশটিতে এখন পর্যন্ত মোট ১ কোটি ৭ লাখ ৮ হাজার আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ লাখ ৪৭ হাজার ৩৯৭ জনের।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে আরও ১ লাখ ৪২ হাজার ৮০৮ জন সংক্রমিত হয়েছে। একই সময়ে মারা গেছেন ১ হাজার ৪৭৮ জন। এর আগে গতকাল বুধবার দেশটিতে আক্রান্তের সংখ্যা ছিল ১ লাখ ৩৯ হাজার ৮৫৫ জন। মৃত্যু সংখ্যা ছিল ১ হাজার ৪৪৮ জন।যুক্তরাষ্ট্রে দৈনিক সংক্রমণ ২ লাখ স্পর্শ করতে পারে বলে ধারণা করছেন জো বাইডেনের উপদেষ্টা বোর্ডের সদস্য এপিডেমিওলজিস্ট মাইকেল অস্টারহোম। দেশবাসীকে সতর্ক করে তিনি বলেন, ‘প্রস্তুত থাকুন। আমরা দৈনিক সংক্রমণ ২ লাখ বা তার বেশি স্পর্শ করতে যাচ্ছি। হাসপাতালগুলোতে আমাদের প্রস্তুতি নিতে হবে।’

মার্কিন বেশ কয়েকটি গণমাধ্যম জানিয়েছে, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত প্রায় ২০ হাজার রোগী আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসাধীন রয়েছে। দীর্ঘদিন ধরে মরণব্যাধী এই ভাইরাসের সঙ্গে লড়াই করছেন তারা। শরীরে কোনো উন্নতি লক্ষ্য করা যাচ্ছে না তাদের। ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, রাষ্ট্রের বিভিন্ন রাজ্যের বেশ কয়েকটি হাসপাতালে ভর্তি আছেন ১৯ হাজার ৬৩ জন করোনা রোগী। তাদের শরীরে উপসর্গগুলো কমছে না। কেউ দুর্বল হয়ে পড়ছেন। কারও শরীরে ওষুধ কাজ করছে না।

এদিকে বিশ্বে করোনাভাইরাসের সংক্রমণ ছড়ানোর পর প্রথমবারের মতো একদিনে ১০ হাজারের বেশি মানুষ মারা যাওয়ার ঘটনা ঘটেছে। পরিসংখ্যান সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী গতকাল বুধবার বিশ্বব্যাপী ১০ হাজার ১৮৪ জন প্রাণ হারিয়েছেন। এ নিয়ে মহামারিতে মৃতের সংখ্যা ১২ লাখ ৮৯ হাজারের বেশি। আর এ ভাইরাসে আক্রান্ত হয়েছে প্রায় সোয়া ৫ কোটি মানুষ।

বুধবার ৬ লাখের বেশি মানুষের দেহে কোভিড-১৯ শনাক্ত হয়েছে। গত এক সপ্তাহে চারবার একদিনে ৬ লাখের বেশি মানুষের করোনা শনাক্ত হয়। এর আগে একদিনে সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা ছিল গত মঙ্গলবার, এদিন বিশ্বব্যাপী ৯ হাজার ৩০০ মানুষ মারা যান।

গতকাল দিনের সর্বোচ্চ সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্র। এদিন প্রায় ১ হাজার ৪০০ মানুষ মারা যান, যার ফলে দেশটিতে মোট প্রাণহানীর সংখ্যা ২ লাখ ৪৭ হাজারের বেশি। এছাড়া নতুন করে ১ লাখ ৩৭ হাজার মার্কিনির দেহে এদিন করোনার উপস্থিতি মিলেছে। ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছ ১ কোটি ৭ লাখের বেশি।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হজে গিয়ে ১০ বাংলাদেশির মৃত্যু
ইসরাইলের সামরিক ঘাঁটিতে ভয়াবহ ড্রোন হামলা হিজবুল্লাহর
ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে সব দেশের প্রতি আহ্বান জাতিসংঘের
মোদি না রাহুল, কে হচ্ছেন ভারতের কান্ডারি?
কেন্দ্রফেরত জরিপের ফলাফল;হ্যাটট্রিক বিজয়ের পথে মোদি
যুদ্ধ বন্ধে নতুন প্রস্তাব দিয়েছে ইসরায়েল

আরও খবর