Header Border

ঢাকা, সোমবার, ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৭.৯৬°সে

৫০ ভাগ আসন ফাঁকা রেখে চলবে ট্রেন

সময় সংবাদ লাইভ রির্পোটঃ– করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সরকারের পক্ষ থেকে ১৮ টি নির্দেশনা দেয়া হয়েছে। এর মধ্যে গণপরিবহনে সামাজিক দুরত্ব নিশ্চিতে অর্ধেক যাত্রী পরিবহন করাও অন্যতম। এবার একই নির্দেশ দেয়া হলো ট্রেনের ক্ষেত্রেও। আগামী ১ এপ্রিল থেকে অর্ধেক যাত্রী নিয়ে চলবে ট্রেন।

রেলওয়ের পূর্ব ও পশ্চিম অঞ্চলের সব স্টেশনে ব্যবস্থাপকসহ সংশ্লিষ্টদের কাছে নির্দেশনা পাঠানো হয়েছে। সোমবার (২৯ মার্চ) রাত থেকেই সব রেলস্টেশনে এই নির্দেশনা কার্যকরের প্রস্তুতি নেয়া হয়েছে।

তবে আগাম টিকিট বিক্রি হওয়ায় সরকারের নতুন নির্দেশনা এখনই কার্যকর করা কঠিন হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। তবে ট্রেনে পরিবহনের জন্য যারা অগ্রিম টিকিট নিয়েছেন তাদের এক আসন ফাঁকা রেখে ট্রেনে চলাচলের আহ্বান জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। যদি স্বাস্থ্যবিধি মানার জন্য স্বেচ্ছায় যাত্রীরা টিকিট ফেরত দেন রেলওয়ে কর্তৃপক্ষ তা গ্রহণ করবে। টিকিটের অর্থও ফেরত দেবে।

এ বিষয়ে ঢাকার কমলাপুর রেলস্টেশনের ব্যবস্থাপক মো. মাসুদ সারোয়ার বলেন, আমরা রেলওয়ের পূর্বাঞ্চলের অধীনে। পূর্ব রেলের মহাব্যবস্থাপকের দপ্তর থেকে নির্দেশনা এসেছে। করোনার প্রথম ঢেউ সামলানোর জন্য আগে যেভাবে এক আসন খালি রেখে ট্রেনে যাত্রী পরিবহন করা হতো তেমনি এবারও দ্বিতীয় ঢেউ মোকাবিলার জন্য একই পদ্ধতিতে যাত্রী পরিবহন করা হবে।

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, কমলাপুর রেলস্টেশন থেকে প্রতিদিন গড়ে ৫১ জোড়া আন্তঃনগর ট্রেন চলাচল করে। এছাড়া বিভিন্ন ধরনের ট্রেন চলাচল করে। সব ধরনের ট্রেনেই একটি করে আসন খালি রেখে যাত্রী পরিবহন করা হবে।

মঙ্গলবার (৩০ মার্চ) থেকে ট্রেনে মাস্ক ছাড়া যাত্রী পরিবহন করা হবে না। এজন্য প্রস্তুতি নেয়া হয়েছে জানিয়ে কমলাপুর রেলস্টেশনের ব্যবস্থাপক মাসুদ সারোয়ার বলেন, ১ এপ্রিল ৫ এপ্রিলের ট্রেনের টিকিট বিক্রি করা হবে। পাঁচ দিন আগে আগাম টিকিট বিক্রি শুরু হবে। ৩০ মার্চের টিকিট বিক্রি হয়েছে ১০ দিন আগে। ফলে আগাম টিকিট যারা নিয়েছেন তাদের অর্ধেক ব্যক্তি টিকিট ফেরত দেবেন কি না আমরা নিশ্চিত নই। স্বাস্থ্যবিধি পুরোপুরি বাস্তবায়নে এরই মধ্যে সব প্রস্তুতি নেয়া হয়েছে।

বাংলাদেশ রেলওয়ের অপারেশন শাখা থেকে গণমাধ্যমকে জানানো হয়েছে, এখন থেকে এক আসন ফাঁকা রেখে চলবে ট্রেন। প্রতিটি ট্রেনেরই মোট টিকিটের অর্ধেক বিক্রি করা হবে, যা উন্মুক্ত থাকবে কাউন্টার ও অনলাইনে। ইতোমধ্যে এসব কার্যকর করার প্রস্তুতি নেয়া হয়েছে।

সময় সংবাদ লাইভ /৩০ মার্চ

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হজে গিয়ে ১০ বাংলাদেশির মৃত্যু
কর ও ভ্যাটের চাপ আরও বাড়বে
ইসরাইলের সামরিক ঘাঁটিতে ভয়াবহ ড্রোন হামলা হিজবুল্লাহর
ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে সব দেশের প্রতি আহ্বান জাতিসংঘের
মোদি না রাহুল, কে হচ্ছেন ভারতের কান্ডারি?
ঢাকার কাছেই চলে এসেছে সবচেয়ে বিষধর রাসেলস ভাইপার

আরও খবর